জেনে নিন কম্পিউটার ঠান্ডা রাখার কার্যকর উপায়

প্রকাশিত: ১৪ জুন, ২০২২ ০৪:২৪:৩২ || পরিবর্তিত: ১৪ জুন, ২০২২ ০৪:২৪:৩২

জেনে নিন কম্পিউটার ঠান্ডা রাখার কার্যকর উপায়

সাবিক ওমর সবুজ: বিজ্ঞানের অন্যতম আবিষ্কার কম্পিউটার। মানব জীবনের সাথে এখন মিলেমিশে একাকার এ যন্ত্রটি।পড়াশোনা থেকে শুরু করে গবেষণা, ব্যবসা-বাণিজ্য,চিকিৎসা সহ সর্ব কাজে ব্যবহার হয় কম্পিউটার। তাছাড়া বিনেদনের প্রধান অনুষজ্ঞ হয়েছে কম্পিউটার। আর এসব কারনে দীর্ঘ সময় চালু রাখতে হয় কম্পিউটার।

প্রাই সকল কম্পিউটার চালানো অবস্থায় গরম হয়ে থাকে।আর অতিরিক্ত গরম হয়ে থাকলে কম্পিউটারের বড় ধরনের ক্ষতি  হলেও হতে পারে। তাই পিসি ঠান্ডা রাখা খুবই জরুরি। পিসি ঠান্ডা রাখার বিশেষ কিছু কার্যকর উপায় আছে।

★পিসির ছিদ্রগুলো দিয়ে বাতাস বেরিয়ে যেতে দিতে হবে।পিসি দেওয়ালের পাশে থাকলে,দেওয়াল হতে কয়েক ইঞ্চি দূরে রাখা উচিত। 

★পিসির কেসিং বন্ধ রাখতে হবে।অনেকে মনে করেন,যেহেতুপিসির কেসিংয়ের বাযুছিদ্র গরম বাতাস বের হতে সাহায্য করে,সেহেতু কেসিংয়ের সম্পূর্ণ ঢাকনা খোলা রাখলে নিশ্চয়ই গরম বাতাস ভালো ভাবে বের হবে। যুক্তি ঠিক আছে! কিন্তু ঢাকনা খোলা রাখলে বাতাস বেশি বের হওয়ার পাশাপাশি সিপিইউতে ধুলাবালি বেশি পরিমানে ঢুকবে। এতে কুলিং ফ্যান  জ্যাম হয়ে বাতাসের প্রবাহ  আরো কমিয়ে দেবে।

★পিসি নিয়মিত পরিষ্কার রাখতে হবে। নিয়মিত পিসির কেসিং খুলে পরিষ্কার করা উচিত।

★ ভালো মানের কুলিং ফ্যান সিপিইউতে লাগানো যেতে পারে।সিপিইউ কেসিং বা পিএসইউয়ের সঙ্গে কুলিং ফ্যান দেওয়া থাকে, যেগুলো খুব শক্তিশালী নয়।

★ওয়াটার কুলিং সিস্টেম ইনস্টল করা। আধুনিক অনেক শক্তিশালী পিসিগুলোতে শুধু ফ্যান দিয়ে বাতাস বাইরে পার করা সম্ভব  নয়।এ জন্য  ওয়াটার কুলিং সিস্টেম ইনস্টল  করা, যা পানির মাধ্যমে তাপ শোষন করে এবং এটা অনেক বেশি কার্যকর। 

★ ফেইজ চেঞ্জ ইউনিট একটি অত্যাধুনিক কুলিং টেকনোলজি। এটা সিপিইউর জন্য এক ধরনের রেফ্রিজারেটর কাজ করে।এটাও ব্যবহার করা যেতে পারে।

★বিভিন্ন কম্পোনেন্টের জন্য আলাদা ফ্যান লাগানো। সিপিইউ’টাই সবচেয়ে বেশি তাপ উৎপন্ন করে কিন্তু বর্তমানের কম্পিউটারের ক্ষমতা বাড়ার সাথে সাথে জিপিইউ, র‍্যাম, স্টোরেজ ইত্যাদিও যথেষ্ট তাপ উৎপাদন করে। তাই  জিপিইউ, মেমরি ইত্যাদি কম্পোনেন্ট এর জন্য ডেডিকেটেড ফ্যান কিনে ইন্সটল করে কম্পিউটার  ঠান্ডা রাখা যায়।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ