তুরস্ককে দেয়া বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব

প্রকাশিত: ২৭ জুন, ২০২২ ০৮:০৪:৪৮ || পরিবর্তিত: ২৭ জুন, ২০২২ ০৮:০৪:৪৮

তুরস্ককে দেয়া বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব

তুরস্কের ওপর থেকে অনানুষ্ঠানিক বাণিজ্য নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের অবনতির পর চলতি বছর দেশ দুটির নেতার পুনর্মিলন হয়েছে।

চলতি সপ্তাহে সৌদি এবং তুর্কি সরকারের মধ্যে একটি ট্রেড ইভেন্ট অনুষ্ঠিত হবে। এর আগে, সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী মাজিদ বিন আব্দুল্লাহ আল-কাসাবি ঘোষণা দেন যে, বৃহস্পতিবার থেকে প্রজাতন্ত্রে তুরস্কের কোনো পণ্য আমদানিতে কোনো বিধিনিষেধ থাকবে না।

তিনি আরো বলেন, ‘চলুন আমরা একত্রিত হই এবং সৌদি ও তুর্কি ব্যবসায়ীদের যৌথ ফোরাম আহ্বান করে নতুন করে পথচলা শুরু করি।’

বছর দুয়েক আগে, ২০২২ সালে আঙ্কারার ওপর অনানুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা জারি করে রিয়াদ। তুর্কি পণ্য বহনকারী ট্রাকগুলোকে রাজ্যে প্রবেশ করতে বাধা দেয়। সৌদি ব্যবসায়ীরা তুরস্কের সাথে তাদের বাণিজ্য সম্পর্ক বন্ধ করতে বাধ্য করে এবং ব্যবসায়ীদের তাদের দেশে বিনিয়োগ বন্ধ করার জন্য চাপ দেন।

বাণিজ্যিক নিষেধাজ্ঞা মূলত হয়েছিল এই অঞ্চলে রিয়াদ এবং আঙ্কারার মধ্যে বৈদেশিক নীতির লক্ষ্যগুলোর সংঘর্ষের কারণে। এছাড়া ২০১৮ সালে ইস্তাম্বুলে নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে চাপ দিচ্ছিলো তুরস্ক।

গত বছর সমঝোতামূলক আলোচনার পর চলতি বছরের এপ্রিলে তুরস্ক খাশোগির মামলা সৌদি আরবের কাছে হস্তান্তর করে। এরপরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথে সাক্ষাৎ করেন। ফলে দুই সাবেক প্রতিদ্বন্দ্বীর সম্পর্ক পুনঃস্থাপন হয়। সূত্র: মিডল ইস্ট মনিটর


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ