রাবিতে শোভা ছড়াচ্ছে বিদেশি ‘রেইন লিলি’

প্রকাশিত: ২৩ জুন, ২০২২ ১০:৩৪:৪১

রাবিতে শোভা ছড়াচ্ছে বিদেশি ‘রেইন লিলি’

মো. সোহাগ আলী, রাবি প্রতিনিধিঃ নীল রঙের বিশাল ভবন। সামনে সতেজ সবুজ ঘাসের গালিচা। কোথাও কোথাও সে গালিচার বুনন একটু ঘন, আবার কোথাও একটু হালকা। থানকুনি পাতার মতো আগাছাদের রাজত্ব সেখানে। পাশেই কৃষ্ণচূড়া গাছ মুখ বাড়িয়েছে এই গালিচার ওপরে। ঘন সবুজ ঘাসের মাথায় ফুটে আছে হলুদ রঙের ফুল। পুরো মাঠ হলুদ রঙে ছেয়ে গেছে, ছড়িয়ে পড়েছে তার আবেশ। বলছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মন্নুজান হলের ভেতরে ফোঁটা বিদেশি ফুল ‘রেইন লিলি’র কথা।

বর্ষা প্রকৃতি নিজেকে সাজায় আপন মহিমায়। প্রকৃতিতে ফোটে হরেক রকমের ফুল। ফুলের মিষ্টি সুবাস ছড়িয়ে থাকে আকাশে বাতাসে। বর্ষায় ফোটা ফুলের মাঝে রেইন লিলি অন্যতম। নাম শুনেই বুঝা যাচ্ছে এটা বর্ষার ফুল। বর্ষার প্রকৃতিতে এ ফুল হাজির হয় রং বাহারি রূপে। বর্ষায় ফোটে বলে এর নাম ‘রেইন লিলি’। বছরের অন্য সময়ে তাদের দেখা মেলে না। বর্ষার ছোঁয়ায় হলটিতে ‘রেইন লিলি’তে ছেয়ে গেছে পুরো মাঠ।

হলের আবাসিক ছাত্রী মারজিয়া আকতার বলেন, বেশ কয়েকদিন ধরে মাঠে এসব ফুল অল্প অল্প দেখা যাচ্ছে। তবে আজ সকালে ঘুম থেকে উঠে দেখি মাঠ ভর্তি ফুল। দেখেই মনটা ভালো হয়ে গেলো। আগে হলের ড্রেনের পাশে অল্প কিছু ফুল ফুটতে দেখা যেতো। এখন পুরো মাঠে তা ছড়িয়ে পড়েছে। বর্ষাকাল ছাড়া তাদের দেখতে পাই না।

আরেক আবাসিক ছাত্রী মেহেরুননেছা মেরিনা বলেন, গত সপ্তাহে মোটামুটি ভালো বৃষ্টি হয়েছে। বৃষ্টির পর থেকেই মাঠে অল্প অল্প হলুদ ফুল ফুটতে দেখা গেছে। তবে গতকাল থেকে এর পরিমাণ অনেক। সকালে ভেজা ঘাসে এই ফুলের সৌন্দর্য অন্যরকম।   

আমাদের দেশে যত প্রকার লিলি ফুলের দেখা পাওয়া যায় তার অধিকাংশ বিদেশি প্রজাতির এবং এদের সুনির্দিষ্ট কোন বাংলা নাম নেই। পেঁয়াজ ফুল, রসুন ফুল, ঘাস ফুল নামে যে লিলি ফুলটি আমাদের দেশের মানুষের কাছে অধিক পরিচিত এটাই মূলত রেইন লিলি ফুল। অন্যান্য নামের মাঝে ফেয়ার লিলি, রেইন ফ্লাওয়ার, জেফায়ার লিলি, ম্যাজিক লিলি উল্লেখযোগ্য।

হলের সিনিয়র আবাসিক শিক্ষিকা ও হলের শোভাবর্ধনের দায়িত্বে থাকা মোসা. শামিমা আকতার বলেন, হলের এসব ফুল লাগানো হয়নি। এমনিতেই হয়েছে। তবে প্রতিবছরই আমরা হলের শোভাবর্ধনের জন্য নানা রকমের ফুলের চারা রোপন করি।

রেইন লিলি ফুল Amaryllidaceae পরিবারের সদস্য। আদিনিবাস দক্ষিণ আমেরিকা। বাংলাদেশে যত ধরনের লিলি ফুল দেখা যায় তার বেশির ভাগই বিদেশি প্রজাতির। সাদা, হলুদ ও গোলাপি রঙের ফুল ফোটতে দেখা যায়। উর্ধ্বমুখী এ ফুলের স্টিক মাটি ফুঁড়ে বের হয়। পাপড়ি সংখ্যা ৫ থেকে ৭টি, মাঝে পরাগদণ্ড অবস্থিত। ফুল গন্ধহীন। বহু বর্ষজীবী রেইন লিলি গাছ উচ্চতা প্রায় ৬ থেকে ৮ ইঞ্চি হয়। গাছের পাতা গাঢ় সবুজ ও চিরল, লম্বায় প্রায় ৬ ইঞ্চি।

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এএইচএম মাহাবুবুর রহমান বলেন, রেইন লিলি সাধারণ বর্ষাকালে ফুটে। বছরের অন্যান্য সময়ে অল্প পরিমাণ লক্ষ্য করা যায়। বাংলাদেশে কয়েক রঙের এই ফুলের দেখা মেলে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ