পূর্ণিমার জোয়ারে ক্ষতিগ্রস্ত কুতুবদিয়ার বেড়িবাঁধ

প্রকাশিত: ১৬ জুলাই, ২০২২ ০৪:৩০:২৩

পূর্ণিমার জোয়ারে ক্ষতিগ্রস্ত কুতুবদিয়ার বেড়িবাঁধ

কুতুবদিয়া প্রতিনিধি: চলমান আষাঢ়ি পূর্ণিমার জোয়ারে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় একশত ৩০ কোটি টাকা ব্যয়ে মেরামতকৃত বেড়িবাঁধ তিন মাস না যেতেই আষাঢ়ি পূর্ণিমার জোয়ারে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু অংশ।বেড়িবাঁধ উপচে পড়ে লোকালয়ে ডুকেছে লবণাক্ত পানি।চলমান পূর্ণিমায় জোয়ারের পানির উচ্চতা ও ঢেউ একই থাকলে বেড়িবাঁধের কয়েকটি অংশ সম্পূর্ণ বিলীন হয়ে যেতে পারে বলে আশংকা স্হানীয়দের।

স্হানীয়রা জানান,বেড়িবাঁধ মেরামতের সময় বাঁধে মাটির চেয়ে বালির পরিমাণ বেশি ব্যবহার করা হয়েছে।বেড়িবাঁধে সাগরের পানির ঢেউ আচড়ে পড়তেই সরে যাচ্ছে বেলে মাটি যার ফলে ভেঙে যাচ্ছে বেড়িবাঁধ। বালি ব্যবহারের বিষয়টি স্হানীয় নেতৃবৃন্দকে জানানো হলেও কতৃপক্ষ কোন ব্যবস্হা নেয়নি।

সরেজমিনে দেখা যায়,পূর্ণিমার জোয়ারে সাগরের পানি স্বাভাবিকের চেয়ে বেশি বৃদ্ধি পাওয়ায় বেড়িবাঁধের সাথে পানির ধাক্কা লাগে আর এতেই সরে যাচ্ছে মাটি।ফলে বেড়িবাঁধ উপচে পড়ে পানি ঢুকে পড়ছে লোকালয়ে। লবণাক্ত পানিতে নষ্ট হচ্ছে আবাদি পশু ও খেত খামার।একদিকে বৃষ্টি খরা অন্যদিকে লবণাক্ত পানিতে ডুবছে রোপা আউশ।কৃষকের মাথায় হাত।

কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাব ও কক্সবাজারস্হ কুতুবদিয়া নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক শাহাদাত হোছাইন বলেন,ঠিকাদারি প্রতিষ্ঠান কতৃক তাড়াতাড়ি কাজ শেষ করতে বেড়িবাঁধ ঘেঁষে মাটি নেওয়া হয়েছে। এছাড়া বেড়িবাঁধ মাটির চেয়ে বালির পরিমাণ বেশি ব্যবহার  ঢেউয়ের তোড়ে বেড়িবাঁধ দ্রুত বিলীন হচ্ছে। নির্মাণ কাজের তদারকি না  নিম্নমানের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। স্হানীয় নেতৃবৃন্দের ও এ বিষয়ে গাফিলতি লক্ষ্য করা যাচ্ছে। তারা অনৈতিক ভাবে লাভবান হওয়াতে এমন নিম্নমানের কাজে নিরবতা পালন করছে বলে আজ দ্বীপবাসী অপূরণীয় ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে। 

উপকূল বাঁচাও আন্দোলনের সভাপতি সাংবাদিক হুমায়ুন সিকদার বলেন,প্রতি বছর মেরামতকৃত বেড়িবাঁধ দ্বীপবাসীর কোন কাজে আসছে না।আষাঢ়ি পূর্ণিমায় বা অমাবস্যায় বারবার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকা।পাথরের টেকসই বেড়িবাঁধ নির্মাণ প্রয়োজন অন্যথায় বালির বাধ স্হায়ী হবে ।ফলে প্রতিবছর বাজেট দিতে হবে সংস্কারের জন্য।

বরাদ্দকৃত অর্থ যথাযথ বাধ নির্মাণে ব্যয় না হওয়ায় দ্বীপবাসীকে মাসুল দিতে হচ্ছে। উঁচু ও টেকসই বেড়িবাঁধ নির্মাণ অবহেলিত দ্বীপবাসীর।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ
 

এ সম্পর্কিত খবর

তাপপ্রবাহে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতিকে বারের চিঠি

পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহত ১৪

আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

অভিযানের খবরে নিজেরাই সরিয়ে নিচ্ছে দোকানের মালামাল

ইসরায়েলি সেনা চলে যাওয়ার পর খান ইউনিসে গণকবর শনাক্ত, মিলল ৫০ লাশ

নতুন নির্বাচন ও বন্দিদের ফিরিয়ে আনার দাবিতে ইসরায়েলে বিক্ষোভ

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল : শেখ হাসিনা

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ