মানুষের মতো আচরণ করছে গুগলের রোবট

প্রকাশিত: ২৪ জুলাই, ২০২২ ০১:১৩:৫৩

মানুষের মতো আচরণ করছে গুগলের রোবট

অনলাইন ডেস্কঃ গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন (এ আই) রোবট (চ্যাটবট) ল্যামডার নিজস্ব চিন্তাধারা গড়ে উঠেছে এবং সেটি মানুষের মতো আচরণ করতে শুরু করেছে দাবি করে চাকরিচ্যুত হয়েছেন প্রতি ষ্ঠানটির জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকোশলী ব্লেক ল্যাময়েন।

জুনে ব্লেক ল্যাময়েন এমন দাবি করেছিলেন। গুগলের মূল প্রতিষ্ঠান আলফাবেট ইস্কের বরাত দিয়ে রয়টার্স জানায়, শুক্রবার ব্লেক ল্যামতয়েনকে বরখাস্ত করা হয়েছে।

চ্যাটবটের নিজস্ব চিন্তাধারা রয়েছে, এ  সংক্রান্ত দাবি তোলার পর প্রতিষ্ঠানের নীতিমালা ভঙ্গের কারণ দেখিয়ে ব্লেককে ছুটিতে পাঠায় গুগল। তারা আরও জানায়, ল্যামডা নিয়ে ব্লেকের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন।

গতকাল গুগলের মুখপাত্র ইমেইল বার্তার মাধ্যমে রয়টার্সকে জানান, দুর্ভাগ্যজনক যে, এ বিষয়ে বেশ কয়েকবার ব্লেকের সঙ্গে আলোচনা করা হলেও তিনি বার বার নিয়োগ ও তথ্য নিরাপত্তা সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করেছেন, যার মধ্যে রয়েছে পণ্য সংক্রান্ত তথ্য সুরক্ষিত রাখা।

গত বছর গুগল জানিয়েছিল, ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন বা ল্যামডা তৈরিতে প্রতিষ্ঠানের নিজস্ব গবেষণা  থেকে পাওয়া তথ্য ব্যবহার করা হয়েছে। এ গবেষণায় জানা গেছে, ট্রান্সফর্মার ভিত্তিক ভাষার মডেলকে প্রশিক্ষণ দেওয়া হলে সেটি মোটামুটি যেকোনো বিষয়ের ওপর কথোপকথন চালাতে পারে।

গুগল ও অন্যান্য প্রতিষ্ঠনের শীর্ষ বিজ্ঞানীরা ব্লেকের  দাবি উড়িয়ে দিয়েছেন। তাদের মতে, ব্লেক ভুলভাবে চিন্তা করেছেন।

ল্যামডা মানুষের কথোপকথনের ভঙ্গিকে অনুকরণ করার সক্ষমতা সম্পন্ন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ছাড়া আর  কিছুই নয়। এটি একটি জটিল গাণিতিক ফমুলার ভিত্তিতে তৈরি বলেও জানান তারা।
সূত্রঃ রয়টার্স
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন