কাল থেকে ইউরোপে গ্যাস সরবরাহ কমাবে রাশিয়া

প্রকাশিত: ২৬ জুলাই, ২০২২ ১১:২৯:৫৯

কাল থেকে ইউরোপে গ্যাস সরবরাহ কমাবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ আগামীকাল বুধবার থেকে ইউরোপের সবচেয়ে বড় পাইপলাইন নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাস সরবরাহ আরো কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম বলছে, প্রধান পাইপলাইনে রক্ষণাবেক্ষণ কাজের জন্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে গ্যাস সরবরাহ আবারও কমিয়ে দেয়া হবে।

জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন রক্ষাণাবেক্ষণের কাজে উৎপাদন ২০ শতাংশ হ্রাস পাবে। যার ফলে বর্তমানের চেয়ে গ্যাস সরবরাহ অর্ধেক কমে যাবে বলে জানিয়েছে গ্যাজপ্রম ও নর্ড স্ট্রিম কর্তৃপক্ষ।

রাশিয়ার এমন সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে জার্মানি বলছে, প্রযুক্তিগত এরকম কিছুই আসলে নেই। আসছে শীতে ইউরোপের দেশগুলোতে গ্যাসের ব্যবহার অনেক বেড়ে যায়। রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়ে দিলে ইউরোপের দেশগুলোতে পর্যাপ্ত গ্যাস মজুদ করা কঠিন হয়ে পড়বে।

এদিকে, জ্বালানিকে রাশিয়া অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো অভিযোগ করে আসছে। তারা বলছে, রাশিয়া পাইপলাইন মেরামতের অযুহাতে ইউরোপের সাথে নোংরা রাজনৈতিক খেলায় মেতে উঠছে।

গ্যাস সরবরাহ কমিয়ে দেওয়ার ঘোষণার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি মুখ খুলেছেন। তিনি বলেছেন, ঐক্যবদ্ধ ইউরোপের বিরুদ্ধে গ্যাস নিয়ে রাশিয়া একটি প্রত্যক্ষ যুদ্ধ ঘোষণা করেছে- বিষয়টি ঠিক এভাবেই আমাদের দেখা উচিত।

রক্ষণাবেক্ষণের পর পুনরায় গ্যাস সরবরাহ শুরু করার এক সপ্তাহ না যেতেই বুধবার থেকে আবারও পাইপলাইন মেরামত, টারবাইন বদল ও রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে গ্যাস সরবরাহ ৪০ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২০ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে রাশিয়া। এতে জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে আবারও গ্যাস সংকট চরম আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউরো অথবা ডলারের বদলে রাশিয়ান মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানানোর পর গ্যাজপ্রম বুলগেরিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে। সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ