নিপীড়ন ও দখলদারিত্বমুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে রাবিতে অনশন

প্রকাশিত: ২৬ জুন, ২০২২ ০১:৫৭:১৮

নিপীড়ন ও দখলদারিত্বমুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে রাবিতে অনশন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নিপীড়ন ও দখলদারিত্বমুক্ত শিক্ষাঙ্গনের দাবিতে প্রতিকী অনশন। রবিবার (২৬ জুন) সকালে এই প্রতিকী অনশন শুর করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. ফরিদ উদ্দিন খান। এরপরে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকিব এবং কয়েকজন শিক্ষার্থীও তার সাথে সংহতি জানিয়ে প্রতিকী অনশনে যোগ দেন।

অনশনে অংশগ্রহণকারীরা জানান, সাধারণ শিক্ষার্থীদের অধিকার বঞ্চিত করে ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ে ত্রাস সৃষ্টি করছে। প্রশাসন এই সমস্যার কোনো সুরাহা না করে তাদের প্রশ্রয় দিচ্ছে। অবিলম্বে এই অরাজক পরিস্থিতির অবসান চেয়েছেন তারা। 

তারা আরো জানান, গত ১ বছরে ১৭টি হলের অন্তত ২০০ বৈধ শিক্ষার্থীকে মারধর করে হল ছাড়া করেছে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

উল্লেখ্য, সম্প্রতি একের পর এক ছাত্রলীগের বিরুদ্ধে রাবির বিভিন্ন আবাসিক হল থেকে শিক্ষার্থীকে নামিয়ে দেয়া, অবৈধভাবে সিট দখল, শিক্ষার্থীকে মারধর-হেনস্তা ও হল গেটে তালা দেওয়ার অভিযোগ উঠেছে। সর্বশেষ গত ২৪ জুন মধ্যরাতে নবাব আব্দুল লতিফ হলের আবাসিক শিক্ষার্থীকে মারধর করে হল থেকে বেরিয়ে যেতে হুমকি দেয়ার অভিযোগ উঠে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ শামিম ও তার দুই অনুসারীর বিরুদ্ধে। এঘটনায় ছাত্রলীগের এক কর্মীকে সাময়িক বহিষ্কার ও সাধারন সম্পাদক শামিমসহ এক কর্মীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

আবাসিক হলে ছাত্রলীগের এমন অনাকাঙ্ক্ষিত ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক প্রাধ্যক্ষ ও শিক্ষক। হলে এমন অনাকাঙ্খিত ঘটনা নিরসনে প্রশাসনের কার্যকরী পদক্ষেপের পাশাপাশি অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন শিক্ষকরা


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ