ঢাবির 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম নাহনুল কবির নুয়েল

প্রকাশিত: ২৭ জুন, ২০২২ ০৫:৪৫:৪৫

ঢাবির 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম নাহনুল কবির নুয়েল

নিউজ ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেছেন নাহনুল কবির নুয়েল। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন যথাক্রমে তাবিয়া তাসনিম ও সাবরিন আক্তার কেয়া।

আজ সোমবার (২৭ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. আখতারুজ্জামান সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।

পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ৯৬.৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ৫০) পেয়ে প্রথম স্থান অর্জনকারী নুয়েল সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী ছিল। তার বাড়ি ফরিদপুর জেলার মধুখালি উপজেলায়।

নুয়েল ভর্তি পরীক্ষার এমসিকিউতে বাংলা বিষয়ে পেয়েছেন ১১.৫০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞানে ২৪ নম্বর পেয়েছেন। তিন বিষয়ে এমসিকিউতে ৫২ নম্বরের মধ্য ৫০.৫০ পেয়েছেন। এছাড়া, বাংলা বিষয়ে লিখিত পরীক্ষায় ১১.৫০, ইংরেজিতে ১৪.৫০ পেয়েছেন।

অন্যদিকে, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে বরিশালের তাবিয়া তাসনিম ও মাদারীপুরের সাবরিন আর্কার কেয়া। কিন্তু তাদের দু‘জনেরই মোট প্রাপ্ত নম্বর সমান। দুজনেই ৯৬. ২৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ২৫) পেয়েছেন।

বরিশাল সরকারি মহিলা কলেজে থেকে তাবিয়া তাসনিম ও মাদারীপুর সরকারি নাজিমুদ্দীন কলেজের থেকে সাবরিন আক্তার কেয়া এইচএসসি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছে। তারা উভয়েই ভর্তি পরীক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেন।

দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করা শিক্ষার্থীর সমান নম্বর পাওয়ার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, নীতিমালার আলোকে গড় নম্বর একই হলেও দুটি বিষয়ে নম্বর বেশি পাওয়ায় দ্বিতীয় এবং তৃতীয় করা হয়েছে।

পরীক্ষায় পাস করেছেন ৯.৮৭ শতাংশ শিক্ষার্থী। এর মানে দাঁড়াচ্ছে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ৯০.১৩ শতাংশই অকৃতকার্য হয়েছে।
মোট কৃতকার্য হয়েছেন ৫ হাজার ৬২২ জন।

সংবাদ সম্মেলনে বলা হয়, মোট ৫৬ হাজার ৯৭২ জন শিক্ষার্থী এবার ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে ৫ হাজার ৬২২ জন উত্তীর্ণ, অর্থাৎ ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন। সেই হিসাবে উত্তীর্ণের হার ৯ দশমিক ৮৭ শতাংশ। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৯০.১৩ শতাংশ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ