রুয়েটে রোবটিক্স ফেয়ার 'রোবোট্রনিক ২.০' শুরু

প্রকাশিত: ২৯ জুন, ২০২২ ০৫:১২:৩৯

রুয়েটে রোবটিক্স ফেয়ার 'রোবোট্রনিক ২.০' শুরু

রাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে রোবটিক্স ফেয়ার 'রোবোট্রনিক ২.০' শুরু হয়েছে।

বুধবার (২৯ জুন) সকাল ১১টায় রুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ বলেন, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ শুরু থেকেই রোবটিক্সে দেশের প্রযুক্তি খাতকে উন্নতকরণে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় এ বছরও রোরটনিক্স ২.০ আয়োজন করা হয়েছে। এবারে আয়োজকদের পরিশ্রম এবং আন্তরিকতা দেখে অনুমান করা যায় এইবারের আয়োজন বিগত বছরের সাফল্যের মাত্রাকে ছাড়িয়ে যাবে।

মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগীয় প্রধান ড. সজল কুমার দাস বলেন, রোবোট্রনিক্স ২.০ আয়োজনের মূখ্য উদ্দেশ্যই হলো বিজ্ঞান ও প্রযুক্তিপ্রেমীদের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরী করে দেওয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. সজল কুমার দাস -এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যন্ত্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, নাবিল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ মো. আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সভাপতি মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. রবিউল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, গবেষণা ও সম্প্রারণ পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, কর্মকর্তা সমিতির সভাপতি নাজিমউদ্দীন আহম্মদ, রুপালী ব্যাংক রুয়েট শাখার ব্যবস্থাপক মো. সেতাউর রহমান খান সহ বিভিন্ন অনুষদের ডীনগণ, দপ্তর, বিভাগ, শাখা প্রধানগণ, বিশিষ্ট শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থী-কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী 'রোবোট্রনিক ২.০' এর মূল ইভেন্টে মাড রোভার, রোবো রেসলিং, স্পিড ব্যাটেল, প্রজেক্ট শোকেসিং, ক্যাড ডিজাইন এবং পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগীরা ব্যক্তিগত অথবা দলগতভাবে এসব ইভেন্টে অংশ নিতে পারবে। রোবোপ্রেমীদের এই উৎসবে ইতোমধ্যে বুয়েট, কুয়েট, চুয়েট, শাবিপ্রবি, রাবি, হাবিপ্রবি, ঢাকা কলেজ, বিভিন্ন স্কুল-কলেজ সহ দেশের শীর্ষস্থানীয় ৩৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩০০ জন শিক্ষার্থী ৭৯ টি টিমে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশবরেন্য পদার্থবিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস ড. অরুন কুমার বসাক। প্রতিযোগীতায় বিজয়ীদের সর্বমোট ১ লক্ষ ৯৪ হাজার টাকা অর্থ পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হবে। ২০১৯ সালের ধারাবাহিকতায় এবার দ্বিতীয়বারের মতো এই মেলার আয়োজন করা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ