ইতিহাসের আজকের এই দিন

প্রকাশিত: ১৮ জুলাই, ২০২২ ১১:০৩:২৯ || পরিবর্তিত: ১৮ জুলাই, ২০২২ ১১:০৩:২৯

ইতিহাসের আজকের এই দিন

নিজস্ব ডেস্ক: মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই প্রজন্মনিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৮ জুলাই ২০২২, সোমবার। ৩ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
৮৭১- বৃটেন ও ডেনমার্কের মধ্যে ২৫ বছরব্যাপী যুদ্ধের সূচনা হয়।
১৭৮৩- বৃটিশ জ্যোতির্বিজ্ঞানী উইলিয়াম হার্শেল ছায়াপথের প্রকৃতি আবিষ্কার করতে সক্ষম হন।
১৮৪১- ঢাকা কলেজ প্রতিষ্ঠিত হয়।
১৮৭১ - কলকাতা ও অন্যান্য পৌরসভার রাস্তাঘাট তৈরি রক্ষার খরচ নির্বাহের জন্য নীতিনির্ধারক আইন চালু হয়।

জন্ম
১৮৬১- ভারত তথা দক্ষিণ এশিয়ায় প্রথম নারী চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায়।
১৯০৯- বাঙালি কবি, লেখক ও চলচ্চিত্র সমালোচক বিষ্ণু দে।
১৯১৮- দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা ও রাষ্ট্রপতি, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নেলসন ম্যান্ডেলা। ব্রিটিশ দক্ষিণ আফ্রিকার এমভেজোর এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ-বিরোধী আন্দোলনের বিপ্লবী, রাজনৈতিক নেতা এবং প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি। তিনি ১৯৯৪ থেকে ১৯৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনি দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপ্রধান। আফ্রিকান জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের আদর্শের ধারক ম্যান্ডেলা ১৯৯১ থেকে ১৯৯৭ খ্রিস্টাব্দ পর্যন্ত আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সভাপতির দায়িত্ব পালন করেন।
১৯৩৩- রুশ কবি ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো।
১৯৮২- ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। ভারতের বিহারের (বর্তমানে ঝাড়খণ্ড) জামশেদপুরে জন্ম হয় তার। বাবা-মা দুজনেই ছিলেন ভারতীয় সেনাবাহিনীর চিকিৎসক। ২০০০ সালে তিনি মিস ওয়ার্ল্ড উপাধি লাভ করেন। ২০০২ সালে তামিল ঠামিজান চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক হয়। ২০০৪ সালে আন্দাজ ছবির জন্য তিনি সেরা নবাগতা অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। ২০০৮ সালে তিনি ফ্যাশন ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে তিনি ভারত সরকার প্রদত্ত চতুর্থ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী অর্জন করেন এবং টাইম ম্যাগাজিন প্রকাশিত তালিকায় শীর্ষ ১০০ প্রভাবশালী নারী হিসেবে তালিকাভুক্ত হন।

মৃত্যু
৭১৫- সিন্ধু বিজয়ী মুসলিম সেনাপতি মুহাম্মদ বিন কাসেম।
১৮১৭- ইংরেজ ঔপন্যাসিক জেন অস্টেন।
১৯১৮- প্রথম ভারতীয় (বাঙালি) পাইলট ইন্দ্রলাল রায়।
২০০৫- বাংলাদেশি অভিনেতা ও পরিচালক রহমান।


প্রজন্মনিউজ২৪/এমআরএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ