চাঁপাইনবাবগঞ্জে ৫২ কেজিতে আমের মণ!

প্রকাশিত: ২৪ জুন, ২০২২ ০৫:১১:২২

চাঁপাইনবাবগঞ্জে ৫২ কেজিতে আমের মণ!

৪০ কেজিতে একমণ হলেও চাঁপাইনবাবগঞ্জের কানসাট আমবাজারে ৫২ কেজিতে এক মণ ধরে আম কিনছেন আড়ৎদাররা, আর বিক্রি করছেন ৪০ কেজিতে মণ ধরে। এতে করে লোকসানে পড়েছেন আম চাষিরা।

জানা গেছে, কানসাট আমবাজারে আম চাষিদের জিম্মি করে ৫০ থেকে ৫২ কেজিতে একমণ ধরে আম কিনছেন আড়ৎদাররা। এসময় কেউ  বাড়তি ওজনে আম বিক্রি করতে অপারগতা প্রকাশ করলে চাষিদের সঙ্গে মারমুখি আচরণের অভিযোগ উঠেছে আড়ৎদারদের বিরুদ্ধে।

কানসাটে বাজারে আম বিক্রি করতে আসা দূর্লভপুর ইউনিয়নের সাদেক হোসেন বলেন, এ বছর অন্য বছরের থেকে গাছে অনেক কম আম ধরেছে। এতে দাম ভাল পাওয়া যাবে বলে তিনি আশা করেছিলেন। কিন্তু আম বিক্রি করতে এসে আড়ৎদাররা ৫২ কেজিতে একমণ হিসেবে আম কিনছেন, তারা ৪০ কেজিতে আম কিনবেন না বলে জানিয়ে দেয়ায় তিনি লোকসানের মুখে পড়েছেন।  তিনি আরও বলেন, গত বছরও আম চাষিদের জিম্মি করে ৫০ কেজিতে মণ নিয়েছেন আড়তদাররা। কিন্ত এবার ৫২ কেজিতে মণ নিচ্ছেন।

অন্যদিকে কানসাট ইউনিয়নের আব্বাস বাজার এলাকার আম বাগান মালিক নজরুল ইসলাম বলেন, আম হচ্ছে কাঁচা পণ্য। গত পাঁচ বছর থেকে আমরা ৪৫ কেজিতে এক মণ ধরে আম বিক্রি করতাম। তবে গতবছর হঠাৎ আড়তদাররা ৫০ কেজিতে মণ নেওয়া শুরু করে। এবার বলছে ৫২ কেজিতে মণ বিক্রি করতে হবে। এতে আম চাষিরা তাদের কাছে জিম্মি হয়ে পড়েছে এবং লোকসান গুনতে হচ্ছে। অপরদিকে কানসাটে আম বিক্রি করতে আসা জিয়াউর রহমান নামে এক কলেজশিক্ষক বলেন, গত ১৫ দিন থেকে এই কানসাট বাজারে আম বিক্রি করতে আসছি। এমন কোনো দিন নেই যে আড়ৎদারদের সঙ্গে ঝামেলা হচ্ছে না। কেউ বলে ৫০ কেজিতে মণ নেবে, কেউ বলে ৫২ কেজিতে মণ নেবে।

তবে এবার আমের দাম ভালো আছে। এ বিষয়ে কানসাট আম আড়ৎদার ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ওমর ফারুক টিপু বলেন, কানসাট বাজারে ওজন নিয়ে একটি ঝামেলা সৃষ্টি হয়েছে। বিষয়টি প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সমাধান করা হবে। অন্যদিকে শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম বলেন, কানসাট বাজারে আম চাষিদের জিম্মি করে ৫০  থেকে ৫২ কেজিতে মণ নিচ্ছে আড়ৎদাররা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন হাজারও আম চাষি। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া দরকার। এছাড়া জেলার সব আম বাজারে এক ওজনে মণ করা প্রয়োজন।

এই প্রসঙ্গে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত বলেন, কানসাট আমবাজারে ওজন নিয়ে ঝামেলার বিষয়টি শুনে জেলার অন্য আমবাজারের সঙ্গে ওজন মিলিয়ে এ বাজার চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে এখনও আমের মণ ৫২ কেজিতে নিলে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 


প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ