বিশ্বে খাদ্য সংকটে লাখ লাখ মানুষের মৃত্যুর শঙ্কা

প্রকাশিত: ২৪ জুন, ২০২২ ১২:২৭:২৩

বিশ্বে খাদ্য সংকটে লাখ লাখ মানুষের মৃত্যুর শঙ্কা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তৈরি হওয়া বৈশ্বিক খাদ্য সংকটের মধ্যে ক্ষুধার্ত মানুষ সহজেই আক্রান্ত হতে পারে সংক্রামক রোগে। আর এতে বিশ্বের লাখ লাখ মানুষ মারা যেতে পারে।

আন্তর্জাতিক সংস্থা দ্য গ্লোবাল ফান্ড টু ফাইট এইডস, টিউবারকুলোসিস অ্যান্ড ম্যালেরিয়ার প্রধান নির্বাহী পরিচালক পিটার স্যান্ডস বার্তা সংস্থা এএফপিকে এমনটি জানান।

সাক্ষাৎকারে পিটার স্যান্ডস বলেন,  আমরা সম্ভবত আমাদের পরবর্তী স্বাস্থ্য সংকটের মধ্যে রয়েছে। এটি কোনো রোগজীবাণু নয়।  এর অর্থ হল যারা দুর্বল তাদের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে।  

পিটার স্যান্ডস আরও বলেন,  আমি মনে করি সংক্রামক রোগ, খাদ্য ঘাটতি ও জ্বালানি সংকটের কারণে আমরা লাখ লাখ মানুষের মৃত্যু দেখতে পারি।  

ব্রিটেনের সাবেক এই ব্যাংক কর্মকর্তার মতে, এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারকে তাদের দরিদ্র মানুষগুলোর জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। । এতে করে খাদ্য সংকটের প্রভাব কিছুটা কমানো যাবে।    

 ইউক্রেন ও পশ্চিমাদের অভিযোগ, শস্য রপ্তানি বন্ধ করে দিয়ে  রাশিয়া বিশ্বব্যাপী দুর্ভিক্ষের আশঙ্কা বাড়া। তবে মস্কোর পক্ষ থেকে বলা হচ্ছে, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় খাদ্য সংকট দেখা দিয়েছে।  


 প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ