কুমিল্লা দৌলতপুরের জামাই কবি নজরুল

প্রকাশিত: ২০ জুন, ২০২২ ১০:৩৬:০৫

কুমিল্লা দৌলতপুরের জামাই কবি নজরুল

মাজহারুল ইসলাম নাঈম, মুরাদনগরঃ বাংলা সাহিত্যে অন্যতম শীর্ষস্থান দখল করে আছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। কবি তার জীবনের বিভিন্ন সময় বাংলাদেশে কাটিয়েছেন। এমনকি বাংলাদেশে তিনি বিবাহ করেছেন। বৃহত্তর কুমিল্লা জেলারে মুরাদনগর উপজেলায় তার শ্বশুর বাড়ি।

কবি সেখানে তার জীবনের গুরুত্বপূর্ণ সময় অতিবাহিত করেছেন। তার স্মৃতি রক্ষার্থে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে বেশ কিছু হৃদয় ছোয়া স্মৃতির স্থানের অনেকটাই পরিবর্তন হয়েছে। তবুও তার সাহিত্য, সংগীত চর্চার কমতি নেই শ্বশুর বাড়িতে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সালের ১৮ জুন মুরাদনগর উপজেলার বাঙ্গরা থানার দৌলতপুর গ্রামের খালেক মুন্সীর মেয়ে নার্গিসকে বিয়ে করেন। বিয়ের রাতেই অজ্ঞাত কারনে অভিমান করে বাসর ঘর থেকে বেরিয়ে নজরুল চিরদিনের মত দৌলতপুর ত্যাগ করেন। নার্গিসের সঙ্গে বিয়ের আগে নজরুল দীর্ঘদিন আলী আকবর খাঁনের বাড়িতে অতিথি হিসেবে ছিলেন।

বর্তমানে যেখানে আলী আকবর মেমোরিয়াল ট্রাস্টে’র বিল্ডিংটি অবস্থিত। এই বাড়িতে দু’টি বড় আম গাছ, কামরাঙ্গা, কামিনী ও কাঠাঁল গাছের সারি ছিল, যার ছায়ায় দুপুরে শীতল পাটিতে বসে কবিতা ও গান রচনা করতেন কবি।

সেই সব স্মৃতিময় গাছ, পুকুর ঘাট, বাসর ঘর, খাট প্রভৃতির সৌন্দর্য মলিন হতে বসেছে। যে আম গাছের নিচে বসে কবি বাঁশি বাজাতেন সেটি মরে গেছে। তার বিন্দু মাত্র চিহৃ নেই সেখানে।

বর্তমানে দৌলতপুরে প্রতিষ্ঠা করা হয়েছে ‘নার্গিস-নজরুল বিদ্যানিকেতন’। যেখানে সংগীত, নৃত্য ও নাটক প্রশিক্ষণের জন্য ‘নজরুল নিকেতন পাঠাগার’ তৈরী করা হয়েছে।

দৌলতপুরে বিভিন্ন অনুষ্ঠান করার জন্য স্থাপন করা হয়েছে ‘নজরুল মঞ্চ’। দৌলতপুরের ‘খাঁ’ বাড়িতে প্রবেশ পথে স্থাপন করা হয়েছে ‘নজরুল তোরণ’। মুরাদনগর উপজেলা পরিষদ মিলনায়তনের নামকরণ করা হয়েছে ‘কবি নজরুল মিলনায়তন’।

জাতীয় কবির বিশাল জীবনের খুব অল্প কিন্তু গুরুত্বপূর্ণ সময় কেটেছে মুরাদনগরের দৌলতপুরে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ