খাবারে টমেটো সস ব্যবহার অনেক ক্ষতিকর

প্রকাশিত: ২১ জুলাই, ২০২২ ০৩:২৫:৩৭

খাবারে টমেটো সস ব্যবহার অনেক ক্ষতিকর

অনলাইন ডেস্কঃ খাবারের স্বাদ বাড়াতে অনেকেই রান্নায় বিভিন্ন সস ব্যবহার করে থাকেন। এ ছাড়া ডিম বা আলুর চপ, সিঙ্গারা, পেঁয়াজু, নুডলস-এ ধরনের খাবার খেতেও সস খাওয়া থাকা চাই-ই চাই। এমন অভ্যাসের ফলে বেশি বেশি সস খাওয়া হয়ে যায়। এতে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। বাজার থেকে কিনে আনা সসগুলো কিন্তু স্বাস্থ্যকর নয়, যদিও বিজ্ঞাপনে প্রশংসার কমতি থাকে না। অজান্তেই রক্তচাপ ও রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে বিভিন্ন ধরনের সস।

বাড়িতে যে সসটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হলো টমেটো সস। এই জাতীয় সসে উচ্চ ফ্রুষ্টোজযুক্ত কর্ন সিরাপ দেওয়া হয়। এই সিরাপে প্রচুর মাত্রায় চিনি থাকে, যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। যদিও টমেটোতে লাইকোপেন নামক একটি অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে, যার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও আছে। কিন্তু সস তৈরির ক্ষেত্রে কর্ন সিরাপ টমেটোর লাইকোপিনের ভালো গুনকেও ছাপিয়ে যায়। টমেটো সসের অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যের কী ক্ষতি হতে পারে জেন নিন।

১. ফ্রুক্টোজ যুক্ত কর্ন সিরাপ শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়ায়। তাই হৃদরোগের ঝুঁকিও বাড়ে। 

২. যারা ডায়বেটিসে আক্রান্ত, তাদের জন্য এই সস এড়িয়ে চলাই শ্রেয়। ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ শরীরে ইনসুলিনের ভারসাম্য বিঘ্নিত করে। আপনার বাড়তি ওজনের পেছনেও কারণ হতে পারে টমেটো সস।
৩. এই সসে ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড বেশি থাকে। যাদের হজম ক্ষমতা দুর্বল, তাদের এই সস খেলে বদহজম, বুকজ্বালার মতো সমস্যা হতে পারে।
৪. প্রক্রিয়াজাত খাবারে অনেক রকম রাসায়নিক মিশ্রণ থাকে, যা শরীরের ক্ষতি করে। টমেটো সসও তাই শরীরে প্রদাহের কারণ হতে পারে। ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে কিংবা বাতের ব্যথায় এই সস না খাওয়াই ভালো।
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন