সাংবাদিকদের জরিমানা করতে পারবে প্রেস কাউন্সিল

প্রকাশিত: ২১ জুন, ২০২২ ০৩:৩২:৫৯

সাংবাদিকদের জরিমানা করতে পারবে প্রেস কাউন্সিল

সাংবাদিকদের অনির্দিষ্ট পরিমাণ জরিমানার বিধান রেখে ‘প্রেস কাউন্সিল (সংশোধন) আইন-২০২২’ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সংশোধিত আইনে অপসাংবাদিকতার জন্য ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব করেছিল।

কিন্তু মন্ত্রিসভা এই টাকার অঙ্ক তুলে দেয়ার কথা বলেছে। ফলে জরিমানার পরিমাণ নির্দিষ্ট থাকছে না। মূল আইনে একই অপরাধের শাস্তি হিসেবে প্রেস কাউন্সিল শুধু তিরস্কার করতো।

সংশোধিত এই আইন প্রিন্ট ও ডিজিটাল সব সংবাদ মাধ্যমের জন্য বলবৎ হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশোধিত আইনে সংবাদপত্র ও সংবাদ সংস্থার মানোন্নয়ন, মান সংরক্ষণ ও অপসাংবাদিকতা দূরীভূত করার লক্ষ্যে কাউন্সিল কর্তৃক রাষ্ট্রীয় নিরাপত্তা, জনশৃঙ্খলা, নৈতিকতা ইত্যাদি ক্ষুণ্ন/ভঙ্গের দায়ে আইনে ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছিল।

কিন্তু মন্ত্রিসভা এতে সায় দেয়নি। রাষ্ট্রের নিরাপত্তা, স্বাধীনতা ও সার্বভৌমত্বের পক্ষে হানিকর কিংবা বাংলাদেশ প্রেস কাউন্সিলের আচরণবিধিমালার পরিপন্থি সংবাদ প্রতিবেদন, কার্টুন, ছবি ইত্যাদি প্রকাশের দায়ে প্রেস কাউন্সিল কোনো সংবাদপত্র/সংবাদ সংস্থার বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে ব্যবস্থা নিতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অর্থদণ্ড ডিসকাশনের উপর ছেড়ে দেয়া হয়েছে। এখন পর্যন্ত এটা ফাইনাল অনুমোদন দেয়া হয়নি। এটা নিয়ে আলাপ আলোচনার বিষয় আছে। তাই প্রাইমারি অনুমোদন দেয়া হয়েছে। এটা ভোটিং হয়ে আবার আসবে। ফাইনালি এটা আবার কেবিনেটে আসবে। যদিও ছোট একটি সংশোধন তারপরও এটাকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়নি। এটা আবার আসবে।

তিনি আরও বলেন, কার্টুন যদি প্রিন্ট বা ডিজিটাল মিডিয়াতে দেন আর সেটা যদি রাষ্ট্রের বিরুদ্ধে কিছু হয় তাহলে তো সেটা আপনার অপরাধ হবে। এখন আপনি যদি ম্যাডামের (প্রধানমন্ত্রী) বিরুদ্ধে কার্টুন দেন, সেটা কি অপরাধ হবে না?


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ