রেসিং কার ক্লাবে ফোম টায়ার ব্যবহার নিয়ে লড়াই হাইকোর্টে শেষ

প্রকাশিত: ২৪ জুলাই, ২০২২ ০১:৪৬:০০

রেসিং কার ক্লাবে ফোম টায়ার ব্যবহার নিয়ে লড়াই হাইকোর্টে শেষ

রিমোট-কন্ট্রোল গাড়ির ছোট টায়ার নিয়ে ঝগড়া হওয়াটা স্বাভাবিক। কিন্তু সেই ঝগড়া যদি উচ্চ আদালত পর্যন্ত গোড়ায়, সেটা কি স্বাভাবিক? এমনটাই ঘটেছে নিউজিল্যান্ডে। এ নিয়ে রীতিমতো লঙ্কাকাণ্ড ঘটিয়ে ফেলেছেন কেভিন ফ্রেয়ার নামে এক রেসিং উৎসাহী ব্যক্তি।

তিনি ক্যান্টারবেরি রেডিও কন্ট্রোল কার ক্লাবের নিয়ম দ্বারা এতটাই বিরক্ত হয়েছিলেন যে সিদ্ধাগুলোর বিচারিক পর্যালোচনার জন্য উচ্চ আদালতের দারস্ত হন।

ক্লাবের নিয়ম ছিল রেসিং কারের চাকার টায়ার অবশ্যই রাবারের হতে হবে। কিন্তু ফ্রেয়ার যে গাড়ি চালান তার টায়ার ছিল ‘ওয়ান-এইট স্কেল জিটি ক্লাসে’র। তিনি ফোম টায়ারের পক্ষপাতী হওয়ার ক্লাবের নিয়মে অনেকটা বিরক্ত হয়ে পড়েন।

ক্রাইস্টাচার্চের উচ্চ আদালতে জুন মাসে এর শুনানি হয়। শহরের দুটি বড় আইনি সংস্থার আইনজীবী ও সিনিয়ির আইনজীবি মিলে তার পক্ষে আদালতে লড়েছেন।

আদালতের নথি অনুসারে, ফোম টায়ারকে ফ্রেয়ার সস্তা ও বহুমুখী বলে মনে করেন। তাই, ২০১৯ সাল থেকে ফ্রেয়ার তার শ্রেণিভুক্ত গাড়িগুলোর জন্য ফোম টায়ারের প্রচার করে আসছেন।

একটি ফেসবুক পেজ ব্যবহার করে এই প্রচারণা করতেন। ক্লাবের কিছু নিয়ম পরিবর্তনের জন্য আইনি প্রক্রিয়ার আইনজীবীদের মাধ্যমে বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছিলেন।

বিষয়টা আরো জটিল হয়ে যায় যখন তার ক্লাব তাকে সদস্যপদ নবায়ন করার আগে শর্ত মেনে একটি নথিতে স্বাক্ষর করতে বলে। ফ্রেয়ার ১৯৭৫ সালে ক্লাবের শুরুর সময়ে যুক্ত হয়ে দীর্ঘমেয়াদী সদস্য হোন।

এই মাসে প্রকাশিত বিচারপতি রাচেল ডানিংহাম তার হাইকোর্টের রায়ে উল্লেখ করেছেন, ওয়ান-এইট স্কেলের জিটি শ্রেণির গাড়িগুলো জন্য ফোম টায়ারের উপর নিষেধাজ্ঞা অপসারণ জাতীয় পদক্ষেপ। যদিও ক্লাবের বিপরীতে ফ্রেয়ারের সমর্থন তার পক্ষে যায়নি।

বিচারপতি ডানিংহাম তার রায়ে বলেন, মনে হয়, ততক্ষণে মিস্টার ফ্রেয়ারের ফোম টায়ারের প্রবোল প্রচারের প্রতি কিছুটা বিদ্বেষ ছিল।

ফ্রেয়ার স্বীকার করেছেন, একজন প্রভাবশালী চালক অন্য চালকদের বলছিলেন "যদি এটি ফোমে যায়, আমি হাল ছেড়ে দিচ্ছি"।

বিচারক বিচার বিভাগীয় পর্যালোচনার জন্য ফ্রেয়ারের আবেদন ২২ পৃষ্ঠার সিদ্ধান্তপত্রে সরাসরি প্রত্যাখ্যান করেছেন।

রায়ে বলা হয়েছে, "... আমি বিবেচনা করি যে বিষয়টি আদালতের হস্তক্ষেপের জন্য স্পষ্টতই এমন পরিণতি নয়,  এটি শখের দৌড়ের একটি নির্দিষ্ট শ্রেণিতে অংশগ্রহণের জন্য পরামিতিগুলোর উপর তুলনামূলকভাবে তুচ্ছ বিরোধ জড়িত। ”

"মিস্টার ফ্রেয়ার এখনও সেই ক্লাসে রেস করতে পারেন, যদি রাবার টায়ার ব্যবহার করেন ... তিনি এখনও একটি বিকল্প হিসাবে ফোম টায়ারের পক্ষেও কথা বলতে পারেন।" সূত্র: দ্য প্রেস


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

সভাপতি বক্কর, সম্পাদক মোজাম্মেল; গাইবান্ধা জেলা আ.লীগের সম্মেলন

মাহে রবিউল আউয়াল মাসের গুরুত্ব ও ফজিলত

মহেশখালীতে এক সাথে চার সন্তানের জন্ম দিলেন প্রবাসীর স্ত্রী

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের মালামালসহ আটক ৬ ডাকাত

জাতির পিতার সমাধিতে ঢাকা জেলা শ্রমিক লীগের শ্রদ্ধা নিবেদন

সসাসের দুদিনব্যাপী জাতীয় সঙ্গীত কর্মশালা'২২ অনুষ্ঠিত

স্কুল ছাত্রীকে ধর্ষণের পর গলাকেটে হত্যার প্রতিবাদে উত্তাল নোয়াখালী

বান্দরবানে জলবায়ু ধর্মঘট পালন করলো ইয়ুথ নেট!

নোয়াখালীতে স্কুলছাত্রীকে ধর্ষণের পর জবাই করে হত্যা: প্রাইভেট শিক্ষককে প্রধান আসামি করে মামলা

রিকশা চালককে পিটিয়ে হত্যা করল দুর্বৃত্তরা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ