ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে কেন কোনো প্রতিবাদ হয় না 

প্রকাশিত: ২৭ জুলাই, ২০২২ ০১:২৮:৩৩

ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে কেন কোনো প্রতিবাদ হয় না 

দেশে খুন, ধর্ষণসহ আরো অনেক অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ, মানববন্ধন, মিছিল, শ্লোগান হচ্ছে। কিন্তু, ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে কেন কোনো প্রতিবাদ, মানববন্ধন, সমাবেশ হয় না? আমার ৩৪ বছর বয়সে কখনো এমন সঙ্ঘবদ্ধ প্রতিবাদ দেখি নি, চোখে পড়ে নি।

আপনারা কেউ এর সাক্ষী হয়ে থাকলে জানালে কৃতার্থ হবো।ঘুষের প্রতি কি আমাদের লোভ বা আগ্রহ খুব বেশি? খুব বেশি নয় কি? এর কারণ কী? ঘুষ কি তাহলে অন্যসব ‘বৈধ’ কাজের মতোই একটা কাজ, যা যে-কোনো সময়ে যে-কোনোভাবে করা যায়? আমি অবাক হয়েছি আরো, গতরাতে এ ব্যাপারটি নিয়ে ফেইসবুকে স্টেটাস দিলে সেখানেও এর উপর গোটা পাঁচেক ‘লাইক’ ছাড়া আর কোনো কমেন্ট পড়লো না। 

পরে এটা মনে হওয়া স্বাভাবিক যে, আমি মানুষের সবচাইতে স্পর্শকাতর একটা জায়গায় হাত দিয়ে ফেলেছি, যা একটা গর্হিত অন্যায় হিসাবে বিবেচিত হচ্ছে।

ঘুষ আমাদের প্রাত্যহিক জীবনে অঙ্গা-অঙ্গিভাবে মিশে আছে। ঘুষ ছাড়া আমাদের বেঁচে থাকাই দায় হয়ে পড়েছে। কারণ অনুসন্ধান করতে গেলে দেখা যাবে যে, কিছু ব্যতিক্রম ছাড়া আমরা নিজেরাই স্বপ্রণোদিত হয়ে সংশ্লিষ্ট ব্যক্তি বা কর্তৃপক্ষকে ঘুষ দিয়ে সিরিয়াল ভঙ্গ করে অন্যের আগে কাজটি পাওয়ার জন্য তৎপর হয়ে পড়ি, কিংবা অন্যকে হঁটিয়ে বা অন্যকে না দিয়ে আমাকে কাজটি দেয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা কর্তৃপক্ষকে ঘুষ বা কমিশন দিতে চাই। 

ঘুষ দিয়ে কারচুপির সুযোগ গ্রহণ করতে চাই, যেমন, টেন্ডারের তথ্য পাচারের জন্য ঘুষ দিতে চাই। একটা কাজ পাওয়ার জন্য ঘুষের টাকা পকেটে নিয়ে‘তাদের’পিছে পিছে ঘুরি। নির্ধারিত সময়ের আগে কাজটি সম্পন্ন করে দেয়ার জন্য ঘুষ দিতে চাই। অবৈধ কোনো কাজের অনুমোদনের জন্য ঘুষ দিতে চাই, যেমন ১৩তলা বিল্ডিঙের জায়গায় ২১তলা করার জন্য রাজউকের অসাধু কর্মকর্তাকে ঘুষ দিতে চাই। বেআইনি বিদ্যুৎ লাইন পাওয়ার জন্য ঘুষ দিয়ে থাকি। 

বাড়ি বানানোর জন্য অবৈধ নকশার অনুমোদন পেতে ঘুষ দিয়ে চাপাচাপি করি। বিমান বন্দর বা সমুদ্রবন্দরে ট্যাক্স ফাঁকি দেয়ার জন্য ঘুষ দিয়ে থাকি। সরকারি জায়গা অবৈধভাবে নিজের নামে রেজিস্ট্রেশন করে নেয়ার জন্য সংস্লিষ্ট অফিসে দৌড়ঝাঁপ করি। আবার, অন্যের জায়গা নিজের নামে লিখিয়ে নেয়ার জন্যও কম দুর্নীতি করি না

পদোন্নতির জন্য, পোস্টিঙের জন্য মোটা অঙ্কের ঘুষ দিয়ে থাকি আমরা। একটা অন্যায় অপরাধকে ধামাচাপা দেয়ার জন্য পুলিশকে ঘুষ দিতে চাই। বিচারের জন্য সালিশি বসবে- মাদবর, মেম্বার, চেয়ারম্যান, কাউন্সিলরদেরকে ঘুষ দিয়ে নিজের পক্ষে ‘রায়’ দেয়ার জন্য প্রভাবিত করে থাকি। খুনের সাক্ষীকে ঘুষ দিয়ে থাকি, যিনি সাক্ষীর কাঠগড়ায় দাঁড়িয়ে সাবলীল কণ্ঠে ঘোষণা দেন, ‘উক্ত ব্যক্তি একজন পয়গম্বর, তিনি খুন করেন নাই, ওখানে খুনের কোনো ঘটনাই ঘটে নাই।

খুন বা ধর্ষণের ঘটনাকে সাধারণ ঘটনা কিংবা‘নাই ঘটনা’হিসাবে দাঁড় করানোর জন্যও ঘুষের ব্যবহার ব্যাপক। দুর্নীতি দমনের জন্য যাদের নিয়োগ দেয়া হয়েছে, তাদেরকেও আমরা অসঙ্কোচে ঘুষ অফার করে থাকি।

এই ঘুষের দেশে কেউ ঘুষ বা দুর্নীতির বিপক্ষে জোরেসোরে কথা বলছেন না কেন? কারণ, ঘুষ না দিলে কাজটা সহজে করা যায় না। ঘুষকে আমরা রাষ্ট্রীয়ভাবে ‘স্পিডমানি’ বলে স্বীকৃতি দিয়ে ফেলেছি। কেউ কেউ ঘুষকে ‘পুরস্কার’ বা ‘বকশিস’ হিসাবে হাসিমুখে গ্রহণ করে থাকেন; কিংবা ‘ঘুষ কোনো অপরাধ নয়, উপরি পাওনা’এই সরল বিশ্বাসে অবারিতভাবে ঘুষ গ্রহণ করে থাকেন; কেউ কেউ বলেন, ‘তিনি খুশি হয়ে আমাকে এই টাকাটা দিয়েছেন।

এভাবে কেউ কেউ ঘুষ গ্রহণকে বৈধ বলে মনে করেন।বিস্মিত হবো না, যদি কেউ এমনটা ভেবে বসেন যে উপরি পাওনা বা ঘুষ তার ন্যায্য অধিকার।

আমি গ্রাসরুট লেভেলে দেখেছি,‘ঘুষ’না নেয়ার ব্যাপারে মোটিভেশন কোনো কাজ করে না। গ্রাসরুট লেভেলের ঘুষখোররা কোনোদিনই প্রকাশ করেন না তারা কাকে, কীভাবে কতটাকা করে ঘুষ দেন। ঘুষখোরদের স্ত্রী বা ছেলেমেয়ে, আত্মীয়স্বজন, সবাই কিন্তু জানে লোকটা ঘুষ খান। কারণ, চাকরির বেতন খুব বেশি না। 

কিন্তু, ঢাকা শহরে তাদের কয়েকটা বাড়ি, কয়েকটা ফ্ল্যাট পাওয়া যায়; সন্তানাদি পড়ালেখা করে আমেরিকা-অস্ট্রেলিয়ায়। আবার, মাসিক ৮০ হাজার টাকা ভাড়া দিয়ে অভিজাত এলাকায় বসবাস করেন। এই কর্মকর্তাদের স্ত্রী ও সন্তানাদিরা কখনো জিজ্ঞাসা করেন না- তুমি এত টাকা কোথায় পাচ্ছ? কারণ, তারা জানেন এই টাকার পাহাড়ের উৎস কোথায়। তারা বরং এই কীর্তিমান পুরুষের কীর্তিতে গর্বে উল্লসিত হয়ে বলে ওঠেন আমার স্বামী একজন অনেক শক্তিশালী অফিসার। সন্তানরা অন্যদের সাথে বিতর্ক করে, কার বাবা কত বেশি ‘উপরি’ উপার্জন করেন। আপনারা তো শিক্ষিত ও সচেতন জনগণ এবং এরকম অজস্র কীর্তিমান শক্তিশালী কর্মকর্তার প্রতিবেশী- আপনাদের কখনো প্রশ্ন জাগে নি মনে এই লোকটা কীভাবে হড়হড় করে এত টাকা বানাচ্ছেন? অর্থাৎ, আপনারাও এই ওপেন সিক্রেট মেনে নিয়েছেন যে, উনি ঘুষের টাকা দিয়েই এভাবে ফুলে বটগাছের গোড়া হচ্ছেন। 

হয়ত, এমন শক্তিশালী কর্মকর্তার প্রতিবেশী হিসাবে নিজেও অনেক গর্ব প্রকাশ করে থাকেন। কাউকে কাউকে বড়ো গলায় বলতে দেখা গেছে- আমার বাবা ‘অমুক’ বড়ো পদে চাকরি করেন। আমার তখন ইচ্ছে করে তার বড়ো গলাটা চেপে ধরে বলি-আপনার বাবা যে এত অবৈধ সম্পদ গড়ে তুলেছেন, বাবার বিরুদ্ধে কোনো প্রতিবাদ করেছেন? করেন নি, বরং আরো আহ্লাদিত হয়ে বলেছেন-আই অ্যাম প্রাউড অব মাই ফাদার, হি ইজ সো রিচ!

কোন পক্ষ আগে ঘুষের অবতারণা করেছিল-ঘুষদাতা, নাকি ঘুষগ্রহীতা, তা ব্যাপক গবেষণার বিষয়। তবে, ঘুষ দিতে দিতে ঘুষখোরদের অবস্থা এখন এমন হয়ে গেছে যে, ফাইলের ফিতা খোলার জন্য হলেও আপনাকে ঘুষ দিতে হবে। প্রতি টেবিলে আপনাকে ঘুষ দিতে হবে।

আর এই ঘুষ-দুর্নীতির সাথে আরেকটা বিষয় জড়িত, সেটা হলো চাঁদা। চাঁদা কথাটা কমিশন ও ঘুষ শব্দের সাথে কখনো সমার্থক, কখনো পরিপূরক। আপনি একটা কাজ পাবেন, তার জন্য চাঁদা লাগবে; বিল পাশ করাতে যাবেন, ঘাটে ঘাটে চাঁদা দিবেন আপনি। অন গ্রাউন্ডে কাজটা যখন চলমান, তখন স্থানীয়/অস্থানীয় ‘সন্ত্রাসীদেরকে’চাঁদা না দিলে কাজ বন্ধ থাকবে।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ