জমে উঠেছে শত বছরের পুরনো নৌকার হাট

প্রকাশিত: ২৫ জুন, ২০২২ ১০:১৩:৪৮

জমে উঠেছে শত বছরের পুরনো নৌকার হাট

 কুমিল্লা, মুরাদনগর প্রতিনিধিঃ বর্ষার শুরু থেকেই প্রতিবছরের ন্যয় এ বছরও জমে উঠেছে শত বছেরের ঐতিহ্যবাহী রামচন্দ্রপুর ও ডুমুরিয়া নৌকার হাট। রামচন্দ্রপুর বাজার কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলায় অবস্থিত।

 বর্ষাকালে নদীতে পাল তোলা নৌকা চোখে কম পড়লেও কোষা নৌকা গ্রাম বাংলার ঐতিহ্য এখনো ধরে রেখেছে। প্রাচীনকাল থেকে কোষা নৌকা হাটের জন্য বড় বাজার হিসাবে রামচন্দ্রপুর বাজার বেশ প্রসিদ্ধ। 

মুরাদনগরসহ পার্শ্ববর্তী হোমনা, মেঘনা, দাউদকান্দি, তিতাস, বাঞ্চারামপুর ও নবীনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষদের যোগাযোগের একমাত্র মাধ্যম এই কোষা নৌকা। কৃষকেরা গবাদি পশুর জন্য ঘাস কাটা, বর্ষা মৌসুমে চলাচল, জীবন জীবিকা, পরিবহনের প্রধান বাহক ছাড়াও দৈনন্দিন নানা রকম কাজকর্মে এই কোষা নৌকার ব্যবহার করে থাকে। বর্ষায় এই কোষা নৌকায় পণ্যদ্রব্য সাজিয়ে ফেরিওয়ালারা গ্রামে গ্রামে ফেরি করে বেড়ায়। 

সড়ক পথে আধুনিক যানবাহনে মানুষের যোগাযোগ বাড়লেও জল পথে কোষা নৌকার চাহিদার কোন কমতি নেই। বর্ষা মৌসুমে কাঠ মিস্ত্রিদের তেমন কাজ না থাকায় মুরাদনগর উপজেলার কৈজুরী, পাঁচকিত্তা ও তিতাস উপজেলার মেলামচর গ্রামসহ বিভিন্ন স্থানে কোষা নৌকা তৈরির ও বিক্রির ধুম পরেছে। ক্রেতা সাধারণেরা এবার কোষা নৌকার দাম চড়া বলে হিমশিম খাচ্ছেন। অনেকটা নিরুপায় হয়েই ক্রেতা সাধারণ এবার চড়া দামে স্থানীয় বাজার থেকে কোষা নৌকা কিনে নিচ্ছেন।
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ