ডাচ সরকারের বিরুদ্ধে প্রতিবাদে নেদারল্যান্ডে হাজার হাজার কৃষক

প্রকাশিত: ২২ জুন, ২০২২ ০৬:৪০:৩৯

ডাচ সরকারের বিরুদ্ধে প্রতিবাদে নেদারল্যান্ডে হাজার হাজার কৃষক

নাইট্রোজেন অক্সাইড এবং অ্যামোনিয়া নির্গমনে লাগাম টানতে ডাচ সরকারের পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কেন্দ্রীয় নেদারল্যান্ডে হাজার হাজার কৃষক জড়ো হয়েছে, নেদারল্যান্ড জুড়ে তাদের ট্রাক্টর চালাচ্ছে এবং প্রধান মহাসড়কগুলিতে যানজট কমিয়েছে।

এই মাসের শুরুর দিকে সরকার নির্গমন কমানোর জন্য দেশব্যাপী লক্ষ্য প্রকাশ করার পরে বুধবারের প্রতিবাদ সংগঠিত হয়েছিল, যারা তাদের জীবিকা দাবি করে - এবং হাজার হাজার মানুষ যারা কৃষি পরিষেবা শিল্পে কাজ করে - তাদের থেকে ক্ষোভের জন্ম দেয়।

এটিকে একটি "অনিবার্য রূপান্তর" বলে অভিহিত করে, সরকার সুরক্ষিত প্রকৃতির এলাকার কাছাকাছি অনেক জায়গায়  শতাংশ পর্যন্ত নির্গমন হ্রাস এবং অন্যান্য জায়গায় ৯৫ শতাংশ পর্যন্ত বাধ্যতামূলক করেছে।

সাম্প্রতিক বছরগুলিতে আদালত অবকাঠামো এবং আবাসন প্রকল্পগুলির জন্য অনুমতিগুলি ব্লক করা শুরু করার পরে সরকারকে কাজ করতে বাধ্য করা হয়েছে কারণ দেশটি তার নির্গমন লক্ষ্যমাত্রা হারিয়েছিল৷

বিকেলের দিকে, অনেক প্রতিবাদী কৃষক রাজধানী আমস্টারডাম থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৫ মাইল) পূর্বে স্ট্রোয়ের ছোট কৃষি গ্রামে একটি সবুজ মাঠে পৌঁছেছিল, যেখানে ভিড়কে সম্বোধন করার জন্য বক্তাদের জন্য একটি মঞ্চ তৈরি করা হয়েছিল এবং গান বেজে ওঠে। 

কৃষকরা মাঠের দিকে যাওয়ার সময় তাদের ট্রাক্টরের হর্ন বাজিয়েছিল, যেখানে একটি ট্রাকের একটি ব্যানারে ডাচ ভাষায় লেখা ছিল: "হেগ যা বেছে নেয় তা কৃষকের জন্য গভীরভাবে দুঃখজনক", নেদারল্যান্ডের সংসদে অবস্থিত শহরের আইন প্রণেতাদের একটি উল্লেখ .

একটি ট্রাক্টরের আরেকটি ব্যানারে বলা হয়েছে: "আমাদের আর থামানো যাবে না।"

জাতীয় অবকাঠামো কর্তৃপক্ষ গাড়িচালকদের ভ্রমণ বিলম্ব করার জন্য অনুরোধ করেছিল কারণ ট্রাক্টরগুলির ধীর গতিতে চলা কনভয়গুলি বিক্ষোভের দিকে যাওয়ার সময় হাইওয়ে ব্যবহার না করার আবেদন অস্বীকার করেছিল।

দ্য হেগে, কয়েক ডজন কৃষক এবং তাদের সমর্থক, কিছু টি-শার্ট পরা যার লেখা ছিল “কোন চাষী নেই, খাবার নেই”, বিক্ষোভে যাওয়ার আগে বুধবার সকালে প্রাতঃরাশের জন্য জড়ো হয়েছিল।

"এখানেই নিয়মগুলি তৈরি করা হয়," বলেছেন দুগ্ধ চাষী জাপ জেগোয়ার্ড, যিনি শহরের একটি পার্কের প্রান্তে তার ট্রাক্টর পার্ক করেছিলেন৷ "আমাকে এখানে এসে সকালের নাস্তা দিতে বলা হয়েছিল যাতে আমরা দেখাতে পারি যে আমরা খাদ্য উৎপাদনকারী, দূষণ উৎপাদনকারী নয়।"

ক্ষমতাসীন জোট পরিবর্তনের জন্য অর্থায়নের জন্য অতিরিক্ত ২৪.৩ বিলিয়ন ইউরো (২৫.৬ বিলিয়ন) বরাদ্দ করেছে যা সম্ভবত অনেক কৃষককে তাদের গবাদি পশুর সংখ্যা মারাত্মকভাবে হ্রাস করবে বা তাদের সম্পূর্ণরূপে পরিত্রাণ দেবে।

পরিকল্পনাগুলি, যা প্রাদেশিক সরকারগুলিকে পরিচালনা করতে হবে, এমনকি প্রধানমন্ত্রী মার্ক রুটের নিজের দলের সদস্যরা এবং তার জোটের অন্যান্য সদস্যরা এর বিরোধিতা করেছেন।

কমানোর লক্ষ্যমাত্রা পূরণের পরিকল্পনা প্রণয়নের জন্য প্রাদেশিক সরকারগুলোকে এক বছর সময় দেওয়া হয়েছে।

একজন সরকারী আইন প্রণেতা, তেজার্ড ডি গ্রুট, টুইট করেছেন যে তিনি কৃষকদের সাথে পরিকল্পনা নিয়ে আলোচনা করার পরিকল্পনা করেছিলেন কিন্তু একটি সরকারী নিরাপত্তা সংস্থার পরামর্শে তার সফর বাতিল করেছেন।

আমাদের দেশে কি ট্রাক্টরের আইন প্রযোজ্য? তিনি টুইট করেছেন।

ডাচ অর্থনীতিতে কৃষি একটি গুরুত্বপূর্ণ খাত, গত বছর প্রায় ১০৫ বিলিয়ন ইউরো (১১০ বিলিয়ন) মূল্যের রপ্তানি হয়েছে৷ কিন্তু কৃষকরা নির্গমন কমাতে পদক্ষেপ নিলেও তা দূষণকারী গ্যাস উৎপাদনের খরচে আসে।

জেগওয়ার্ড বলেন, কৃষকরা কীভাবে নির্গমন কমাতে হবে সে বিষয়ে কথা বলার জন্য প্রস্তুত ছিল কিন্তু বেশিরভাগ দোষের কাঁধে শিল্পের আপত্তি ছিল।

"এখন কৃষি খাতকে একটি বড় দূষণকারী হিসাবে বরখাস্ত করা হয়েছে এবং এটি ঠিক নয়," তিনি বলেছিলেন।

সূত্র: আল জাজিরা ও  নিউজ এজেন্সি


 প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ