বিচার বিভাগের জন্য বরাদ্দ ২ হাজার ১৯৩ কোটি টাকা

প্রকাশিত: ০৯ জুন, ২০২২ ০৬:৩২:২১ || পরিবর্তিত: ০৯ জুন, ২০২২ ০৬:৩২:২১

বিচার বিভাগের জন্য বরাদ্দ ২ হাজার ১৯৩ কোটি টাকা

২০২২-২৩ অর্থবছরে বিচার বিভাগের জন্য ২ হাজার ১৯৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৯২৩ কোটি টাকা, সুপ্রিম কোর্টের জন্য ২৩০ কোটি টাকা ও লেজিসলেটিভ বিভাগের জন্য ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

২০২২-২৩ অর্থবছরের জন্য এ প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার জাতীয় সংসদে এ বাজেট প্রস্তাব পেশ করেন তিনি।  

মোট ৬২টি মন্ত্রণালয়/বিভাগের আওতায় ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। এর মধ্যে সবচেয়ে বেশি এক লাখ ৯০ হাজার ৭১৩ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে অর্থ মন্ত্রণালয়। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ ৪১ হাজার ৭০৭ কোটি টাকা এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রণালয় ৪০ হাজার ৩৬০ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়া হয়েছিল ৩৭ হাজার ৬৯১ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে কমে দাঁড়ায় ৩৭ হাজার ৫৩৩ কোটি টাকায়।

কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন, স্লোগান নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে জাতীয় সংসদে। নতুন এ বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মূল্যস্ফীতি ধরা হচ্ছে ৫ দশমিক ৬ শতাংশ।

এবারের প্রস্তাবিত বাজেটের আকার চলতি ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বেশি। আর সংশোধিত বাজেটের তুলনায় ৮৪ হাজার ৫৬৪ কোটি টাকা বেশি। আগামী অর্থবছরের বড় ব্যয়ের বাজেট বাস্তবায়নে সরকারের আয়ের সম্ভাব্য লক্ষ্যমাত্রা হতে যাচ্ছে চার লাখ ৩৬ হাজার ২৭১ কোটি টাকা। 


প্রজন্মনিউজ২৪/জাহিদ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ