৮২ শতাংশ অরক্ষিত রেলক্রসিং , দায় আছে নাগরিকেরও

প্রকাশিত: ৩০ জুলাই, ২০২২ ০৫:৪৩:৪১

৮২ শতাংশ অরক্ষিত রেলক্রসিং , দায় আছে নাগরিকেরও

বিশ্বের প্রায় সব দেশে রেলকে নিরাপদ বাহন হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশেও রেলপথে যাতায়াতে যাত্রী চাহিদা ক্রমে ই বাড়ছে। কিন্তু রেলক্রসিংয়ের কারণে পুরোপুরি নিরাপদ হচ্ছে না রেলপথ। রেলক্রসিংয়ে দুর্ঘটনা পরিণত হয়েছে নিয়মিত ঘটনায়। কখনো যানবাহন পিষে যাচ্ছে কখনো কাটা পড়ছেন পথচারীরা। এসব দুর্ঘটনা এড়াতে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন প্রকল্প নিলেও তার দৃশ্যমান কোনো প্রভাব নেই। অন্যদিকে পথচারীদেরও রয়েছে সচেতনতার ঘাটতি।

সূত্রমতে, এখন দেশের ৮২ শতাংশ রেলক্রসিং অরক্ষিত। এসব রেলক্রসিংয়ে ট্রেন চলাচলের সময় যানবাহন আটকানোর জন্য কোনো পাহারাদার বা প্রতিবন্ধক নেই। বাকি ১৮ শতাংশ ক্রসিংয়ে পাহারাদার ও প্রতিবন্ধক থাকলেও দায়িত্ব অবহেলার কারণে অনেক সময় ঘটছে দুর্ঘটনা।

সবশেষ গতকাল শুক্রবার (২৯ জুলাই) দুপুরে চট্টগ্রামের মিরসরাইয়ের বড়তাকিয়া রেলস্টেশন এলাকায় পর্যটকবাহী একটি মাইক্রোবাসকে ধাক্কা দিয়ে ঠেলে নিয়ে যায় চট্টগ্রামগামী মহানগর প্রভাতী এক্সপ্রেস। এতে মাইক্রোবাসে থাকা ১১ যাত্রী নিহত হন। এ ঘটনায় দায়িত্ব অবহেলার কারণে রেলক্রসিংয়ের গেটম্যানকে আটক করে পুলিশ। পরে দায়িত্ব অবহেলার অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে রেলওয়ে পুলিশ।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ