ইউরোপে গ্যাস সরবরাহ হ্রাস পেতে পারে: পুতিন

প্রকাশিত: ২০ জুলাই, ২০২২ ০৩:১৫:০৯

ইউরোপে গ্যাস সরবরাহ হ্রাস পেতে পারে: পুতিন

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন যে পশ্চিমের নিজস্ব দোষের কারণে ইউরোপীয় গ্রাহকদের কাছে রাশিয়ান প্রাকৃতিক গ্যাসের প্রবাহ হ্রাস পেয়েছে এবং সতর্ক করে দিয়েছিল যে এটি হ্রাস অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার পুতিনের বিবৃতি ইউরোপীয় ইউনিয়নের উপর আরও চাপ সৃষ্টি করেছে, যা আশঙ্কা করছে যে রাশিয়া শীতকালে ইউরোপে অর্থনৈতিক ও রাজনৈতিক বিপর্যয় ঘটাতে গ্যাস কেটে ফেলতে পারে। বুধবার, ব্লকটি কয়েক মাসের মধ্যে গ্যাসের চাহিদা কমাতে জরুরি পরিকল্পনার রূপরেখা দেবে, দেশগুলিকে সতর্ক করে যে গভীর কাট ছাড়াই রাশিয়া যদি সরবরাহ বন্ধ করে দেয় তবে তারা শীতকালে জ্বালানির জন্য লড়াই করতে পারে।

তেহরানে রাশিয়ান সাংবাদিকদের সাথে কথা বলার সময়, যেখানে তিনি ইরান ও তুরস্কের নেতাদের সাথে আলোচনায় অংশ নিয়েছিলেন, পুতিন বলেছিলেন যে নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে জার্মানিতে পাম্প করা গ্যাসের পরিমাণ প্রতিদিন ৬০ মিলিয়ন থেকে প্রায় ৩০ মিলিয়ন ঘনমিটারে নেমে আসবে, বা তার ক্ষমতার প্রায় এক-পঞ্চমাংশ, যদি একটি টারবাইন দ্রুত প্রতিস্থাপন করা না হয়।

তিনি বলেন, নর্ড স্ট্রীম 1-এ সিমেন্স এনার্জি দ্বারা পরিচালিত পাঁচটি গ্যাস পাম্পিং ইউনিট ছিল, যখন "অভ্যন্তরীণ আস্তরণ ভেঙে যাওয়ার" কারণে আরও একটি ইউনিট অর্ডারের বাইরে ছিল।

নর্ড স্ট্রিম 1, যা বাল্টিক সাগরের তলদেশে জার্মানিতে চলে, রাশিয়া ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে সৈন্য পাঠানোর পর থেকে ফোকাস করা হয়েছে যা মস্কো একটি "বিশেষ সামরিক অভিযান" হিসাবে বর্ণনা করে।

পুতিন যোগ করেছেন যে রাশিয়া সম্প্রতি সম্পন্ন হওয়া নর্ড স্ট্রিম ২ পাইপলাইনটি চালু করতে পারে যা কখনও পরিষেবাতে প্রবেশ করেনি, তবে উল্লেখ করেছে যে এটির কেবলমাত্র তার মনোনীত ক্ষমতার অর্ধেক থাকবে কারণ বাকিটি অভ্যন্তরীণ প্রয়োজনে ব্যবহৃত হয়েছে।

রাশিয়ান নেতা পশ্চিমাদের সতর্ক করেছেন যে ইউক্রেনের উপর নিষেধাজ্ঞার অংশ হিসাবে রাশিয়ান তেলের দাম সীমাবদ্ধ করার পরিকল্পনা বিশ্ব তেলের বাজারকে অস্থিতিশীল করবে এবং দাম বাড়িয়ে দেবে।

"আমরা রাশিয়ান তেলের ভলিউম সীমিত করা এবং রাশিয়ান তেলের দামকে সীমাবদ্ধ করার বিষয়ে কিছু পাগল ধারণা শুনতে পাচ্ছি," তিনি বলেছিলেন। “ফলাফল একই হবে - দাম বৃদ্ধি। দাম আকাশচুম্বী হবে।”

ফেব্রুয়ারীতে রাশিয়ান সৈন্যরা ইউক্রেনে প্রবেশ করার পর থেকে, ইউরোপীয় ইউনিয়ন এই বছরের শেষের দিকে রাশিয়ার কয়লা এবং বেশিরভাগ তেলের উপর নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে তবে প্রাকৃতিক গ্যাস অন্তর্ভুক্ত করেনি কারণ 27-দেশের ব্লক এটির উপর নির্ভর করে বিদ্যুৎ কারখানা, বিদ্যুত এবং তাপ ঘর তৈরি করতে। .

যাইহোক, রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রাকৃতিক গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম, গত মাসে নর্ড স্ট্রিম 1 পাইপলাইনের মাধ্যমে জার্মানিতে গ্যাস সরবরাহ ৬০ শতাংশ কমিয়েছে, সিমেন্স কানাডায় ওভারহলের জন্য পাঠানো একটি টারবাইনের পরে প্রযুক্তিগত সমস্যার উল্লেখ করে নিষেধাজ্ঞার কারণে ফেরত দেওয়া যায়নি।

তিনি আরও উল্লেখ করেছেন যে ইউক্রেন পশ্চিমে রাশিয়ান গ্যাস বহনকারী একটি ট্রানজিট পাইপলাইনের একটি শাখা বন্ধ করে যা মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চল দিয়ে আসে ইউরোপে রাশিয়ার গ্যাস প্রবাহ হ্রাসের পিছনে আরেকটি কারণ হিসাবে।

জার্মান এবং অন্যান্য ইউরোপীয় নেতারা রাশিয়ার যুক্তি প্রত্যাখ্যান করেছেন, বলেছেন যে গ্যাস সরবরাহ হ্রাস রাজনৈতিক। ইইউ আশঙ্কা করছে যে রাশিয়া এই শীতে ইউরোপে অর্থনৈতিক ও রাজনৈতিক বিপর্যয় ঘটানোর চেষ্টা করার জন্য গ্যাস বন্ধ করে দেবে।

পুতিন, পরিবর্তে, জোর দিয়েছিলেন যে: "গ্যাজপ্রম সর্বদা তার সমস্ত বাধ্যবাধকতা পূরণ করেছে এবং তা পূরণ করবে," অভিযোগ করে যে "আমাদের অংশীদাররা তাদের নিজেদের ভুলের জন্য কোনও ভিত্তি ছাড়াই গ্যাজপ্রমকে দোষ দেওয়ার চেষ্টা করছে।"

সূত্র: নিউজ এজেন্সি


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ