ভিটামিন সম্পূরক যা হতাশা ও উদ্বেগের অনুভূতি কমাতে পারে

প্রকাশিত: ১৯ জুলাই, ২০২২ ০৪:২২:২০

ভিটামিন সম্পূরক যা হতাশা ও উদ্বেগের অনুভূতি কমাতে পারে

নতুন গবেষণা অনুসারে, উচ্চ মাত্রার ভিটামিন বি৬ ট্যাবলেটগুলি হতাশা এবং উদ্বেগের অনুভূতি কমাতে দেখানো হয়েছে।ইউনিভার্সিটি অফ রিডিং দ্বারা অধ্যয়ন করা তরুণ প্রাপ্তবয়স্করা পরিপূরক গ্রহণের এক মাস পরে এই অনুভূতিগুলির  রিপোর্ট করেছেন।

অতীতের গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে মাল্টিভিটামিন স্ট্রেস লেভেল কমাতে পারে কিন্তু খুব কম লোকই ঠিক কোন ভিটামিন দায়ী হতে পারে তা দেখেছেন।
ভিটামিন বি৬ শরীরের GABA এর উৎপাদন বাড়াতে পরিচিত, একটি রাসায়নিক যা মস্তিষ্কের স্নায়ু কোষের মধ্যে আবেগকে ব্লক করে।

প্রধান লেখক ডঃ ডেভিড ফিল্ড বলেন, ভিটামিন "শরীরে একটি নির্দিষ্ট রাসায়নিক বার্তাবাহক তৈরি করতে সাহায্য করে যা মস্তিষ্কে আবেগকে বাধা দেয় এবং আমাদের গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে উদ্বেগ হ্রাসের সাথে এই শান্ত প্রভাবের সম্পর্ক রয়েছে"।

প্রায় ৪৭৮ জন অংশ নিয়েছিলেন এবং তাদের এলোমেলোভাবে একটি প্লাসিবো, বা ভিটামিন বি ৬ বা বি ১২ সাধারণ সুপারিশের চেয়ে বেশি মাত্রায় দেওয়া হয়েছিল।
বি১২ প্লাসেবোর সাথে সামান্য পার্থক্য দেখিয়েছে, কিন্তু B৬ অংশগ্রহণকারীদের উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে এবং তাদের GABA মাত্রা বাড়িয়েছে, গবেষণায় পাওয়া গেছে।

টুনা, ছোলা এবং অনেক ফল ও শাকসবজিতে ভিটামিন থাকে, কিন্তু ডঃ ফিল্ড বলেছেন একজন ব্যক্তির মেজাজে ইতিবাচক প্রভাব অর্জনের জন্য সম্পূরক প্রয়োজন হতে পারে।তিনি বলেছিলেন যে গবেষণাটি প্রাথমিক পর্যায়ে ছিল - এবং প্রভাবগুলি ওষুধের তুলনায় "বেশ ছোট" ছিল - তবে যে বি৬ আরও ঐতিহ্যগত থেরাপির সাথে মিলিত হতে পারে।

"একটি সম্ভাব্য বিকল্প হল ভিটামিন বি ৬ সাপ্লিমেন্টের সাথে কথা বলার থেরাপি যেমন জ্ঞানীয় আচরণগত থেরাপির সাথে তাদের প্রভাব বাড়ানোর জন্য একত্রিত করা,"  আরেকটি সুবিধা হল যে "পুষ্টি-ভিত্তিক হস্তক্ষেপ ওষুধের তুলনায় অনেক কম অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করে"।

গবেষণাটি হিউম্যান সাইকোফার্মাকোলজি: ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল জার্নালে প্রকাশিত হয়েছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহেমদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ