পবিপ্রবিতে সার ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ২২ জুন, ২০২২ ০৬:৫২:৪০

পবিপ্রবিতে সার ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

জান্নাতীন নাঈম জীবন, পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিউট্রিয়েন্ট ম্যানেজমেন্ট ফর ডাইভার্সিফাইড ক্রপিং ইন বাংলাদেশ (নিউম্যান) শীর্ষক প্রকল্পের এক কর্মশালা গতকাল (মঙ্গলবার) অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পিআইডিসি অফিসের কনফারেন্সরুমে বিকাল ৩টায় অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি অনুষদের ডীন প্রফেসর মোহাম্মদ আলী। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ৩০ জন সিনিয়র প্রফেসর অংশগ্রহন করেন। কর্মশালায় নিউম্যান প্রকল্পের গবেষণা অগ্রগতি ও সার্বিক ফলাফল নিয়ে একটি পেপার উপস্থাপন করেন প্রকল্পের টিম লিডার প্রফেসর ড. রিচার্ড বেল, মার্ডক ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সম্পাদিত গবেষণা অগ্রগতি বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আসাদুল হক।

অনুষ্ঠানের প্রধান অতিথি পবিপ্রবির ভিসি প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত তার বক্তৃতায় বলেন, নিউম্যান প্রকল্প দক্ষিনা লের জোয়ার ভাটা প্রবন এবং লবনাক্ত মাটিতে ফসল উৎপাদনে সার সুপারিশমালা প্রনয়নে গবেষণার দার উম্মুক্ত করেছে। তিনি আরও বলেন দক্ষিনা লের লবনাক্ত এলাকায় রবি মৌসুমে ভু’ট্টা ও সূর্যমূখি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। নিউম্যান প্রকল্প এই সকল নতুন ফসলে সার সুপারিশমালা তৈরীতে ভূমিকা রাখছে।

প্রফেসর ড. মোহাম্মদ আসাদুল হক তার মূল প্রবন্ধে জানান যে আগামী ২০২৩ সালে বাংলাদেশ সরকারের ফার্টিলাইজার রিকমেন্ডেশন গাইডের নতুন সংস্করন প্রকাশিত হবে। নিউম্যান প্রকল্পের মাধ্যমে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপকূলবর্তী এলাকায় ভূট্টা, সূর্যমূখি ও আমন ধান চাষের জন্য একটি নতুন সার সুপারিশ মালা তৈরী করেছেন যা ফার্টিলাইজার রিকমেন্ডেশন গাইড ২০২৩ সংস্করনে সংযোজিত হবে।

ভূট্টা ও সূর্যমূখী ফসলে ইউরিয়া ও টিএসপি সার প্রয়োগের উত্তম পদ্ধতি নিয়ে তারা কিছু সুপারিশ প্রনয়ন করেছেন। উদ্ভাবিত এসকল সুপারিশমালা ব্যবহার করলে ফসল উৎপাদন খরচ কিছুটা কমে যাবে এবং ফসলের ফলন অনেকাংশে বেড়ে যাবে। বিকাল সাড়ে ৫টায় উক্ত কর্মশালার সমাপ্তি হয়।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

সিলেটে পুলিশের অভিযানে ৫ হাজার পিস ইয়াবাসহ আটক ২

ঢাবির চারুকলা ইউনিটে পাশের হার ১১.৭৫ শতাংশ

ঢাবির খ ইউনিটে পাশের হার ১০%

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এ আন্দোলনে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল

খালেদা জিয়ার স্বাস্থ্য আবারও খারাপ, পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকেরা

তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ