সেরে ওঠার কয়েক দিনের মাথায় ফের করোনা পজিটিভ বাইডেন

প্রকাশিত: ৩১ জুলাই, ২০২২ ০৪:২৬:৩২

সেরে ওঠার কয়েক দিনের মাথায় ফের করোনা পজিটিভ বাইডেন

রোনা যেন পিছু ছাড়ছে না মার্কিন প্রেসিডেন্টের। সেরে ওঠার কয়েক দিনের মাথায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শরীরে আবারও করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হল। শনিবার তাঁর নমুনা পরীক্ষায় করোনা পজিটিভের খবর আসে। বাইডেনের অবশ্য নতুন করে চিকিৎসার প্রয়োজন নেই বলেও জানান চিকিৎসক। চিকিৎসকেরা বলছেন, করোনা সংক্রমণের সময় ভাইরাস প্রতিরোধী প্যাক্সলোভিড ওষুধ খান বাইডেন। এই ওষুধ সেবনের পরেই কিছু রোগীর শরীরে সংক্রমণ ফিরে আসে। 

প্যাক্সলোভিড হলো করোনার চিকিৎসায় ব্যবহৃত খাওয়ার ওষুধ। যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯-এর চিকিৎসায় পাঁচ দিনের প্যাক্সলোভিড কোর্স সম্পন্ন করে সুস্থ হওয়ার দু থেকে আট দিন পরে অল্পসংখ্যক মানুষ নতুন করে করোনা পজিটিভ হতেও পারেন।

২১ জুলাই ৭৯ বছর বয়সী জো বাইডেন করোনায় আক্রান্ত হয়েছিলেন। তখন তিনি শরীরে করোনার মৃদু উপসর্গ থাকার কথা উল্লেখ করেছিলেন। চিকিৎসা শেষে গত সপ্তাহের মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত চার দিনে বাইডেন চার দফায় করোনার নমুনা পরীক্ষা করিয়েছেন। প্রতিবারই করোনা নেগেটিভ এসেছে। শনিবার বাইডেন বলেছেন, তিনি করোনার কোনো উপসর্গ বোধ করছেন না। তবে আশপাশে থাকা মানুষজনের স্বাস্থ্যগত নিরাপত্তার কথা ভেবে আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বাইডেনের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে তাঁর চিকিৎসক কেভিন ও'কনর বলেন, প্রেসিডেন্টের নতুন করে চিকিৎসা শুরুর প্রয়োজন নেই। তবে তাঁকে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। কেভিন নিশ্চিত করেছেন, বাইডেন করোনা চিকিৎসার জন্য প্যাক্সলোভিড নিয়েছিলেন। গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জরুরি পরিস্থিতিতে ১২ বছরের বেশি বয়সীদের করোনা চিকিৎসায় এ ওষুধ ব্যবহারের অনুমোদন দেয়। বলা হয়, এ ওষুধ রোগীদের হাসপাতালে ভর্তির হার কমায়।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ