খেলার মাঠ নিয়ে বিপাকে শিক্ষার্থীরা

প্রকাশিত: ৩০ জুলাই, ২০২২ ০৬:১২:২১

খেলার মাঠ নিয়ে বিপাকে শিক্ষার্থীরা

আসাদ আজিম চট্টগ্রাম প্রতিনিধিঃ চট্টগ্রামের নন্দকানন এলাকার শিক্ষার্থীরা ভুগছেন খেলার মাঠের তীব্র সংকটে। আশে পাশে দু চারটি মাঠ থাকলেও নেই উপযুক্ত স্থান। যেটুকু আছে তাতে, সংকুলান হয়না সকলের,ফলে দিন দিন অসামাজিক ও স্ক্রীন আসক্ত হয়ে পড়ছে সাধারন ছাত্ররা।

সরেজমিনে কথা বলে জানা যায়, আশে পাশে যেসব মাঠ আছে তা অনেক দুরে,এতটা পথ পেরিয়ে খেলাধুলা করা কষ্টসাধ্য বিষয়। নন্দনকানন এক, দুই,ও তিন নং গলির ছাত্ররা অধিকাংশ স্কুল পড়ুয়া হওয়ায় সকাল বেলাই তাদের খেলার সময়, এসময় থাকে না কোচিং কিংবা প্রাইভেট টিউটরের ব্যাস্ততা, আবার সকালের কড়া রোদও দেখা যায় না,ঠান্ডা থাকে পরিবেশ। কিন্তু আশেপাশের এলাকার মাঠ গুলোতে তখন থাকে বিভিন্ন মহল্লা ভিত্তিক খেলোয়াড়দের অনুশীলন। ফলে জায়গা সংকুলান হয়না আবাসিক এলাকার ছাত্রদের জন্য

নন্দনকনন হতে সবচেয়ে কাছের মাঠ হলো মুসলিম এডুকেশন সোসাইটি স্কুলের মাঠ যা ১০ মিনিটের হাঁটা পথ। কিন্তু সেখানে চলে স্থানীয় ছাত্রদের ক্রিকেট ম্যাচ। ফলে সম্ভব হয়না সেখানে খেলাধুলা করা। এরপর সবচেয়ে কাছের মাঠ হলো কলোজিয়েট স্কুল মাঠ। মাঠটি বিশাল হলেও তাতে খেলাধুলার স্থানের অভাবে বিপাকে পড়তে হয় নন্দনকাননের ছাত্রদের। তার উপর হেঁটে গেলে মাঠটি ২০  মিনিটের হাঁটা পথ। যেতে হয় নিউমার্কেট স্টেশনরোড ও রেল ক্রসিং পার হয়ে। ফলে সকলের অংশগ্রহণ নিশ্চিত হয়না।

বাকি থাকে সিআরবি শিরীষতলা চত্বর। এটি প্রায় ২৫ মিনিটের দুরত্বে অবস্থিত। বাকি যেসব মাঠ আছে তা মুলত বিভিন্ন ব্যক্তিগত  সম্পত্তি, আর স্থানীয় প্রভাবশালী নেতা নেতৃত্বের, দখলে, ফলে খেলার অনুমতি দেয়া হয়না কাউকেই।

এ বিষয়ে সাবিদ নামে হাজেরা তাজু কলেজ পড়ুয়া এক শিক্ষার্থীকে জিগ্যেস করলে তিনি প্রজন্মনিউজকে বলেন "খালি স্থানের মালিকরা, মোটাদাগে স্থানীয় হওয়ায় প্রভাব প্রতিপত্তি প্রদর্শন করে থাকেন ফলে আমরা আর খেলতে পারি না, প্রায়ই কাছের কোনো মাঠে গেলে কর্তৃপক্ষ খেলার মাঝে এসে খেলা বন্ধ করে দেন,কেউ বলারও নাই  "

হামিদ হাসান নামে শাহওয়ালীউল্লাহ স্কুলের এক শিক্ষার্থী বলেন " দুরে যেতে হয়, মাঠ গুলো ডেভেলপার কোম্পানির হাতে গিয়ে সব জায়গায় বিল্ডিং হয়ে যাচ্ছে তাই খেলা বিমুখ হচ্ছে ছাত্ররা,তাদের নেই সুস্থ বিনোদনের সুযোগ "।

মাহি নামে সরকারী নাসিরাবাদ স্কুলের এক শিক্ষার্থী বলেন " একটানা দীর্ঘসময়  খেলা থেকে বিমুখ থাকায় খেলাবিমুখ হচ্ছে ছাত্ররা মাঠে গেলে র‍্যাগ দিচ্ছে যারা এখনো খেলতে চায় তারা পাচ্ছে না মাঠ"

খেলার মাঠের অভাব সারাদেশেই, এটি সারাদেশেরই বাস্তবতা, ক্যারিয়ারের পেছনে ছুটতে থাকা প্রজন্ম খেলাধুলার গুরুত্বকে যেমন খর্ব করছে তেমনি খেলার পরিবেশও হারিয়ে যাচ্ছে দিন কে দিন। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন অভিভাবক, ও সর্বস্তরের মানুষ।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ