সৌদির এমবিএস তুরস্কের যাচ্ছেন সু’সম্পর্ক করার লক্ষ্যে

প্রকাশিত: ২২ জুন, ২০২২ ০৬:১০:৩৮ || পরিবর্তিত: ২২ জুন, ২০২২ ০৬:১০:৩৮

সৌদির এমবিএস তুরস্কের যাচ্ছেন সু’সম্পর্ক করার লক্ষ্যে

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে আলোচনার জন্য বছরের পর বছর অপেক্ষার পর, প্রথমবারের মতো তুরস্ক সফর করেছেন। যার লক্ষ্য সৌদি কনস্যুলেটে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে ২০১৮ সালের হত্যার পর ভেঙে যাওয়া সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক করার লক্ষ্যে।  

বুধবার বিকেলে আলাপ-আলোচনার জন্য আঙ্কারার প্রেসিডেন্ট প্রাসাদে তুর্কি প্রেসিডেন্টের ক্রাউন প্রিন্সকে স্বাগত জানানোর কথা ছিল। কোন পাবলিক বিবৃতি প্রত্যাশিত.

সফরটি এই সপ্তাহের শুরুতে মিশর এবং জর্ডানে স্টপ অন্তর্ভুক্ত একটি সফরের অংশ হিসাবে আসে।

একজন সিনিয়র তুর্কি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন এটি "সম্পূর্ণ স্বাভাবিককরণ এবং প্রাক-সংকট সময়ের পুনরুদ্ধার" নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে। "একটি নতুন যুগ শুরু হবে।"

২০১৮ সালের অক্টোবরে সৌদি হিট স্কোয়াড খাশোগিকে হত্যা ও টুকরো টুকরো করার পরে আঙ্কারা এবং রিয়াদের মধ্যে সম্পর্ক খারাপের দিকে মোড় নেয়।

এরদোগান তখন সৌদি সরকারের "সর্বোচ্চ পর্যায়ে" এর জন্য দায়ী করেন। এমবিএস হত্যার সাথে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

যাইহোক, আঙ্কারা এপ্রিলে তার হত্যার বিচার বন্ধ করে দেয়, সম্পর্ক মেরামত করার জন্য এক মাস দীর্ঘ অভিযানের পর। রিয়াদে বিচার স্থানান্তরের অনুরোধে আঙ্কারার অনুমোদনের মাধ্যমে এই সমঝোতা চিহ্নিত করা হয়েছিল।

মানবাধিকার গোষ্ঠীগুলো এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছে, সৌদি আরবের সুষ্ঠু বিচার হবে বলে আশা করা যায় না।

এমবিএস সৌদি আরবের বিশাল সম্পদ এবং তেল উৎপাদন ক্ষমতাকে দেশের মানবাধিকার রেকর্ডের সমালোচনা কমাতে ব্যবহার করছে। পরিবর্তে, এরদোগান আর্থিক সহায়তা চাইছেন যা ২০২৩ সালে প্রত্যাশিত রাষ্ট্রপতির জন্য কঠোর নির্বাচনের আগে তুরস্কের বিপর্যস্ত অর্থনীতিকে উপশম করতে সহায়তা করতে পারে।

তুর্কি কর্মকর্তারা বলেছেন যে সফরের সময় জ্বালানি, অর্থনীতি এবং নিরাপত্তা বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হবে, যখন সৌদি তহবিল তুরস্কের পুঁজিবাজারে প্রবেশের জন্য একটি পরিকল্পনাও কাজ করছে।

যাইহোক, তুরস্কের হ্রাসপ্রাপ্ত বৈদেশিক রিজার্ভ পুনরুদ্ধারে সহায়তা করতে পারে এমন একটি সম্ভাব্য মুদ্রা অদলবদল লাইন নিয়ে আলোচনা "যত দ্রুত ইচ্ছা" এগোচ্ছে না এবং দুই নেতার মধ্যে ব্যক্তিগতভাবে আলোচনা করা হবে।

তুরস্কের অর্থনীতি একটি নিম্নমুখী লিরা এবং মুদ্রাস্ফীতি ৭০ শতাংশ ছাড়িয়ে যাওয়ার কারণে খারাপভাবে চাপে পড়েছে। সৌদি তহবিল এবং বৈদেশিক মুদ্রা এরদোগানকে নির্বাচনের আগে সমর্থন বাড়াতে সাহায্য করতে পারে, বিশ্লেষকরা বলছেন।

নেতারা রিয়াদের কাছে তুর্কি সশস্ত্র ড্রোন বিক্রির সম্ভাব্য বিষয়েও আলোচনা করবেন, তুর্কি কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন।

মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ এল-সিসি সোমবার সন্ধ্যায় বিমানবন্দরে এমবিএসকে গ্রহণ করেছিলেন, মধ্যপ্রাচ্য সফরের প্রথম ধাপে যা মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বিডেনের পরের মাসে এই অঞ্চলে ভ্রমণের আগে আসে।

সৌদি নেতা, যিনি মিশরীয় সরকারের স্থির আর্থিক সমর্থক, আল-সিসির মুখপাত্র বাসাম রাদির মতে, "আঞ্চলিক এবং বিস্তৃত আন্তর্জাতিক রাজনৈতিক বিষয়" নিয়ে আলোচনা করেছেন।

এমবিএস তখন জর্ডানে রওনা হয় তার রাজা, দ্বিতীয় আবদুল্লাহর সাথে আলোচনার জন্য, যিনি সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্রও।

ব্যবসায়ী নেতারা এবং কর্মকর্তারা আশা করেছিলেন যে এই সফর কমপক্ষে ৩ বিলিয়ন বিনিয়োগ প্রকল্পগুলিকে আনব্লক করবে যা সৌদি আরব সাম্প্রতিক বছরগুলিতে প্রতিশ্রুতিবদ্ধ, তবে তা কখনই বাস্তবায়িত হয়নি।

সূত্র: আল জাজিরা 


 প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ