টেষ্ট কালচার আমাদের কখনো ছিল না বল্লেন মাশরাফী ও

প্রকাশিত: ২৮ জুন, ২০২২ ০৫:০৮:৩৪

টেষ্ট কালচার আমাদের কখনো ছিল না বল্লেন মাশরাফী ও

চলতি বছরে ৯ টেষ্ট খেলে মাত্র ১ টিতে জয়। বছরের প্রথমে মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে ভালকিছুর আস্বাস দিয়েছিল টা্য়গাররা। তবে এর পর ঘরের মাঠে শ্রীলঙ্কার এক ড্র ছাড়া হার ব্যাতিত কিছুই মেলেনি বাংলাদেশ এর জন্য। 

ফলে বারবার কথা উঠছে বাংলাদেশের টেষ্ট কালচার নিয়ে। দুর্ভাগ্যজনকনক ভাবে বাংলাদেশ ক্রিকেটার কেউই টেস্ট সংস্কৃতি গড়ে উঠেছে এমন কথা বলতে পারছে না। সেই একই কাতারে যোগ হলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফী। নিজের অফিসে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় সাবেক এই অধিনায়ক জানিয়েছেন, বাংলাদেশে কখনো টেস্ট কালচার ছিলোও না, আর সেটা গড়েও ওঠেনি।

মাশরাফীর ভাষ্যে, ‘টেস্ট কালচার আমাদের কখনোই ছিল না, গড়েও ওঠেনি। টেস্ট কালচার গড়ে তোলা চাট্টিখানি কথা না।’

জাতীয় দলের সফল এই ওয়ানডে অধিনায়কের মতে টেস্ট কালচার গড়ে তোলার জন্য সমালোচনা সহ্য করা লাগবে ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের। তবে গড়ে তুলতে পারলে সেই সমালোচনা শোনার সুফলও পাবে বাংলাদেশ ক্রিকেট।

মাশরাফী আরও যোগ করেন, ‘ক্রিকেটারদের চেয়ে ম্যানেজমেন্টদের এখন এই বিষয় আগে বুঝতে হবে। টেস্ট কালচারটা কী? অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান এমনকি শ্রীলঙ্কার মতো দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে। এসময় সমালোচনা হবে, তবে একটা পর্যায়ে এসে আপনি ফলাফল পাবেন। তাই আমাদের টেস্ট ক্রিকেটের কালচার তৈরি করতে হবে।’

বর্তমানে দল হারের কারণে টানা যে সমালোচনা বা দায় চলে আসছে, সে দায় মেনে নিয়ে সামনে এগোনোর জন্য পরামর্শ দিয়েছেন বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে উইকেটশিকারী মাশরাফী। তিনি বলেন, ‘দায় আসলে কেউই এড়াতে পারে না। তবে এটা নিয়ে চিন্তা করে লাভ নেই। এই দায় নিয়েই সামনে এগিয়ে যেতে হবে। আমাদের টার্গেট রাখতে হবে ওয়ানডের মতো কীভাবে টার্নএরাউন্ড করা সম্ভব। ধীরে ধীরে কিভাবে বাকি দুই ফরম্যাটেও ঊন্নতি করা সম্ভব। এরজন্য পরিকল্পনা প্রয়োজন।’


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ