প্রকাশ্যে গাছ কাটছে দুর্বৃত্তরা, নিশ্চুপ বনবিভাগ

প্রকাশিত: ১০ জুন, ২০২২ ১১:৪৮:৩৪

প্রকাশ্যে গাছ কাটছে দুর্বৃত্তরা, নিশ্চুপ বনবিভাগ

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চরবংশী ইউনিয়নে সরকারি বিধি উপেক্ষা করে সড়কের পাশে সামাজিক বনায়নের আওতায় লাগানো গাছগুলো কেটে নিচ্ছে স্থানীয় একটি চক্র। বেশ কিছুদিন থেকে স্থানীয় স-মিল মালিক, কাঠ ব্যবসায়ী এবং কাঠ মিস্ত্রিদের নিয়ে গঠিত দূবৃত্তর চক্র এ অপকর্ম চালিয়ে যাচ্ছে অনেকটা প্রকাশ্যে। এতে দিন দিন রাস্তার দু’পাশের গাছগুলো এক দিকে উজাড় হয়ে যাচ্ছে। অপরদিকে সরকার বঞ্চিত হচ্ছে বিপুল পরিমান রাজস্ব আয় থেকে। এসব গাছ সংরক্ষণে বন বিভাগের কোন তৎপরতা নেই বলে অভিযোগ স্থানীয়দের।

গত মঙ্গলবার উপজেলার ২নং দক্ষিন চরবংশী ইউনিয়নের ৪নং ওয়ার্ডেও মুলই বাড়ী সড়কের পাশে বড় হওয়ার ১৫-২০টি ইউকেলিপ্টাস গাছ চুরি করে কেটে ব্রিকফিল্ড এলাকার স-মিল মালিক পরানের কাছে বিক্রি করে দেয় স্থানীয় আওয়ামীলীগ নেতার ছেলে।

গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে উপজেলা বন কর্মকর্তা পরানের স-মিল থেকে বেশ কয়েকটি গাছের টুকরা জব্দ করেন। এলাকাবাসীর অভিযোগ, এই চক্রটির সাথে প্রভাবশালীরা জড়িত থাকায় উপকারভোগীসহ কেউ প্রতিবাদ করতে সাহস পায়না। স্থানীয় বন বিভাগের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার মিলেনি।

২নং দক্ষিন চরবংশী ইউনিয়ন চেয়ারম্যান মাস্টার আবুল হোসেন বলেন, আমার ইউনিয়নে রাস্তার পাশের সরকারি গাছগুলো প্রকাশ্যে কেটে নিয়ে যাওয়ার ঘটনা অহরহ। একটি প্রভাবশালীচক্র এ গাছ চুরির সাথে জড়িত এ কথা এলাকাবাসীদের সাবাই জানলেও কোনো এক অদ্ভদ কারনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না।

অভিযুক্ত স-মিল ব্যবসায়ী পরান বলেন, আমি ঘটনার সাথে জড়িত নই। খাসের হাট এলাকার ডালিম নামের একজন গাছ ব্যবসায়ী গাছগুলো আমার মিলে নিয়ে আসেন।

এবিষয়ে উপজেলা বন কর্মকর্তা চন্দন ভৌমিক বলেন, সরকারী গাছ কেটে নেওয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে অনতিবিলম্বে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশ জানান, এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ