যুক্তরাজ্য

প্রধানমন্ত্রী হলে চীন মোকাবেলায় ‘কঠোর’ হবার আশ্বাস সুনাকের

প্রকাশিত: ২৬ জুলাই, ২০২২ ১২:৩৩:২০ || পরিবর্তিত: ২৬ জুলাই, ২০২২ ১২:৩৩:২০

প্রধানমন্ত্রী হলে চীন মোকাবেলায় ‘কঠোর’ হবার আশ্বাস সুনাকের

আন্তর্জাতিক ডেস্কঃ চীনকে ব্রিটেন ও বিশ্ব নিরাপত্তার জন্য শতাব্দীর সবচেয়ে বড় হুমকি, প্রধানমন্ত্রী হলে বেইজিংয়ের সাথে যেকোন চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রস্তুত থাকবেন ঋষি সুনাক। প্রধানমন্ত্রী নির্বাচিত হলে চীনের বিরুদ্ধে ‘কঠোর’ অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের এই সাবেক অর্থমন্ত্রী।

সুনাক ও পররাষ্ট্র সচিব লিজ ট্রাস বরিস জনসনের পদত্যাগের পর প্রধানমন্ত্রী পদে নির্বাচনী প্রতিযোগিতায় লড়াই করছেন। ‘ঋষি সুনাক চীন ও রাশিয়ার প্রতি দুর্বল’ লিজ ট্রাসের এমন মন্তব্যের পরেই সুনাক সোমবার চীনের বিরুদ্ধে কঠোর হওয়ার ঘোষণা দেন।

সুনাক আরও দাবি করেছেন, চীন যুক্তরাজ্যের প্রযুক্তি চুরি করছে। ফলে তিনি তাদের প্রতি কঠোর হবেন। যুক্তরাজ্যে চীনের যে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান আছে সেগুলো বন্ধ করে দেবেন।

তিনি এক বিবৃতিতে বলেছেন, একটা লম্বা সময় ধরে রাজনীতিবিদরা ব্রিটেন ও পশ্চিমাঞ্চল জুড়ে লাল গালিচা বিছিয়েছেন। আর চীনের ঘ্যণ্য কার্যকলাপ ও উচ্চাকাঙ্ক্ষার প্রতি অন্ধ বিশ্বাস রেখেছেন। আমি প্রধানমন্ত্রী হলে একদিনেই তা পরিবর্তন করে দিব।

বিবৃতিতে তিনি আরো বলেছেন, ব্রিটেনে চীনের অর্থায়নে পরিচালিত  কনফুসিয়াস ইনস্টিটিউটগুলোকে নিষিদ্ধ করা হবে এবং দেশীয় ব্যবসাপ্রতিষ্ঠাগুলোকে চীনা গুপ্তচরবৃত্তি মোকাবেলায় সহায়তার জন্য গোয়েন্দা সংস্থাগুলো ব্যবহার করা হবে।

এদিকে, ট্রাসের প্রচারণায় এক মুখপাত্র বলেছেন, পররাষ্ট্র সচিব “চীন সম্পর্কে ব্রিটেনের অবস্থানকে শক্তিশালী করেছেন” এবং “চীনা আগ্রাসন প্রতিহতের জন্য আন্তর্জাতিক তৎপরতা বাড়াতে সহায়তা করেছেন”। এটি তখনই অব্যাহত থাকবে যখন তিনি প্রধানমন্ত্রী হবেন এবং বিশ্বজুড়ে তার নেটওয়ার্ক সম্প্রসারিত করতে পারবেন। সূত্র: রয়র্টাস, আল জাজিরা


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ