জার্মানিতে করোনা রোগী বাড়ছে, আরেকটি বুস্টার ডোজের চিন্তা

প্রকাশিত: ১৬ জুলাই, ২০২২ ০৪:৩৩:৩৪

জার্মানিতে করোনা রোগী বাড়ছে, আরেকটি বুস্টার ডোজের চিন্তা

জার্মানিতে আবারও বাড়ছে করোনা সংক্রমণের হার। সেইসাথে বাড়ছে আইসিউতে রোগীর সংখ্যা। দেশটির স্বাস্থ্যমন্ত্রী আরেকটি বুস্টার ডোজের ব্যাপারে ভাবতে বলেছেন সবাইকে।

জার্মানিতে গত সাত দিনে প্রতি লাখে করোনা সংক্রমণের শিকার হয়েছেন ৭২০ জন। বিশ্লেষকদের মতে, জার্মানরা এখন আর পিসিআর পরীক্ষা করাচ্ছেন না। তাই সংক্রমণ বাড়ছে।

শুক্রবার জার্মান পত্রিকা ডেয়ার স্পিগেলকে দেওয়া সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারবাখ সবাইকে নিজ নিজ ডাক্তারের কাছে গিয়ে দ্বিতীয় বুস্টার ডোজের ব্যাপারে আলাপ করার আহ্বান জানিয়েছেন।

এ সপ্তাহের শুরুতে ইউরোপীয় ইউনিয়নও ৬০ বছরের অধিক বয়সীদের দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করেছে। তবে জার্মান স্বাস্থ্যমন্ত্রী তরুণদেরও ডাক্তারের পরামর্শে এই টিকা দেবার পক্ষে। তিনি বলেন, এটা শুধু কয়েকমাসের জন্য সংক্রমণ রোধই করে না, লং কোডিড হবার ঝুঁকিও কমায়।

লাউটারবাখ অবশ্য ষাটোর্ধদের ক্ষেত্রে অমিক্রনের জন্য তৈরি বিশেষ ভ্যাকসিন না দেবার পক্ষেই মত দিয়েছেন। তার মতে, আগের ভ্যাকসিনগুলোই যথেষ্ট কার্যকর।

এদিকে জার্মান সংসদ প্রেসিডেন্ট ব্যার্বেল বাজ বলেন, সংক্রমণের হার এখন বাড়লেও শরতে পরিস্থিতি কিছুটা শিথিল হয়ে আসতে পারে। তবে অমিক্রনের চেয়েও ভয়ঙ্কর করোনাভাইরাসের সংস্করণ এলে পরিস্থিতি ভিন্ন হতে পারে বলে তিনি সতর্ক করেন।

শীতে মাস্কের বাধ্যবাধকতা ফিরিয়ে আনার পক্ষে বাজ। চতুর্থ ডোজটিও তখন আনার পক্ষে মত তার। এদিকে, বেশ কয়েকটি কোম্পানি অমিক্রনকে টার্গেট করে ভ্যাকসিন বানাচ্ছে। এ বছরের শেষদিকে সেগুলো বাজারে আসতে পারে।

সূত্র :  এএফপি


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ