বাংলাসহ ১৪টি ভাষায় অনলাইন হজ সহায়িকা প্রকাশ করেছে সৌদি

প্রকাশিত: ০২ জুলাই, ২০২২ ০৪:৩৩:৪৮

বাংলাসহ ১৪টি ভাষায় অনলাইন হজ সহায়িকা প্রকাশ করেছে সৌদি

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবে এখন হজের মৌসুম চলছে। হাজিদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য প্রচারণা স্বরূপ একটি সিরিজের ব্যবস্থা করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। দেশটির আওকাফ কর্তৃপক্ষের সাথে যৌথ উদ্যোগে সারা বিশ্ব থেকে আগত হজযাত্রীদের সচেতন করতে এই উদ্যোগ নিয়েছে সরকার। খবর সৌদি গ্যাজেটের।

হাজিগণের আগ্রহের বিষয়গুলো নিয়ে বোঝার সুবিধার্থে ধারাবাহিকভাবে ১৩টি সচেতনতামূলক নির্দেশিকা তৈরি করা হয়েছে। অবশ্য, এই সচেতনতামূলক নির্দেশিকাগুলোর সবই অনলাইনে পাওয়া যাবে।

বাংলাসহ মোট ১৪টি ভাষায় ই-গাইডগুলো পাওয়া যাবে। আরবি, ইংরেজি, উর্দু, ফরাসি, ইন্দোনেশিয়ান, মালয়েশিয়ান, হাউসা, আমহারিক, ফার্সি, স্প্যানিশ, তুর্কি, রাশিয়ান এবং সিংহলি ভাষাতেও এই সহায়ক ই-গাইডগুলো পাওয়া যাবে।

নির্দেশিকাগুলো সৌদি ভিশন-২০৩০ এর উদ্দেশ্যগুলোর সাথে সমাঞ্জস্যপূর্ণ। হজযাত্রীদের হজ যাত্রা সহজ ও উন্নত করে তাদের নিরাপত্তা ও শৃঙ্খলার মাধ্যমে সুন্দর অভিজ্ঞতা দেওয়াই এর লক্ষ্য বলে জানা গেছে।

মন্ত্রণালয় হজযাত্রীদের স্বাস্থ্য, নিরাপত্তা ও অধিকার সংরক্ষণে ১৪টি ভাষায় বিভিন্ন প্রশ্নের উত্তর এই নির্দেশিকাতে সন্নিবেশ করেছে।

নির্দেশিকায় ১৮২টি শিক্ষামূলক অধ্যায় রয়েছে। যার মধ্যে হাজিগণের প্রয়োজনীয় সমস্ত ধর্মীয়, স্বাস্থ্য, পদ্ধতিগত ও অবস্থানগত তথ্য বিস্তারিত, অত্যাধুনিক ছবি এবং ছোট ছোট শিক্ষামূলক ভিডিও দিয়ে সাজানো হয়েছে।

এই উদ্যোগের মাধ্যমে হাজিদের সর্বোত্তম সেবা দেয়ার চেষ্টা করেছেন হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ১০ হাজার ১৭৮ পৃষ্ঠার এই গাইডগুলো যেকোন জায়গায়, যেকোন সময়, যেকোনো ডিভাইস থেকে বিনামূল্যে দেখা ও পড়া যাবে। আওকাফ কর্তৃপক্ষ ও সরকারি সংস্থার অংশীদারিত্বে এই নির্দেশিকাগুলো তৈরি করা হয়েছে।

নির্দেশিকাগুলো হজ ও ওমরাহকারীদের হজের বিষয়ে সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হবে বলে আশা করছেন দেশটির সরকার।

নির্দেশিকাগুলো পেতে এই লিঙ্কের প্রবেশ করুন: https://guide.haj.gov.sa/ — SPA


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ