রাশিয়া-ইউক্রেন যু্দ্ধের মূল ঘটনাগুলির তালিকা, ১১৮ দিন 

প্রকাশিত: ২১ জুন, ২০২২ ০৭:১০:০৬

রাশিয়া-ইউক্রেন যু্দ্ধের মূল ঘটনাগুলির তালিকা, ১১৮ দিন 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, পূর্বাঞ্চলীয় শহর সেভেরোডোনেটস্ক এবং লিসিচানস্ক "সবচেয়ে কঠিন" লড়াই দেখছে। লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই বলেছেন যে, সোমবার লাইসিচানস্কে অবিরাম গোলাবর্ষণ করা হয়েছিল এবং রাশিয়ান বাহিনী সেভেরোডোনেটস্কের শিল্প অংশে প্রবেশ করেছে, যেখানে আনুমানিক ৫০০ বেসামরিক নাগরিক আজট রাসায়নিক প্ল্যান্টে আশ্রয় নিচ্ছেন।

আসন্ন সপ্তাহটি সেভেরোডোনেটস্ককে নেওয়ার জন্য রাশিয়ান প্রচেষ্টার জন্য নির্ধারক হতে চলেছে, ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার ইউক্রেনীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে।

জেলেনস্কি দাবি করেছেন, মে মাসের মাঝামাঝি সময়ে মস্কো শহর ও অঞ্চল থেকে তাদের বাহিনী প্রত্যাহার করার পর রাশিয়া খারকিভের উপর নতুন করে হামলার পরিকল্পনা করছে।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুকের মতে, মস্কো রাশিয়ার কারাগারে ১,৫০০ এরও বেশি ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে আটকে রেখেছে।

রাশিয়া ন্যাটো সদস্য লিথুয়ানিয়াকে সতর্ক করেছে যে, বাল্টিক সাগরে রাশিয়ার কালিনিনগ্রাদ এক্সক্লেভে পণ্য পরিবহনের উপর নতুন নিষেধাজ্ঞা তুলে না নিলে মস্কো তার জাতীয় স্বার্থ রক্ষার জন্য অপ্রকাশিত ব্যবস্থা নেবে। কালিনিনগ্রাদের গভর্নর বলেছেন, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার মস্কোতে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতকে তলব করবে।

ইউক্রেনের অধিকৃত অঞ্চল খেরসন রাশিয়ার অংশ হওয়ার বিষয়ে একটি গণভোট এই শরৎকালে অনুষ্ঠিত হবে, এই অঞ্চলের মস্কো-সমর্থিত কর্তৃপক্ষ জানিয়েছে।

গত বছরের নোবেল শান্তি পুরস্কারের রাশিয়ান সহ-বিজয়ী সাংবাদিক দিমিত্রি মুরাটভ, রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের ফলে বাস্তুচ্যুত শিশুদের জন্য অর্থ সংগ্রহের জন্য একটি নিলামে তার পদক ১০৩.৫ মিলিয়নে বিক্রি করেছেন।

অভিনেতা বেন স্টিলার সোমবার কিয়েভে জেলেনস্কির সাথে দেখা করেছিলেন, তাকে বলেছিলেন: "তুমি আমার নায়ক।"
সূত্র: আল জাজিরা 
 


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ