তাপপ্রবাহে কীভাবে নিরাপদে নিজেকে রাখবেন

প্রকাশিত: ১৯ জুলাই, ২০২২ ০৬:১৮:৫০

তাপপ্রবাহে কীভাবে নিরাপদে নিজেকে রাখবেন

ইউরোপ রেকর্ড, তাপপ্রবাহের মধ্যে ডুবে যাচ্ছে, বেশ কয়েকটি সরকার স্বাস্থ্য জরুরী সতর্কতা জারি করেছে।

ঝুঁকি কি? তাপ ক্লান্তি, যার মধ্যে মাথা ঘোরা, মাথাব্যথা, কাঁপুনি এবং তৃষ্ণা অন্তর্ভুক্ত থাকতে পারে, যে কাউকে প্রভাবিত করতে পারে এবং সাধারণত বিপজ্জনক নয় যদি ব্যক্তি ৩০ মিনিটের মধ্যে ঠান্ডা হয়ে যায়।
 
হিটস্ট্রোক, যখন শরীরের মূল তাপমাত্রা ৪০.৬ ডিগ্রী সেলসিয়াস (১০৫ ডিগ্রী ফারেনহাইট) এর উপরে চলে যায়, তখন এটি একটি মেডিকেল জরুরী এবং দীর্ঘমেয়াদী  শরীরে ক্ষতি এবং মৃত্যু হতে পারে।

কে ঝুঁকিতে আছে?

কিছু লোক বেশি ঝুঁকিপূর্ণ, যার মধ্যে রয়েছে শিশু এবং বয়স্ক ব্যক্তিরা, সেইসাথে যাদের সক্রিয় থাকতে হয় বা বেশি উন্মুক্ত থাকতে হয়, যেমন গৃহহীন মানুষ বা নির্মাণ শ্রমিকরা।
    
শ্বাসযন্ত্র এবং কার্ডিওভাসকুলার রোগের পাশাপাশি ডায়াবেটিস সহ স্বাস্থ্যগত অবস্থার লোকেরাও অতিরিক্ত তাপের কারণে জটিলতার উচ্চ ঝুঁকিতে থাকে। বিশ্বব্যাপী, অতিরিক্ত তাপের কারণে বছরে অর্ধ মিলিয়নেরও কম মৃত্যু অনুমান করা হয়, গত বছর দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে একটি গবেষণা অনুসারে, যদিও অনেক নিম্ন-আয়ের দেশ থেকে তথ্যের অভাব রয়েছে। অনেক বেশি মানুষ ঠান্ডায় মারা যায়, তবে এটি পরিবর্তনের পূর্বাভাস, গবেষকরা বলেছেন।

তাপ নিঃশ্বাসের লক্ষণ কি?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, তাপ ক্লান্তি ঘটে যখন শরীর অতিরিক্ত জল এবং লবণের ক্ষতির প্রতিক্রিয়া জানায় এবং এটি বয়স্কদের, উচ্চ চাপে আক্রান্ত ব্যক্তিদের এবং যারা গরম পরিবেশে কাজ করে তাদের প্রভাবিত করে। হিট স্ট্রোকের লক্ষণগুলি কী কী?

সিডিসি বলে যে হিট স্ট্রোক হল সবচেয়ে গুরুতর তাপ-সম্পর্কিত অসুস্থতা।

হিট স্ট্রোকের সময়, শরীরের তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়, ঘামের প্রক্রিয়া ব্যর্থ হয় এবং শরীর ঠান্ডা হতে পারে না। শরীরের তাপমাত্রা ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে 41C (106F) বা তার বেশি পৌঁছতে পারে। ঘটনাটি স্থায়ী অক্ষমতা বা মৃত্যু ঘটাতে পারে যদি ব্যক্তির চিকিৎসা না করা হয়। তাপপ্রবাহের সময় আপনি কীভাবে ঠান্ডা থাকবেন?

এনএইচএস-এর মতে, প্রধান সুপারিশগুলির মধ্যে একটি হল দিনের গরম অংশে সূর্যের বাইরে থাকা এবং ঠান্ডা হওয়ার আগে ব্যায়াম করা এড়ানো। তবে এই সময়ে বাইরে যেতে হলে ছায়ায় হাঁটা, সানস্ক্রিন লাগানো এবং টুপিসহ উপযুক্ত পোশাক পরার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আপনি যদি বাইরের ক্রিয়াকলাপগুলি এড়াতে না পারেন তবে তারা সকাল বা সন্ধ্যা সহ দিনের শীতল অংশে সেগুলি করার পরামর্শ দেয়।

অতিরিক্ত অ্যালকোহল, ক্যাফিন এবং গরম পানীয় এড়ানোর সময় হাইড্রেটেড রাখাও গুরুত্বপূর্ণ। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) প্রোটিন সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার সাথে সাথে আরও ঘন ঘন ছোট খাবার খাওয়ার পরামর্শ দেয়।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ