রাজনীতি পরিশুদ্ধ হলে অর্থনীতি পরিশুদ্ধ হবে'

প্রকাশিত: ১৫ জুন, ২০২২ ০৬:২০:২৫ || পরিবর্তিত: ১৫ জুন, ২০২২ ০৬:২০:২৫

রাজনীতি পরিশুদ্ধ হলে অর্থনীতি পরিশুদ্ধ হবে'

রাবি প্রতিনিধিঃ বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হক বলেছেন, ‘মানবজাতীর সবচেয়ে ভালো কাজ হচ্ছে রাজনীতি করা। কিন্তু বর্তমানে রাজনীতিবিদদের চেহারা দেখলে মনে হয় আর যাই করা যাক রাজনীতি করা যাবে না। রাজনীতি কে পরিশুদ্ধ করা দরকার। রাজনীতি পরিশুদ্ধ হলে অর্থনীতি পরিশুদ্ধ হবে। সমাজ বাঁচবে, দেশ বাঁচবে।

বুধবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’র (আইবিএস) সেমিনার কক্ষে আয়োজিত এক সেমিনারে এই কথা বলেন তিনি।

আইবিএস এলামনাই এসোসিয়েশন অয়োজিত ‘জাতীয় বাজেট ২০২২-২৩: প্রত্যাশা ও প্রস্তাবনা’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক খন্দকার বজলুল হক বলেন, বাজেট যাই হোক গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বাস্তবায়ন। বাজেট একটি জাতীর স্বপ্নের এবং মূল্যবোধের বিষয়। এজন্য দরকার সময় আর দায়িত্বজ্ঞান। বাজেটে কোন খাতে কত ব্যয় করা হবে এটি মূল্যবোধের বিষয়। শিক্ষাখাতে ব্যয় করা আর প্রশাসন খাতে ব্যয় করা এক কথা না, এটিও মূল্যবোধের বিষয়।

তিনি বলেন, ‘দুঃস্থ মুক্তিযোদ্ধাদের জন্য ভাতা বৃদ্ধি, অসহায় নারীদের জন্য কিছু করা আর বিদেশ থেকে বিলাসী দ্রব্য আমদানী করা এই দুটা কিন্তু এক বিষয় না। সাধারণের জন্য বাজেট তৈরি হবে নাকি বাজেট কোনো বিশেষ গোষ্ঠীকে সুবিধা দেওয়ার জন্য হবে এটি নিঃসন্দেহে একটি মূল্যবোধের বিষয়। বিদেশে পাচার করা অর্থ কিছু ট্যাক্স নিয়ে বৈধ করা আর যাই হোক নৈতিকভাবে সমর্থনযোগ্য নয়।’

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, আমরা লক্ষ্য করছি বিশ্বব্যাপী করোনার ফলে আমাদের দিকে একটি বিশ্বমন্দা ধেয়ে আসছে। এক্ষেত্রে প্রথমটি হলো দ্রব্যমূল্যের উর্ধ্বোগতি। এই বাজেটটি দেশের দ্রব্যমূল্য প্রশমনে কতটা কার্যকারী সে বিষয়ে আমাদের যথেষ্ট দ্বিধা আছে।

আমাদের প্রধানমন্ত্রী নিজেই মিতব্যয়ীতার কথা বলেছেন, কিন্তু এই বাজেটে দেখা যাচ্ছে জনপ্রশাসনসহ অন্যান্য সব জায়গায় ব্যাপক পরিমাণে ব্যয় বেড়েছে। এটা কি নির্দেশ করে যে আমরা মিতব্যয়ী হব! এবারের বাজেটকে আমার মনে হয়েছে একটি প্রবৃদ্ধি বিলাসী বাজেট। সত্যিকার অর্থে এখানে সংখ্যার হিসেব মিলানো সম্ভব হলেও মানুষের জীবন-জীবিকার যে হিসেব সেটা মিলেনি।
 
আইবিএ’র অধ্যাপক হাসানাত আলী বলেন, এবারের বাজেটে সর্বোচ্চ বরাদ্দ প্রশাসন খাতে, হবার কথা ছিলো সেটা শিক্ষাখাতে। কারণ শিক্ষাই যদি বেঁচে না থাকে তাহলে সেই বাজেটের যৌক্তিকতা থাকে না। এখন নতুন নতুন বিশ্ববিদ্যালয় হয়, বিশ্ববিদ্যালয়গুলোতে বড় বড় দালান হয় কিন্তু সেই তুলনায় গবেষণা হয় না। এর কারণ গবেষণায় বরাদ্দ কম। এর আগের বাজেটে দুঃস্থ মানুষদের ১০টাকা কেজি দরে চাল দেওয়া হলেও এবারে দেওয়া হবে ১৫ টাকা দরে।

তিনি বলেন, করোনাকালে তিনটি সেক্টর আমাদের দেশের অর্থনীতিকে বাঁচিয়ে রেখেছে তার মধ্যে আছে কৃষি এবং কৃষক। কিন্তু আজ পর্যন্ত স্বাধীনতার পঞ্চাশ বছরেও কোনো সরকার বাজেট প্রণয়নের পূর্বে কৃষকদের সঙ্গে কথা বলেছেন এমন কোনো নজির নেই। এটি দুঃখজনক, এমনটি হওয়া উচিত নয়। বয়স্কদের মাসে মাত্র পাঁচশ টাকা করে ভাতা দেওয়া হয়। যে দেশে চালের কেজি সত্তর টাকা সে দেশে দৈনিক ১৬ টাকা ভাতা পেয়ে সংসার চালানো সম্ভব! এটিতো গরিব মানুষের সঙ্গে ভাতা দেওয়ার নামে একপ্রকার মশকরা করা হচ্ছে। এই তামাশা বন্ধ করা উচিত। এই বাজেট মূলত ধনীদের সুবিধা দেওয়ার বাজেট এবং গরীবদের শোষণ করার বাজেট।

আইবিএস’র পরিচালক অধ্যাপক মোহাম্মদ নাজিমুল হকের সঞ্চলনায় সার্বিক বিষয়ে সেমিনারের বক্তা এবং অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুর রহিম বলেন, বাজেটের সঙ্গে অনেকগুলো বিষয় জড়িত থাকে, সেজন্য একটি সেক্টর দেখে বলা যাবে না এটি অন্য দেশের চেয়ে খারাপ। বাজেট প্রণয়নের পূর্বে আমাদের প্রতিটা ক্ষেত্রে যাওয়া সম্ভব হয় না। যাদের নির্দিষ্ট সংগঠন আছে আমরা তাদের সঙ্গে বসি। আমরা যদি প্রান্তিক জনগোষ্টিকে সুবিধা দিয়ে দিয়ে চালাতে থাকি এতে করে আমাদের অর্থনীতি এখনকার মতো করেই চলতে থাকবে। আমাদের উন্নয়ন ধীরগতিতে হবে।

কিন্তু আমরা যদি মেগা প্রজেক্ট নেই তাহলে এগুলি জিডিপিতে সরাসরি ব্যাপক হারে অবদান রাখবে। আমাদের অর্থনীতিতে একটা দ্রুত পরিবর্তন আসবে। আমরা যদি দ্রুত জিডিপিকে দুই সংখ্যার ঘরে নিয়ে যেতে পারি তাহলে ২০৪১ সাল পর্যন্ত আমরা উন্নত বাংলাদেশ পাবো।

আইবিএস এলামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ফজলুল হকের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইলিয়াছ হোসেন এবং ফাইন্যান্স বিভাগের অধ্যাপক আমজাদ হোসেন বক্তব্য দেন। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ