পঞ্চাশের পরে বিপাক বাড়াতে

প্রকাশিত: ২০ জুলাই, ২০২২ ০৩:৪৯:৫৯

পঞ্চাশের পরে বিপাক বাড়াতে

লাইফস্টাইল ডেস্ক: বয়স পঞ্চাশ পার হলে অধিকাংশ মানুষের বিপাক কমে। ফলে ওজন হ্রাস পায় ধীরে বরং ওজন বাড়ে দ্রুত।

ইটদিসনটদ্যাট ডটকমে প্রকাশিত প্রতিবেদনে ‘দ্যা ভিটামিন শপ’য়ের পুষ্টিবিদ ব্রিটানি মিশেল বলেন, “বয়স বাড়ার সঙ্গে বিপাক হ্রাস পাওয়ার অন্যতম কারণ হয় পেশির ভর হ্রাস পাওয়া।”

শিকাগো’র এই পুষ্টিবিদ আরও বলেন, “যদিও নিষ্ক্রিয়তা পেশির ভর হ্রাসে প্রভাব রাখে। এছাড়াও, অন্যান্য কারণ যেমন- বয়স, অপর্যাপ্ত পুষ্টি, অস্বাস্থ্যকর খাবার, হজমে জটিলতা, পুষ্টির শোষণ ও ব্যবহার এবং হরমোনের পরিবর্তন বিপাক ও স্বাস্থ্যের ওপর প্রভাব রাখে।”

বিপাক বাড়ানোর খাবার

পঞ্চাশের পরে বিপাক বাড়াতে ও সুস্থ থাকতে অ্যামিনো অ্যাসিড গ্রহণ ট্যাবলেট গ্রহণ করা প্রয়োজন বলেন পরামর্শ দেন এই পুষ্টিবিদ।


তিনি বলেন, “অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড (ইএএএস) খাবারে প্রয়োজনীয় প্রোটিন গঠনে সহায়তা করে। নয়টি অ্যামিনো অ্যাসিড পেশির প্রোটিন, সংযোগকারী টিস্যু এবং ত্বকের সংশ্লেষণে ভূমিকা রাখে।”

যে কারণে প্রয়োজন

পেশির ভর ক্ষয় কমাতে এর রক্ষণাবেক্ষণ করা ও দেহের গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করে যা ‘নিউরোট্রান্সমিটার’ এবং হরমোন উৎপাদনে ভূমিকা রাখে বলে ব্যাখ্যা করেন, মিশেল।   

“খাবারে প্রোটিনের উৎস গ্রহণের মাধ্যমে নারীরা ‘ইএএএস’ চাহিদা পূরণ করতে পারে। যদিও অনেক নারী সকালের নাস্তায় কম প্রোটিনযুক্ত খাবার খান বা নাস্তা এড়িয়ে যান যা রাতের খাবারের মাধ্যমে পূরণ করা বেশ কঠিন হয়ে যায়। খাবারের মাধ্যমে এর চাহিদাপূরণ করতে চাইলে অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিডের সম্পূরক বেছে নেওয়া উপকারী,” বলেন তিনি। 

অনেক গবেষণায় দেখা গেছে, ‘ইএএএস’ পেশির প্রোটিনের সংশ্লেষকে উদ্দীপিত করে, বিশেষত শরীরচর্চার সঙ্গে মিলিত হয়ে এটা আরও ভালো কাজ করে।


প্রজন্মনিউজ২৪/এমআরএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ