ঘোড়াঘাটে দুস্থ রোগীদের চিকিৎসায় দাতব্য প্রতিষ্ঠান

প্রকাশিত: ২৫ জুন, ২০২২ ০৪:৪১:২০ || পরিবর্তিত: ২৫ জুন, ২০২২ ০৪:৪১:২০

ঘোড়াঘাটে দুস্থ রোগীদের চিকিৎসায় দাতব্য প্রতিষ্ঠান

আজিজার রহমান, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দুস্থ, গরিব অসুস্থ মানুষের চিকিৎসার একমাত্র আস্থা আমিজা খাতুন দাতব্য চিকিৎসালয়। ডাক্তার দেখানো থেকে শুরু করে বিনামূল্যে ওষুধ প্রদানসহ রোগীদের প্রয়োজনীয় পথ্য দিয়ে সাহায্য করছেন এই প্রতিষ্ঠানটি। উচ্চ ডিগ্রিসম্পন্ন চিকিৎসের শরণাপন্ন হওয়ার সাধ্য বা সামর্থ্য তাদের নেই বিধায় এই হোমিওপ্যাথিক চিকিৎসালয়ের দারস্থ হন রোগীরা।

দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার ডুগডুগীহাটে অবস্থিত এই দাতব্য চিকিৎসালয়টি। ইসলাহে মিল্লাত ট্রাস্টের ব্যবস্থাপনায় প্রতি শুক্রবার অর্ধশতাধিত রোগীকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন একজন হোমিওপ্যাথিক চিকিৎসক ও তার সহকারী।

কর্তব্যরত চিকিৎসক ডাক্তার মোঃ আবু তাহের প্রধান বলেন, প্রতি শুক্রবার গড়ে ৬০ থেকে ৬৫ জন রোগী এখানে বিভিন্ন রোগের চিকিৎসার জন্য আসেন। আমরা সেবার মনোভাব নিয়ে নিবিড়ভাবে আধুনিক যন্ত্রপাতির সাহায্যে পরীক্ষ-নিরীক্ষ ও পর্যবেক্ষণের মাধ্যমে আগত রোগীদের রোগ নির্ণয় করে ঔষধ দিয়ে থাকি। আল্লাহর রহমতে অনেক গরিব ও অসহায় রোগী সুস্থ হয়েছেন।

সহকারী চিকিৎসক মোঃ রেজাউল করিম বলেন, আল্লাহর রহমতে অনেক দূরারোগ্য রোগী এখানকার সেবা নিয়ে ও ঔষধ সেবন করে আরোগ্য লাভ করেছেন। তাছাড়াও কয়েকজন রোগী এখান থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বিপি মেশিন, ও;জন পরিমাপক যন্ত্র ও আধুনিক তাপ পরিমাপক যন্ত্র দান করেছেন। যার আনুমানিক মূল্য প্রায় পাঁচ হাজার টাকা বলে জানান তিনি।

পার্শ্ববর্তী উপজেলা হাকিমপুরের চকচকা গ্রামে মোঃ সোলায়মান (৫০) বলেন, আমার শ্বাসকষ্ট ছিল। অনেক চিকিৎসা করেও ভালো না হওয়ায় ভারতের মাদ্রাজ যাওয়ার সিদ্ধান্ত নেই। লোকমুখে শুনে আমি এখানে চিকিৎসা করে ও ওষুধ খেয়ে সুস্থ হয়েছি।

উপজেলার আমড়া গ্রাম থেকে চিকিৎসা নিতে আসা মোছাঃ মন্জুয়ারা বেগম (৬০) বলেন, দীর্ঘদিন থেকে উচ্চ রক্তচাপ, স্নায়ুবিক দুর্বলতাসহ যৌন রোগে আক্রান্ত ছিলাম। এখানকার চিকিৎসা ও বিনামূল্যে প্রদানকৃত ঔষধ সেবনের সুস্থ হয়েছি।

প্রতিষ্ঠানটির সেবাগত মান ও ওষুধ সরবরাহে সক্ষম করতে স্থানীয়রা নানাভাবে সহযোগিতা করে যাচ্ছে। জায়গাদাতার ছেলে মোঃ নূর আলম ইতোমধ্যেই ৩০ হাজার টাকা দিয়েছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন