বগুড়ায় বিষ প্রয়োগে পুকরের মাছ নিধন

প্রকাশিত: ২৮ জুন, ২০২২ ০৩:০২:২৫

বগুড়ায় বিষ প্রয়োগে পুকরের মাছ নিধন

হাবিবুর রহমান হাবিব ,বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার শেরপুরে পূর্ব শক্রতার জের ধরে পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। এতে তিন লক্ষাধিক টাকার মাগুর মাছের পোনা মরে গেছে। এ ঘটনায় রোববার (৪ জুলাই) দুপুরে থানায় একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৮জুন) ভোরে শেরপুর উপজেলার গাড়ীদহ ইউনিয়নের শিবপুর গ্রামে এই ঘটনা ঘটে।

শিবপুর গ্রামের ইলামউদ্দিন প্রামাণিকের ছেলে মো. রফিকুল ইসলাম রাজু জানান, সকালে ঘুম থেকে উঠে দেখি পুকুরের মাছ ভেসে উঠছে। বিষের কারণে পুকুরে চাষ করা ছোট-বড় সব মাছ মরে উঠে। পরে এলাকার লোকজন মরা মাছ গুলো ধরে নিয়ে যার যার বাড়িতে গেছে। এতে করে প্রায় তিন লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

তিনি আরো জানান, গ্রামের ৭১শতাংশ আয়তনের পুকুরটি আমরা ১৯৫২ সাল থেকে ভোগ দখল করে আসছি। গত ২ বছর যাবত গ্রামের দুলালুর রহমান দুলা নামের এক ব্যক্তি পুকুরটি নিজের দাবী করে। এ নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। গত রমজান মাসে পুকুরটি দখল নিতে সন্ত্রাসী বাহিনী জোরপুর্বক মাছ ধরার চেষ্টা করে। এসময় আমরা বাধা দিলে কয়েকজন গুরুতর আহতও হয়।

সোমবার (২৭ জুন) আমরা পুকুরটি বিভিন্ন প্রজাতির পোনা মাছ ছেড়েছিলাম। এছাড়া বড় আকারের মাছও পুকুরে ছিলো।

এ ব্যাপারে শেরপুর থানার এসআই সাইফ উদ্দিন জানান, পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের বিষয়টি শুনেছি। অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নিব।

শেরপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সনাতন চন্দ্র সরকার জানান, পুকুরটি নিয়ে দীর্ঘদিন যাবত দ্বন্দ্ব চলে আসছে। কিন্তু যেহেতু আদালতে মামলা রয়েছে সেখানেই মালিকানা নির্ধারণ হবে। কিন্তু কারা বিষ দিয়ে মাছ নিধন করছে তা আমরা খতিয়ে দেখছি।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ