যে তিন রোগের কারণে ওজন কমে যেতে পারে

প্রকাশিত: ১৯ জুন, ২০২২ ০২:৩৩:২৫

যে তিন রোগের কারণে ওজন কমে যেতে পারে

অনলাইন ডেস্কঃ  সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। অতিরিক্ত ওজন বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি করে। ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই বিভিন্ন নিয়ম, বিধিনিষেধ মেনে চলেন। অনেকেই নিয়মিত জিমে যান। নিয়ম মেনে পরিমিত খাওয়া-দাওয়া করেন। দৌড়ঝাঁপ, হাঁটাহাঁটি তো আছেই। অনেক চেষ্টা ও পরিশ্রম করে কমাতে হয় ওজন। কিন্তু অনেক সময় দেখা যায় কোনও রকম পরিশ্রম ছাড়াই শরীরের ওজন কমে যাচ্ছে। অনিচ্ছাকৃত এই ওজন হ্রাস কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। কোনও কারণ ছাড়াই ওজন কমতে থাকলে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বয়স, খাদ্যের ধরন এবং শারীরিক গঠনের উপর একেক জনের ওজন নির্ভর করে। ৬ থেকে ১২ মাসের মধ্যে যদি শরীরের ওজন কোনওরকম চেষ্টা ছাড়াই ৫ কেজি মতো কমে যায়, তাহলে বুঝতে হবে শরীরের ভেতরে কোনও সমস্যা দেখা দিয়েছে।

যেসব কারণে হঠাৎ ওজন হ্রাস হতে পারে
১. হৃদ্যন্ত্রের সমস্যাঃ হৃদযন্ত্রের কোনও জটিলতা থাকলে শরীরে পেশি, চর্বি, হাড়-সহ প্রয়োজনীয় অনেক কিছুর ক্ষয় হয়। ফলে শরীরের ওজন কমতে থাকে।

২. ডিমেনশিয়াঃ ওজন কমার সঙ্গে ডিমেনশিয়ার একটি যোগসূত্র আছে। ডিমেনশিয়ায় আক্রান্ত হলে স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। এর প্রভাব পড়ে খাওয়া-দাওয়াতেও। সঠিক সময়ে ও পরিমাণে খাওয়ার কথা মনে থাকে না। দীর্ঘ দিন ধরে এমন অনিয়ম চললে স্বাভাবিকভাবে ওজন কমবে। এছাড়াও ডিমেনশিয়ার ওষুধের প্রভাবেও হ্রাস পেতে পারে ওজন।

৩. ডায়াবেটিসঃ রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পেলে কমতে পারে ওজন। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মধ্যে ওজন কমে যাওয়ার প্রবণতা দেখা যায়। ডায়াবেটিস মানে রক্তে ইনসুলিনের পরিমাণ কমে যাওয়া। ইনসুলিনের অভাবে শরীরের কোষগুলো নিজেদের সচল ও শক্তিশালী রাখতে পেশি ও চর্বির সাহায্য নেয়। ফলে শরীরের সামগ্রিক ওজন হ্রাস পায়।


প্রজন্মনিউজ২৪/ফিরোজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ