ইকুয়েডরে সহিংসতা বেড়ে যাওয়ায় আদিবাসী প্রতিবাদকারীর মৃত্যু

প্রকাশিত: ২২ জুন, ২০২২ ০৬:০১:৩৯

ইকুয়েডরে সহিংসতা বেড়ে যাওয়ায় আদিবাসী প্রতিবাদকারীর মৃত্যু

ইকুয়েডরে একজন আদিবাসী প্রতিবাদকারীর মৃত্যু হয়েছে কারণ দেশটির সেনাবাহিনী গণতন্ত্রের জন্য "গুরুতর হুমকি" হিসাবে চিহ্নিত করেছে এমন সরকার বিরোধী বিক্ষোভের কয়েক দিনের মধ্যে সহিংসতা বেড়েছে।

মঙ্গলবার, আনুমানিক ১০,০০০ আদিবাসী রাজধানী কুইটোতে রাস্তায় নেমেছিল, জ্বালানি মূল্য, বেকারত্ব এবং রাষ্ট্রপতি গুইলারমো ল্যাসোর রক্ষণশীল সরকারের বিরুদ্ধে 13 জুন থেকে শুরু হওয়া বিক্ষোভ অব্যাহত ছিল।

বিক্ষোভকারীরা রাস্তার চিহ্ন দিয়ে তৈরি লাঠি, আতশবাজি এবং ঢাল বহন করে এবং নিরাপত্তা বাহিনীর দ্বারা ক্র্যাকডাউনের সম্মুখীন হয়, বিশেষ করে রাজধানীর উত্তরে যেখানে অফিসাররা, মোটরসাইকেল এবং ঘোড়ার পিঠে কয়েকজন সহ, দাঙ্গা-বিরোধী যানবাহন ব্যবহার করে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করেছিল। টিয়ার গ্যাস এবং জলকামান।

কয়েক ঘন্টা দক্ষিণে, পুয়োর আমাজন শহরে, কুইচুয়া আদিবাসী গোষ্ঠীর একজন সদস্য রাস্তার অবরোধে অংশ নেওয়ার সময় আইন প্রয়োগকারীর সাথে সংঘর্ষের সময় মারা যান।

অ্যালায়েন্স ফর হিউম্যান রাইটস অর্গানাইজেশনের আইনজীবী লিনা মারিয়া এস্পিনোসা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ওই ব্যক্তিকে "মুখে আঘাত করা হয়েছে, দৃশ্যত টিয়ার গ্যাস বোমা দিয়ে"।

পুলিশ অবশ্য বলেছে: “ধারণা করা হচ্ছে একটি বিস্ফোরক ডিভাইস পরিচালনার ফলে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে।“

এটি গত সপ্তাহে এক যুবকের মৃত্যুর অনুসরণ করে যাকে পুলিশ বলেছে একটি বিক্ষোভের সময় কুইটোর উপকণ্ঠে একটি শহরে একটি গিরিখাদে পড়ে গিয়েছিল। দেশটির প্রসিকিউটরের কার্যালয় এ ঘটনায় হত্যাকাণ্ডের তদন্ত শুরু করেছে।

সহিংসতার মধ্যে, রাষ্ট্রপতি লাসো মঙ্গলবার "দেশের ভালোর জন্য" ইকুয়েডরের শক্তিশালী কনফেডারেশন অফ ইনডিজেনাস ন্যাশনালিটিস অফ ইকুয়েডর (CONAIE) এর সাথে "দেশের ভালোর জন্য" অংশ নিতে সম্মত হয়েছেন - যেগুলি যোগ দিয়েছিল ছাত্র, শ্রমিক এবং অন্যান্য ইকুয়েডরিয়ানদের দ্বারা অর্থনৈতিক চিমটি অনুভব করা।

যাইহোক, CONAIE নেতা লিওনিদাস ইজা, যিনি গত সপ্তাহে বিক্ষোভের সময় আটক হওয়ার পরে মুক্তি পেয়েছিলেন, বলেছেন যে কোনও আলোচনা জরুরি অবস্থা বাতিলের শর্তযুক্ত হবে যা ইকুয়েডরের 24 টি প্রদেশের বেশ কয়েকটিতে আহ্বান করা হয়েছে, যা সমাবেশের অধিকারকে অনুমতি দেয়। স্থগিত করা এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে সামরিক বাহিনীকে একত্রিত করা।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রচারিত একটি বিবৃতিতে, আদিবাসী নেতা বলেছিলেন যে বিক্ষোভের প্রতি সরকারের প্রতিক্রিয়া "শুধুমাত্র জনসংখ্যার চেতনাকে বাড়িয়ে তুলতে এবং সংঘর্ষের গুরুতর বৃদ্ধি ঘটাতে সক্ষম হয়েছে"।

মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রী লুইস লারা বলেছেন যে ইকুয়েডরের গণতন্ত্র "বিস্তৃত অবরোধের সাথে যারা ইকুয়েডরের সংখ্যাগরিষ্ঠদের অবাধ চলাচলে বাধা দিচ্ছেন... তাদের কাছ থেকে গুরুতর হুমকির সম্মুখীন" হওয়ার পরে এটি এসেছে।

সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর প্রধানদের পাশে থাকা, লারা সতর্ক করে দিয়েছিলেন যে সেনাবাহিনী "সাংবিধানিক আদেশ ভঙ্গ করার প্রচেষ্টা বা গণতন্ত্র এবং প্রজাতন্ত্রের আইনের বিরুদ্ধে কোনো পদক্ষেপের অনুমতি দেবে না"।

ইকুয়েডর অ্যালায়েন্স ফর হিউম্যান রাইটস জানিয়েছে যে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৯০ জন আহত হয়েছে এবং ৮৭ জনকে আটক করা হয়েছে।

পুলিশ জানিয়েছে যে সৈন্যসহ ১০১ জন ইউনিফর্মধারী কর্মী আহত হয়েছে, আরও ২৭ জন অফিসার বিক্ষোভকারীদের হাতে আটক হয়েছে এবং ৮০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

আদিবাসীরা ইকুয়েডরের ১৭.৭ মিলিয়ন বাসিন্দার মধ্যে প্রায় ১ মিলিয়ন করে এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, বেকারত্ব এবং দারিদ্র্যের কারণে অসমভাবে প্রভাবিত হয় যা করোনভাইরাস মহামারী দ্বারা বৃদ্ধি পেয়েছে।

জ্বালানির দাম ২০২০ সাল থেকে তীব্রভাবে বেড়েছে, ডিজেলের জন্য প্রায় দ্বিগুণ হয়েছে ১ থেকে ১.৯০ প্রতি গ্যালন (প্রায় ৩.৮ লিটার) এবং গ্যাসোলিনের জন্য ১.৭৫ থেকে ২.৫৫ পর্যন্ত বেড়েছে। CONAIE ডিজেলের জন্য ১.৫০ প্রতি গ্যালন এবং পেট্রলের জন্য ২.১০ মূল্য কমানোর দাবি করছে।

জোটটি ১৯৯৭ থেকে ২০০৫ সালের মধ্যে তিনজন রাষ্ট্রপতিকে পতনে সহায়তা করার জন্য কৃতিত্বপূর্ণ।

২০১৯ সালে, CONAIE-এর নেতৃত্বে বিক্ষোভ তৎকালীন রাষ্ট্রপতি লেনিন মোরেনোকে জ্বালানি ভর্তুকি দূর করার পরিকল্পনা ত্যাগ করতে বাধ্য করেছিল। অশান্তিতে এগারো জন নিহত এবং এক হাজারেরও বেশি আহত হয়েছে।

সূত্র: আল জাজিরা এবং সংবাদ সংস্থা


 প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ