হঠাৎ জ্বালানি সীমাবদ্ধ হিসাবে ভার্চুয়াল লকডাউনের অধীনে শ্রীলঙ্কা

প্রকাশিত: ২৮ জুন, ২০২২ ১২:৫৫:৩০

হঠাৎ জ্বালানি সীমাবদ্ধ হিসাবে ভার্চুয়াল লকডাউনের অধীনে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা হঠাৎ করে জ্বালানি সরবরাহ সীমাবদ্ধ করে এবং বাসিন্দাদের বাড়িতে থাকতে বলেছে, আরও অস্থিরতার ঝুঁকি বাড়ায় কারণ সরকার একটি পঙ্গু সার্বভৌম ঋণ সংকটের কারণে প্রয়োজনীয় পণ্য সরবরাহ করতে লড়াই করছে যা দেশকে কয়েক মাস ধরে কাঁপছে।

দ্বীপ রাষ্ট্রের মন্ত্রীদের মন্ত্রিসভা সোমবার ১০ জুলাই পর্যন্ত অপরিহার্য পরিষেবাগুলিতে জ্বালানী বিতরণ সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে, মুখপাত্র বন্দুলা গুনাওয়ার্দেনা একটি টেলিভিশন বিবৃতিতে বলেছেন, আন্তঃপ্রাদেশিক গণপরিবহন সম্ভবত বন্ধ হয়ে যাবে।

"বন্দর, স্বাস্থ্য পরিষেবা, খাদ্য পরিবহণ পেট্রোল এবং ডিজেল সরবরাহ করা হবে এবং অন্যান্য সমস্ত সেক্টরকে এই কঠিন সময়ে বাড়িতে থাকতে এবং অনলাইন পরিষেবা সরবরাহ করার জন্য অনুরোধ করা হচ্ছে," গুণবর্ধন বলেছেন। "আমাদের দেশ অর্থ ও বৈদেশিক মুদ্রা সংকটের একটি নজিরবিহীন অবস্থার সম্মুখীন।"

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে গত সপ্তাহে আইনপ্রণেতাদের বলেছিলেন যে অর্থনীতি "সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে", বলেছেন যে দ্বীপ দেশটি প্রয়োজনীয় জিনিসপত্র এবং বিদ্যুতের ঘাটতি আরও খারাপ হওয়ার কারণে জ্বালানি কিনতে অক্ষম। তার সরকার এই বছরের শুরুতে ডলার বন্ডে খেলাপি হওয়ার পরে এবং বৈদেশিক রিজার্ভ কমে যাওয়ার পরে আমদানির জন্য নতুন তহবিলের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পাশাপাশি ভারত ও চীনের মতো দ্বিপাক্ষিক ঋণদাতাদের সাথে আলোচনা করছে।

সরকার ইতিমধ্যেই পাবলিক স্কুল বন্ধ করে দিয়েছিল এবং বেসামরিক কর্মচারীদের পরিবহন কমাতে বাড়ি থেকে কাজ করতে বলেছিল, রাজধানী কলম্বো এবং এর আশেপাশের অনেক রাস্তা গত কয়েকদিন ধরে নির্জন করে রেখেছিল, এমনকি হাজার হাজার যানবাহন লাইনে দাঁড়িয়েছিল দীর্ঘ কিলোমিটারের জন্য অপেক্ষা করে। ফিলিং স্টেশনগুলি পুনরায় পূরণ করতে হবে।

সরকার সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের পর রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের ভাই প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করার পর মে মাসে সহিংস বিক্ষোভ শুরু হয়। যদিও রাজাপাকসে পার্লামেন্টে সমর্থন জোগাড় করেছেন এবং তার মেয়াদের শেষ দুই বছর কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন, উত্তেজনা রয়ে গেছে।

জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা রবিবার বলেছেন, শ্রীলঙ্কা বিদেশী সংস্থাগুলিকে জ্বালানী বিতরণের অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে যাতে বেশিরভাগ অর্থনৈতিক কর্মকাণ্ডকে পঙ্গু করে দেওয়া পঙ্গু ঘাটতি কমানোর জন্য।

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর "একটি পরিকল্পনার সাথে" জ্বালানি সরবরাহের জন্য সংস্থাগুলিকে বকেয়া পাওনা পরিশোধ করতে সম্মত হয়েছেন, রাষ্ট্রপতির কার্যালয় সোমবার দেরিতে এক বিবৃতিতে বলেছে। রাষ্ট্রপতি রাজাপাকসে কর্মকর্তাদের "তখন পর্যন্ত বিদ্যমান তহবিল ব্যবহার করে জ্বালানি আমদানির জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন," এটি বিশদ বিবরণ ছাড়াই বলেছে।

সরকার নতুন সরবরাহ নিশ্চিত করতে এই সপ্তাহে কাতার এবং রাশিয়ায় তার দূত পাঠাচ্ছে এবং জ্বালানি আমদানির জন্য ভারতের কাছ থেকে ৫০০ মিলিয়ন ক্রেডিট লাইনের অনুমোদনের আশা করছে।

নয়াদিল্লিতে শ্রীলঙ্কার হাইকমিশনার মিলিন্ডা মোরাগোদা সোমবার নয়াদিল্লিতে ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরির সাথে দেখা করেছেন দ্বীপরাষ্ট্রটির জন্য প্রয়োজনীয় পেট্রোল এবং ডিজেল সরবরাহ সুরক্ষিত করার সম্ভাবনা নিয়ে আলোচনা করতে। জরুরী ভিত্তিতে

হাইকমিশনের একটি ফেসবুক পোস্ট অনুসারে মোরাগোদা পুরীকে "পেট্রোলিয়াম পণ্য সরবরাহ ও বিতরণ এবং জনগণ যে গুরুতর অসুবিধার মধ্য দিয়ে শ্রীলঙ্কা বর্তমানে মুখোমুখি হচ্ছে সেই তীব্র চ্যালেঞ্জগুলি" সম্পর্কেও অবহিত করেছেন।

সূত্র: ব্লুমবার্গ


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ