মার্কিন সিনেটররা বন্দুক আইন কঠোর করতে চুক্তিতে পৌঁছান

প্রকাশিত: ১৩ জুন, ২০২২ ০৩:১৬:৫০

মার্কিন সিনেটররা বন্দুক আইন কঠোর করতে চুক্তিতে পৌঁছান

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে দ্রুতই আইন তৈরি করতে যাচ্ছে দেশটির সরকার। মার্কিন সিনেটরদের একটি অংশ বন্দুক ব্যবহারে কড়াকড়ি আরোপের বিষয়ে একমত পোষণ করেছেন।আগ্নেয়াস্ত্র নিরাপত্তা-সংক্রান্ত সম্ভাব্য আইনের রূপরেখার বিষয়ে একমত।

মার্কিন সিনেটরের একটি রাজনৈতিকভাবে দ্বিদলীয় দল রবিবার বলেছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ আইন কঠোর করার বিষয়ে চুক্তিতে পৌঁছেছে, স্কুলের নিরাপত্তা জোরদার করেছে এবং তিনটি গণ গুলি হামলার অবিলম্বে অনেক আমেরিকানকে আতঙ্কিত করে এমন আরও মানসিক স্বাস্থ্য যত্নের জন্য অর্থায়ন করেছে।

কানেকটিকাটের ডেমোক্র্যাটিক সিনেটর ক্রিস মারফি ১০ জন ডেমোক্র্যাট এবং ১০ জন রিপাবলিকানদের মধ্যে সমঝোতার বিষয়ে মারফি বলেছিলেন, "আমাদের একটি চুক্তি আছে... যা জীবন বাঁচাবে।" কংগ্রেস কর্তৃক অনুমোদিত হলে, এটি হবে ৩০বছরের মধ্যে প্রথম আইন প্রণয়ন চুক্তি যা মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক বন্দুক সহিংসতা রোধ করার চেষ্টা করবে।

"আমি মনে করি আপনি আমাদের কাঠামোর পরিধিতে বিস্মিত হবেন,"যদিও এই চুক্তিতে রাষ্ট্রপতি জো বাইডেনের আহ্বান জানানো হয়নি, দ্রুত-ফায়ার অ্যাসল্ট অস্ত্র বিক্রির উপর নিষেধাজ্ঞা যা প্রায়শই হয়েছে।

সমঝোতার অংশ হিসেবে ২১ বছরের কম বয়সি অস্ত্র ক্রেতাদের ক্ষেত্রে কঠোর যাচাই-বাছাই প্রক্রিয়ায় সিনেটরদের সমর্থন থাকবে।অবৈধ অস্ত্র ক্রয়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়েও সিনেটরদের সমর্থন থাকবে।
 
যার অর্থ, প্রস্তাবটি আইন হিসেবে পাস করার জন্য প্রয়োজনীয়সংখ্যক ভোট এখন রয়েছে। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের মোট সদস্য সংখ্যা ১০০ জন।

মার্কিন সিনেটের বন্দুক সুরক্ষা কাঠামোর মধ্যে কী আছে, নিউইয়র্কের বাফেলো, মুদি দোকানে বর্ণবাদী-অনুপ্রাণিত হামলায় ১০ জন কৃষ্ণাঙ্গ লোককে গুলি করে হত্যা করা হয়েছিল, যখন টেক্সাসের উভালদে একটি প্রাথমিক বিদ্যালয়ের ভিতরে ১৯ জন স্কুলছাত্র এবং তাদের দুই শিক্ষককে হত্যা করা হয়েছিল এবং চারজনকে গুলি করা হয়েছিল। তুলসা, ওকলাহোমা, চিকিৎসা কেন্দ্রে মৃত্যু।

মার্কিন যুক্তরাষ্ট্রে আইন প্রণেতারা বছরের পর বছর ধরে নতুন বন্দুক বিক্রির বিধিনিষেধের বিষয়ে অচলাবস্থায় পড়েছেন,ডেমোক্র্যাটরা প্রায় অভিন্নভাবে কঠোর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছিল এবং রিপাবলিকানরা তাদের বিরোধিতা করে বলেছিল যে কোনও নতুন আইন মার্কিন সংবিধানে অন্তর্ভুক্ত আমেরিকানদের বন্দুকের মালিকানার অধিকারকে বাধা দেবে।

উল্লেখ্য, চলতি মাসেই বড় বড় কয়েকটি বন্দুক হামলার পর নড়েচড়ে বসেছেন মার্কিনরা। গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনা-সমালোচনার পর শেষ পর্যন্ত বিক্ষোভে নেমেছে গোটা দেশ।

ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, টেক্সাস, জর্জিয়া, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়াসহ শনিবার দেশটির ৪৫ রাজ্যে প্রায় ৪৫০টি সমাবেশ হয়েছে। এসব পদযাত্রার সবকটিতেই ‘গুলিবিদ্ধ হওয়া থেকে মুক্তি চাই’ স্লোগানসংবলিত প্ল্যাকার্ড চোখে পড়ে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ