রাশিয়ান সোনার কি হচ্ছে?

প্রকাশিত: ২০ জুলাই, ২০২২ ১২:৫৭:৫৮

রাশিয়ান সোনার কি হচ্ছে?

আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের কিছু সদস্য এবং সাতটি (জি 7) সহ বিশ্বের শীর্ষস্থানীয় কিছু অর্থনৈতিক দেশগুলি রাশিয়ার কাছ থেকে সোনার রফতানিতে নিষেধাজ্ঞার বিবরণ নিয়ে কাজ করছে, পরিকল্পনাটি আনুষ্ঠানিকভাবে অনুমোদিত বলে আশা করা হচ্ছে।  

এই প্রস্তাবটি গত মাসে বাভারিয়ার জি 7 শীর্ষ সম্মেলনে প্রথম উত্থাপন করা হয়েছিল তবে আমেরিকা, যুক্তরাজ্য, কানাডা এবং জাপান দ্বারা জরিমানা মুদ্রণটি চূড়ান্ত করা হচ্ছে, গ্রুপটি রাশিয়ান সোনার আমদানিতে নিষেধাজ্ঞায় ভোট দেওয়ার আগে।

"দ্রষ্টব্য যে পরিশোধিত রাশিয়ান সোনার চিহ্নিত এবং তারিখযুক্ত এবং তাই সোজাভাবে সনাক্তযোগ্য," লন্ডন বুলিয়ান মার্কেট অ্যাসোসিয়েশন (এলবিএমএ), সোনার ও রৌপ্য বুলিয়নের জন্য যুক্তরাজ্যের বাজারের প্রতিনিধিত্বকারী ট্রেড অ্যাসোসিয়েশন আল জাজিরাকে এক বিবৃতিতে বলেছে।

"২৪ শে জুন থেকে আরোপিত নিষেধাজ্ঞাগুলি সমস্ত নতুন রাশিয়ান সোনার ক্ষেত্রে প্রযোজ্য, তবে এই তারিখের আগে উৎপাদিত রাশিয়ান সোনার ক্ষেত্রে প্রযোজ্য নয় এবং সে দেশের বাইরে অনুষ্ঠিত হবে।"

কিছু দেশে ইতিমধ্যে রাশিয়ান সোনার নিষিদ্ধ হয়নি?
হ্যাঁ, লন্ডনের বাজার কর্তৃক রাশিয়ান সোনার উপর একটি অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা রয়েছে, কারণ এলবিএমএ যখন মার্চ মাসে রাশিয়ান সোনার শোধনাগারগুলিকে তার অনুমোদিত তালিকা থেকে সরিয়ে দেয় তখন সেখানকার বেশিরভাগ ক্রেতারা এটির ব্যবসা বন্ধ করে দেয়।

ব্রিটেন যখন এই বছরের শুরুর দিকে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছিল, বোরিস জনসনের সরকার দাবি করেছে যে ক্রেমলিনের সাথে কাহুতের অনেক রাশিয়ান অভিজাতদের কাছে সোনার রফতানি মূল্যবান হয়ে উঠেছে, কারণ তারা পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি বাইপাস করার জন্য বুলিয়নে পরিণত হয়েছিল।

বাজার বিশ্লেষকরা বিশ্বাস করেন যে এই নিষেধাজ্ঞার প্রভাবগুলি অর্থনৈতিক চেয়ে বেশি রাজনৈতিক হতে পারে কারণ রাশিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞাগুলি ইতিমধ্যে এর সোনার জন্য ইউরোপীয় এবং মার্কিন বাজারগুলি বন্ধ করে দিয়েছে।

পাশ্চাত্য সরকারগুলি ভিটিবি, ওটক্রিটি, এবং সেবারব্যাঙ্ক সহ রাশিয়ার প্রধান স্বর্ণ-বাণিজ্য ব্যাংকগুলি অনুমোদন করেছে এবং অনেক আন্তর্জাতিক ব্যাংক, রিফাইনার এবং শিপ্সরা রাশিয়ান বুলিয়ান মোকাবেলা বন্ধ করে দিয়েছে।

এছাড়াও, সরকারী হস্তক্ষেপ নির্বিশেষে মূল্যবান ধাতব শিল্পের মধ্যে থেকে অনুমোদনের কারণে লন্ডন এবং জুরিখের মতো বড় বড় বাণিজ্য কেন্দ্রগুলিতে প্রবাহ অবশ্যই ক্ষতিগ্রস্থ হয়েছে।

কার্যকরভাবে নিষেধাজ্ঞার অর্থ এটি রাশিয়ান খনির সংস্থাগুলি এবং ব্যাংকগুলি, পাশাপাশি ধনী ব্যক্তিদেরও কঠোর মুদ্রার জন্য সোনার উপর হাত পেতে বাধা দেয় - বিশেষত রুবেল যুদ্ধ ও নিষেধাজ্ঞাগুলির দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছে।

রাশিয়ান অর্থনীতির কাছে সোনার কতটা গুরুত্বপূর্ণ?
রাশিয়া হ'ল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্বর্ণ উত্পাদনকারী দেশ এবং লন্ডনের বাজারে এর মূল্যবান ধাতব রফতানি-যা এই বাণিজ্যে কেন্দ্রীয় ভূমিকা পালন করে-একা, ব্রিটিশ সরকার কর্তৃক অনুমান করা হয়েছিল যে ১২.৬ বিলিয়ন পাউন্ড (১৫.৫ বিলিয়ন ডলার) এর মূল্য ছিল। ২০২১. চীন এবং অস্ট্রেলিয়া হ'ল অন্যান্য দেশগুলি সোনার খনিজদের তালিকায় শীর্ষে রয়েছে।

গত বছর, রাশিয়া ৩১৪ টন স্বর্ণের খনন করেছে, রয়টার্স জানিয়েছে, রাশিয়ার অর্থ মন্ত্রকের তথ্যের দিয়ে, বিশ্বব্যাপী উত্পাদিত চকচকে উপাদানের প্রায় ১০ শতাংশের জন্য অ্যাকাউন্টিং।

রাশিয়ান সোনার খনিবিদরা মূলত তাদের জিনিসপত্রগুলি দেশীয়, বাণিজ্যিক ব্যাংকগুলিতে বিক্রি করে, যা সাধারণত তাদের মস্কো কেন্দ্রীয় ব্যাংকে শুদ্ধ করে বা এটি রফতানি করে। পলিয়াস সংস্থাটি দেশের বৃহত্তম সোনার উত্পাদক, তারপরে পলিমেটাল।

গত এক দশকে বা তাই রাশিয়ার সোনার বিশাল সংখ্যাগরিষ্ঠতা যুক্তরাজ্যে প্রেরণ করা হয়েছিল, বিশ্বের বৃহত্তম বুলিয়ান ট্রেডিং সেন্টার। আন্তর্জাতিক বাণিজ্য পরিসংখ্যানের জাতিসংঘের ডাটাবেস কমট্রেডের মতে ব্রিটেন গত বছর রাশিয়ান সোনার ১৫.২ বিলিয়ন ডলারের সোনার আমদানি করেছে।

তবে সাম্প্রতিক বছরগুলিতে রাশিয়াও সুইজারল্যান্ড, তুরস্ক এবং কাজাখস্তান সহ দেশগুলিতে সোনার পাঠিয়েছে, বাণিজ্য তথ্য অনুসারে।

সুতরাং, যদিও রাশিয়ান সোনার উপর নিষেধাজ্ঞার কারণে কিছু দেশে ফিরে আসবে, এটি প্রস্তাবিত তেল বা গ্যাসের দামের ক্যাপগুলি বলার মতো একই স্তরে থাকবে না।

আর্থিক পরিষেবা ফার্ম সিটি সূচকের বাজার বিশ্লেষক ফাওয়াদ রাজাকজাদা বলেছেন: “এটি রাশিয়ান অর্থনীতির পক্ষে এতটা গুরুত্বপূর্ণ নয়, তবে এই উক্তিটি যেমন হয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি এক হাজার কাট দিয়ে হত্যা করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি কেবল তাদের মধ্যে একটি। । "

পশ্চিমা বাজারগুলিতে সরবরাহের ক্ষেত্রে কি নিষেধাজ্ঞা খুব বেশি প্রভাব ফেলবে?
ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডাব্লজিসি) বিশ্বব্যাপী সোনার বাজারে জি 7 নিষেধাজ্ঞার "উল্লেখযোগ্য প্রভাব" পাবে বলে আশা করে না, এতে বলা হয়েছে।

আল জাজিরাকে এক বিবৃতিতে বলা হয়েছে, "বড় বড় আকারের স্টকগুলির কারণে, বানোয়াট এবং ব্যবসায়ের প্রয়োজনীয়তা মেটাতে প্রচুর স্বর্ণ পাওয়া যায়।"

সুতরাং বাস্তবে, যদিও রাশিয়া সোনার একটি বৃহত উত্পাদক, তবে এর সরবরাহ এখনও বাজারগুলিকে লক্ষণীয়ভাবে রক করার জন্য নতুন সোনার কোনও নিষেধাজ্ঞার পক্ষে যথেষ্ট কারণ হতে পারে না। তবে সরবরাহের ক্ষেত্রেও কি সামান্য হ্রাস মানে দাম বেড়েছে?

"আপনি ভাবেন যে এটি হবে," রাজাকজাদা বলেছিলেন। “তবে সাম্প্রতিক মাসগুলিতে সোনার দামগুলি আসলে বেশ তীব্রভাবে হ্রাস পেয়েছে, যা বোঝায় যে রাশিয়ান নিষেধাজ্ঞার কোনও প্রভাব নেই।

"এই নিষেধাজ্ঞার প্রভাব সীমাবদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে, এই কারণে যে শিল্পটি ইতিমধ্যে রাশিয়ান সোনার সীমাবদ্ধ করার পদক্ষেপ নিয়েছিল।"

এলবিএমএ তার বিবৃতিতে যোগ করেছে: “২৪ শে জুন নিষেধাজ্ঞাগুলি রাশিয়ান অর্থনীতিতে আরও একটি সীমাবদ্ধতা প্রয়োগ করে।

সূত্র: আল জাজিরা 


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ