ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণের উপায়

প্রকাশিত: ২৭ জুন, ২০২২ ১২:৩৩:৩০

ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণের উপায়

অনলাইন ডেস্কঃ ফ্রিজ ছাড়াও বিভিন্ন উপায়ে মাংস সংরক্ষণ করা যায়। যেমন-

১. চর্বি ব্যবহার করেঃ চর্বিতে চুবিয়ে মাংস সংরক্ষণ  করতে প্রথমে রান্না করতে হবে। এরপর রান্না করা মাংস চর্বিতে ডুবিয়ে সংরক্ষণ করতে হবে। এভাবে মাংস সংরক্ষণ করতে হলে প্রথমে মাংস থেকে চর্বি ছাড়িয়ে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর পাত্রে মাংস, চর্বি , লবণ ও মসলা নিয়ে জ্বাল দিতে হবে।

মাংসের চেয়ে চর্বি বেশি হতে হবে, যেন জ্বাল দেওয়ার পর মাংস চর্বির নিচে থাকে। মাংস থেকে বের হওয়া পানি জ্বাল দিয়ে শুকিয়ে ফেলতে হবে। এভাবে প্রথম সপ্তাহে দুইবার, দ্বিতীয় সপ্তাহে অন্তত একবার জ্বাল দিয়ে ১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

২. শুকিয়ে সংরক্ষণঃ মাছের শুঁটকির মতো গরুর মাংসও  শুকিয়ে সংরক্ষণ করা যায়। এই পদ্বতিতে মাংস সংরক্ষণ করতে চাইলে প্রথমে মাংস থেকে চর্বি ছাড়িয়ে নিতে হবে। এরপর মাংসে অল্প লবণ ও হলুদ মিশিয়ে জ্বাল দিতে হবে। তবে বেশি সিদ্ধ করা যাবে না। এরপর পানি শুকিয়ে ঠান্ডা  করে জিআই তারে (গুনা) গেঁথে এক সপ্তাহ রোদে শুকাতে হব। ভালো করে শুকানোর পর এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করতে হবে। মাঝেমধ্যে বের করে মাংস রোদে শুকিয়ে নিতে হবে। এভাবে ছয় মাস পর্যন্ত মাংস সংরক্ষণ করা যায়। রান্নার আগে মাংস দু-তিন ঘন্টা ভিজিয়ে রেখে রান্না করতে হবে।

৩. লবণ ব্যবহার করেঃ লবণ দিয়ে মাখিয়েও তিন-চার মাস মাংস সংরক্ষণ করা যায়, তবে সাধারণ লবণ নয়, এজন্য আলাদা লবণ কিনতে পাওয়া যায়। এই লবণের  নাম কিউরিং সল্ট। যেকোনো সুপারশপে কিনতে পাওয়া যাবে কিউরিং সল্ট। মাংস কিউরিং সল্ট দিয়ে মেখে এয়ারটাইট ব্যাগে ৩-৪ ডিগ্রি  সেলসিয়াস তাপমাত্রায় রেখে দিতে হবে। প্রধানত শীতের দেশের জন্য বা ঠান্ডা যেখানে বেশি, সেখানে এই পদ্বতিতে মাংস সংরক্ষণ করা বেশি উপযোগী।

৪.উচ্চ তাপমাত্রায়ঃ মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়েও সংরক্ষণ করা যাবে। এ ক্ষেত্রে ছয় ঘন্টা পর পর মাংস জ্বাল দিতে হবে, না হলে  জীবাণু সংক্রণের  আশঙ্কা থাকে। এভাবে কয়েক দিন পর্যন্ত মাংস সংরক্ষণ করাপ যাবে।

৫. লেবু ও লবণ পানিতেঃ লেবু ও লবণ পানিতে মাংস ডুবিয়ে রেখেও অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে। এজন্য মাংস মাঝারি আকারে কেটে হালকা ছেঁচে নিতে হবে। এরপর লবণ ও লেবুর রসে  এক ঘন্টা  ডুবিয়ে রাখতে হবে, যাতে মাংসের ভেতর লেবু ও পানির মিশ্রণ পৌঁছে যায়। এভাবে মাংস এক থেকে দুই সপ্তাহ  পর্যন্ত ভালো রাখা যায়।

৬. ভেজে সংরক্ষণঃ মাংস মসলা মেখে ভেজেও কয়েকদিন পর্যন্ত  সংরক্ষণ করা যায়। এজন্য প্রথমে মাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, পেঁয়াজ বাটা , রসুন বাটা  দিয়ে মাংস কিছুক্ষণ ম্যারিনেট করতে হবে। এরপর গরম ডুবোতেলে মসলাসহ মাংসগুলো ভেজে তেল ঝরিয়ে সংরক্ষণ করতে হবে।


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ