যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী জনসনকে হটানোর জন্য প্রতিযোগিতায় চার প্রার্থী

প্রকাশিত: ১৯ জুলাই, ২০২২ ১১:২৩:৩২

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী জনসনকে হটানোর জন্য প্রতিযোগিতায় চার প্রার্থী

ইউনাইটেড কিংডমের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাক বরিস জনসনকে প্রতিস্থাপন করার দৌড়ে তার নেতৃত্ব ধরে রেখেছেন, কারণ অন্য একজন আশাবাদী ছিটকে গেছে, ক্রমবর্ধমান তিক্ত প্রতিযোগিতায় চার প্রার্থীকে রেখে।

সোমবার রক্ষণশীল বিধায়কদের তৃতীয় ব্যালটে সুনাক ১১৫ ভোট পেয়েছেন, প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী পেনি মর্ডান্ট ৮২ এবং পররাষ্ট্র সচিব লিজ ট্রাস ৭১ ভোট পেয়ে এগিয়ে।

যেহেতু জনসন বলছিলেন যে, তিনি এই মাসের শুরুর দিকে পদত্যাগ করবেন - তার কেলেঙ্কারিতে আক্রান্ত প্রশাসন তার ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিতে অনেকের সমর্থন হারানোর পরে - নেতৃত্বের দৌড় একটি কুৎসিত মোড় নিয়েছে এবং বেশ কয়েকটি প্রতিযোগী অগ্রগামী সুনাকের উপর তাদের আগুন ফিরিয়ে দিয়েছে।

সরকারে থাকা তার রেকর্ড থেকে শুরু করে তার স্ত্রীর সম্পদ পর্যন্ত সবকিছু নিয়েই তিনি সমালোচনার সম্মুখীন হয়েছেন যারা চূড়ান্ত দুই প্রার্থীর মধ্যে ট্রস এবং মর্ডান্টের সাথে তার সম্ভাব্য প্রতিপক্ষের মধ্যে দৌড়ঝাঁপ করতে চেয়েছিলেন। ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান টম টুগেনধাত, একজন প্রাক্তন সৈনিক এবং জনসনের সমালোচক যিনি কখনোই সরকারে ভূমিকা রাখেননি, সোমবার নেতৃত্বের প্রতিযোগিতা থেকে বাদ পড়েছেন, 31 এর সাথে সবচেয়ে কম ভোট পেয়ে।

প্রাক্তন সমতা মন্ত্রী কেমি বাদেনোচ ভোটে ৫৮ ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছেন। অ্যাটর্নি জেনারেল এবং ডান-উইঙ্গার সুয়েলা ব্র্যাভারম্যান, যিনি গত সপ্তাহে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছিলেন, তার ওজন ট্রাসের পিছনে ফেলেছিলেন।

এই অনুমোদন অবশ্য পররাষ্ট্র সচিবকে দ্বিতীয় স্থানে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট ছিল না। প্রতিদ্বন্দ্বিতা নিয়ে দলের মধ্যে ক্রমবর্ধমান বিভাজন নিয়ে প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করা সত্ত্বেও, প্রচারণার আরও একটি জটিল দিনের পরে ব্যালটটি এসেছে। একটি স্কাই বিবৃতিতে বলা হয়েছে, "কনজারভেটিভ এমপিরা বিতর্কগুলি কনজারভেটিভ পার্টির ভাবমূর্তির ক্ষতির বিষয়ে উদ্বিগ্ন বলে জানা গেছে, পার্টির মধ্যে মতবিরোধ এবং বিভক্তি প্রকাশ করছে।"

লেবার নেতা কিয়ার স্টারমার বলেছেন যে তিনি বিতর্ক থেকে প্রার্থীদের প্রত্যাহার করে "বিস্মিত" হয়েছিলেন, যুক্তি দিয়ে যে এটি আস্থার অভাব প্রদর্শন করে।

"আমি এখন পর্যন্ত বিতর্কে যা দেখেছি তার উপর ভিত্তি করে দেখতে পাচ্ছি, কেন তারা তা করতে চায় কারণ এটি এমন একটি দল যা ধারণার বাইরে, উদ্দেশ্যের বাইরে, তারা একে অপরকে বিচ্ছিন্ন করছে," তিনি বলেছিলেন। কেন্দ্রীয় লন্ডনের একটি ব্যাংকের সাংবাদিকরা।

গভর্নিং কনজারভেটিভ পার্টির ৩৫৮ জন সাংসদ এই সপ্তাহে চূড়ান্ত দুটিতে মাঠে নামবে, ভোট মঞ্চস্থ করবে যা প্রতিবার সবচেয়ে কম ভোটে প্রার্থীকে নির্মূল করবে। পরবর্তী ব্যালটের ফলাফল মঙ্গলবার ১৪:০০ GMT-এ আসতে হবে৷

কনজারভেটিভ পার্টির ২০০,০০০ সদস্য তারপরে পোস্টাল ব্যালটে বিজয়ীকে বেছে নেবেন, ফলাফল - এবং দেশের পরবর্তী প্রধানমন্ত্রী - ৫ সেপ্টেম্বর ঘোষণা করা হবে।

সূত্র: নিউজ এজেন্সি


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ