জাসদের জাতীয় সম্মেলন আগামী সেপ্টেম্বরে

প্রকাশিত: ১৯ জুন, ২০২২ ১২:০৪:২৪

জাসদের জাতীয় সম্মেলন আগামী সেপ্টেম্বরে

দেশের ঐতিহ্যবাহী বাম রাজনৈতিক সংগঠন জাসদকে শক্তিশালী করার লক্ষ্যে আগামী সেপ্টেম্বরে দলের জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। রাজধানীর তোপখানা রোডের শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে দলটির জাতীয় কমিটির সপ্তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

দলটির সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রস্তাব উপস্থাপন করেন সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান।

জাতীয় কমিটির সভায় গৃহীত প্রস্তাবের মধ্যে রয়েছে, আজকের সভায় টানা বৃষ্টি ও উজানের ঢলে সৃষ্ট বন্যায় লক্ষ লক্ষ মানুষের দুর্দশা ও প্রাণহানিতে গভীর শোক ও সহমর্মিতা প্রকাশ করা হয়। বানভাসি মানুষের সর্বাত্মক সহযোগিতায় করার জন্য সরকারের প্রতি সভা থেকে আহ্বান জানানো হয়। একইসঙ্গে বাংলাদেশ জাসদের সব কর্মীদের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য নির্দেশনা দেওয়া হয়।

প্রস্তাবে আরও বলা হয়, এ সভা দেশে বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছে। দীর্ঘ সংগ্রামের ফলশ্রুতিতে একটি নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থার ঐতিহ্য গড়ে উঠলেও ক্ষমতাসীনদের ক্ষমতা চিরস্থায়ী করার বাসনা ও লুটেরা গোষ্ঠীর স্বার্থ রক্ষার জন্য নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের সম্ভাবনা প্রায় রুদ্ধ হয়ে গেছে। এ ধরনের অবরুদ্ধ গণতান্ত্রিক ব্যবস্থা জাতিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। বিদ্যমান অচলাবস্থা নিরসনে সকল রাজনৈতিক দলের ঐক্যমত্যের ভিত্তিতে একটি সুষ্ঠু নির্বাচনী ব্যবস্থা গড়ে তোলার জন্য কাল বিলম্ব না করে সরকারের পক্ষ থেকে রাজনৈতিক উদ্যোগ গ্রহণ করা জরুরি।

প্রস্তাবে বলা হয়, রাজনৈতিক নীতিনৈতিকতা পুনরুদ্ধার, গণতান্ত্রিক পরিবেশকে নিশ্চিত করার জন্য কর্তৃত্ববাদী রাজনৈতিক ধারাসমূহের বাইরে অবস্থিত গণতান্ত্রিক, প্রগতিশীল ও অসাম্প্রদায়িক রাজনৈতিক শক্তিসমূহকে ঐক্যবদ্ধ হওয়া দরকার বলে সভা মনে করে। এই লক্ষে বাংলাদেশ জাসদ উদ্যোগী ভূমিকা পালন করবে। আগামী ২৭ জুন বিরাজমান দুর্নীতি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় সভায়।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ