যেসব খাবার খেলে লিভার দ্রুত অকোজো হতে পারে 

প্রকাশিত: ২০ জুন, ২০২২ ০২:২৯:৪৯

যেসব খাবার খেলে লিভার দ্রুত অকোজো হতে পারে 

বর্তমান সময় বিশ্বজুড়ে লিভারের রোগে ক্রমশই বেড়েই চলেছে। বেশির ভাগ ক্ষেত্রেই আমাদের বদ অভ্যাসের কারণেই শরীরে বাসা বাধেঁ লিভারের অসুখ। রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে লিভার। তাই লিভার ভালো রাখতে আমাদের কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরী। লিভার ভালো রাখতে আমাদের যেসব খাবার ত্যাগ করা উচিত তা নিচে উল্লেখ করা হলোঃ-

১. পাউরুটি, বাইরের ভাজা, তেল-মসলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ভরপুর ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই লিভারের নানা সমস্যা তৈরি হয়। ফলে লিভারের বড় ধরনের কোনো রোগ হওয়ার আশন্কা থাকে।

২. নিয়মিত মদপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার রক্তে অবস্থিত অ্যালকোহল দূর করে। রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে। কাজেই অতিরিক্ত মদপান করলে লিভারের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এতে লিভারের কোষগুলোর মারাত্মক ক্ষতি হতে পারে। লিভার সুস্থ রাখতে তাই মদপান এড়িয়ে চলা একান্তই জরুরি।

৩. কেক, পেস্ট্রি ও কুকিজের  মতো খাবার লিভারের স্বাস্থ্যের জন্য ভালো নয়। সকালের নাস্তাতে অনেকেই পাউরুটিতে জেলি মাখিয়ে খান।চিকিৎসকরা বলেছেন, এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি  হতে পারে।

৪. মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই।এ ছাড়াও চিনি আছে এমন কোনো খাবার, যেমন: মিষ্টি, ক্যান্ডি, চকলেট নিয়মিত খেলে পরবর্তী সময়ে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

৫. ময়দাও কিন্তু লিভারের জন্য ভালো নয়। ময়দার তৈরি কোনো খাবার বেশি খাওয়া ভালো নয়। ময়দা দিয়ে তৈরি এই ধরনের প্রক্রিয়াজাত খাবার লিভারের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই ময়দার তৈরি খাবার বেশি এবং রোজ না খাওয়াই ভালো।

সূত্র: আনন্দবাজার
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন