শরণার্থীরা ভূমধ্যসাগরে ভেসে যাচ্ছে

প্রকাশিত: ২৬ জুন, ২০২২ ০৪:৪৮:৫৭

শরণার্থীরা ভূমধ্যসাগরে ভেসে যাচ্ছে

নাইমা স্মরণ করেন যে তখন ১২ বছর বয়সী হোসেনের একটি খারাপ অনুভূতি ছিল। "আমার ছেলে বলল, 'মা, আমার মনে হচ্ছে আমরা তুরস্কে ফিরে যাচ্ছি।'

ঠিক তাই ঘটেছে। দলটিকে দুটি নৌকায় বিভক্ত করা হয়েছিল এবং সমুদ্রে নিয়ে যাওয়া হয়েছিল যা তিনি বিশ্বাস করেছিলেন যে তুর্কি জল ছিল। নাইমা বলেন, অস্ত্রধারীরা নৌকা থেকে লোকজনকে পানিতে দুটি অর্ধ-স্ফীত কমলা লাইফ ভেলায় ফেলে দেয়। ধাক্কা দেওয়ার পরে তার ছেলে তার চশমা হারিয়ে ফেলে এবং পুরুষরা তাকে তার উপরে ছুড়ে ফেলে।

জল ধীরে ধীরে নৌকাগুলিতে ঢুকতে শুরু করে, কয়েক ঘন্টা ধরে বাড়তে থাকে। "এত ঘন্টা পরে, আমরা ছিলাম, 'ঠিক আছে, আমরা এখানে মারা যাচ্ছি'," সে বলে। "শিশুরা দাঁড়িয়ে ছিল ... কারণ নৌকায় (অনেক) জল ছিল।"

 তুর্কি কর্তৃপক্ষ শেষ পর্যন্ত তাদের উদ্ধার করে এবং তুরস্কে শরণার্থী এবং অভিবাসীদের জন্য একটি COVID কোয়ারেন্টাইন সুবিধা বলে তারা বলেছিল। প্রায় দুই সপ্তাহ সেখানে থাকার পর, তিনি বলেছিলেন যে কর্তৃপক্ষ তাকে বলেছিল, "আপনার জন্য একমাত্র সমাধান হল সিরিয়ায় ফিরে যাওয়া।'" পরিবর্তে, তার রেখে যাওয়া সামান্য অর্থ নিয়ে নাইমা এবং তার ছেলেরা বাসে করে ইস্তাম্বুলে ফিরে আসেন। যেখানে তারা থাকে।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস প্রায়ই অস্বীকার করেছেন যে কর্তৃপক্ষ আশ্রয়প্রার্থীদের পিছনে ঠেলে দেয়, গ্রীসের একটি "কঠোর কিন্তু ন্যায্য" অভিবাসন নীতি রয়েছে।

কিন্তু গ্রীক দ্বীপপুঞ্জ, যেগুলি ২০১৫ সালে ব্যাপক অভিবাসন শুরু হওয়ার পর থেকে যুদ্ধ এবং অস্থিরতা থেকে পালিয়ে আসা কয়েক হাজার বিদেশীকে আতিথ্য দিয়েছে, সেখানে আশ্রয়প্রার্থীদের আগমন এবং তারপর সৈকত থেকে "অদৃশ্য" হওয়ার গল্পের কেন্দ্রবিন্দুতে রয়েছে, শুধুমাত্র পরবর্তীতে তুলে নেওয়া হবে। তুর্কি কোস্ট গার্ড কমলা রঙের লাইফ ভেলাগুলিতে বক করছে। দুই বছরেরও বেশি সময় ধরে, মিডিয়া এবং এনজিওগুলির পুশব্যাকের প্রতিবেদনে ফ্রন্টেক্স, ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত ও উপকূলরক্ষী সংস্থা এবং হেলেনিক কোস্টগার্ড জাহাজগুলিকে তুর্কি জলসীমায় ফেরত পাঠানো বা জোরপূর্বক জাহাজগুলিকে ঢালাই করা হয়েছে৷

এনজিও এবং আন্তর্জাতিক সংস্থা যেমন ইউএন হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর) এবং হিউম্যান রাইটস ওয়াচ আশ্রয়প্রার্থীদের কাছ থেকে শত শত সাক্ষ্য সংগ্রহ করেছে যারা বলেছে যে তাদের গ্রীক অঞ্চল থেকে নির্মমভাবে ফিরিয়ে দেওয়া হয়েছে। মিডিয়া রিপোর্টিং মুখোশধারী পুরুষদের পুশব্যাক করার ব্যাপক ফটোগ্রাফিক এবং ওপেন সোর্স প্রমাণ দেখিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা জোহানসন পুশব্যাককে "আমাদের মৌলিক ইউরোপীয় মূল্যবোধের লঙ্ঘন" বলে অভিহিত করেছেন। জোহানসন 2021 সালের অক্টোবরে ইউরোপীয় সংসদে একটি বক্তৃতায় বলেছিলেন যে তিনি অনুশীলনের অভিযোগের "দ্রুত এবং পুঙ্খানুপুঙ্খ" তদন্ত আশা করেছিলেন।

এই বছরের এপ্রিলে, ফ্রন্টেক্স-এর নির্বাহী পরিচালক ফ্যাব্রিস লেগেরি, পুশব্যাকের মতো মানবাধিকার লঙ্ঘন ধামাচাপা দেওয়ার জন্য ইইউ-এর জালিয়াতি বিরোধী সংস্থা তার এবং আরও দুই নামহীন ফ্রন্টেক্স কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করার পরে পদত্যাগ করেন। মিডিয়া গ্রুপগুলির একটি কনসোর্টিয়ামের প্রতিবেদনে দেখানোর মাত্র কয়েকদিন পরে পদত্যাগ করা হয়েছিল ফ্রন্টেক্স কর্মকর্তারা কীভাবে সংস্থার অভ্যন্তরীণ ঘটনা রেকর্ডিং ডেটাবেসে আশ্রয়প্রার্থীদের পুশব্যাক লুকিয়ে রেখেছিলেন।

ফ্রন্টেক্স কর্মীদের কাছে একটি অভ্যন্তরীণ ইমেলে, লেগেরি বলেছিলেন যে তার কাছে মনে হয়েছে যে ফ্রন্টেক্সের আদেশটি একটি সীমান্ত সুরক্ষা সংস্থা থেকে একটি "মৌলিক অধিকার" পর্যবেক্ষণ সংস্থায় পরিবর্তিত হয়েছে।

 আল জাজিরাকে মন্তব্য করার জন্য জিজ্ঞাসা করা হলে, ফ্রন্টেক্স একটি বিবৃতিতে বলেছে, “মৌলিক অধিকারগুলি সংস্থার সমস্ত কার্যক্রমের মূলে রয়েছে। ফ্রন্টেক্স মৌলিক অধিকার লঙ্ঘনের যে কোনো অভিযোগকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেয়।”

আইনজীবী এবং সাহায্য কর্মীদের মাটিতে জড়ো হওয়া প্রমাণ সত্ত্বেও, পুশব্যাক থেকে বেঁচে যাওয়া এবং সাক্ষ্য- যেমন নাইমার ভিডিও আকারে।

সূত্র : আল জাজিরা


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ