মারাত্মক ভূমিকম্পের কবলে আফগানিস্তান, সহায়তা চায় তালেবান 

প্রকাশিত: ২৩ জুন, ২০২২ ০৫:১৭:৩০ || পরিবর্তিত: ২৩ জুন, ২০২২ ০৫:১৭:৩০

মারাত্মক ভূমিকম্পের কবলে আফগানিস্তান, সহায়তা চায় তালেবান 

বৃহস্পতিবার পূর্ব আফগানিস্তানে মরিয়া অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছিল একটি ভূমিকম্পের ১,০০০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছিল, এটি ইতিমধ্যে একটি মারাত্মক অর্থনৈতিক ও মানবিক সংকটের মুখোমুখি দেশের জন্য একটি ভারী আঘাত৷

বুধবার ভোররাতে পাকিস্তান সীমান্তবর্তী খোস্ত শহরের কাছে ৫.৯ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। অন্তত ১,৫০০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে তবে কর্মকর্তারা সর্তক করেছেন যে ভূমিকম্পের সময় অনেক পরিবার ক্ষীণ আবাসন কাঠামোতে ঘুমাচ্ছিল এর কারণে মৃতের সংখ্যা বাড়তে পারে।

২২ জুন আফগানিস্তানের খোস্ত প্রদেশের স্পেরা জেলায় তাদের ধ্বংস হওয়া বাড়ির কাছে শিশুরা। এলাকার অনেক বাড়ি কাদা, কাঠ এবং অন্যান্য উপকরণ দিয়ে তৈরি যা আবহাওয়ার ক্ষতির জন্য ঝুঁকিপূর্ণ এবং ভূমিকম্পটি ভারী বর্ষার বৃষ্টির সাথ মিলে যায়, যা ধসের ঝুঁকি বাড়িয়ে দেয়।

নিকটবর্তী পাকতিকা প্রদেশের ছবি, একটি গ্রামীণ এবং পার্বত্য অঞ্চল যেখানে বেশিরভাগ মৃত্যুর খবর পাওয়া গেছে, দেখা যাচ্ছে ঘরগুলি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। জাতিসংঘের মতে প্রায় ২,০০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কিছু লোক অস্থায়ী বহিরঙ্গন আশ্রয়কেন্দ্রে ঘুমিয়ে রাত কাটিয়েছে, কারণ উদ্ধারকারীরা টর্চলাইটের সাহায্যে বেঁচে যাওয়া লোকদের খুঁজে বের করেছে।

২২ জুন খোস্ত প্রদেশের স্পেরায় ভূমিকম্পে তাদের বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পরে আফগান গ্রামবাসীরা তাঁবুর বাইরে বসে আছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো কিছু আন্তর্জাতিক সংস্থার সহায়তায় সারা দেশের চিকিৎসক এবং জরুরি কর্মীরা সাইটে একত্রিত হচ্ছেন।

যাইহোক, গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর অনেক সংস্থা সাহায্য-নির্ভর দেশ থেকে বের হয়ে যাওয়ায় সাহায্য সীমিত হতে পারে।

তালেবান সরকার বেশ কয়েকটি হেলিকপ্টার এবং কয়েক ডজন অ্যাম্বুলেন্স সহ জরুরী সংস্থান স্থাপন করেছে এবং ক্ষতিগ্রস্তদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছে।
এটি বুধবার "সকল দেশ, আন্তর্জাতিক সংস্থা, ব্যক্তি এবং ফাউন্ডেশনের উদার সমর্থন" করার জন্য অনুরোধ করে বিদেশী সহায়তার আহ্বান জানিয়েছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ