বিশ্বজুড়ে মাঙ্কিপক্স সংক্রমণ বাড়ছে

প্রকাশিত: ০৬ জুন, ২০২২ ০৭:০৪:২৮ || পরিবর্তিত: ০৬ জুন, ২০২২ ০৭:০৪:২৮

বিশ্বজুড়ে মাঙ্কিপক্স সংক্রমণ বাড়ছে

বিশ্বজুড়ে বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সবশেষ প্রতিবেদন বলছে, এই রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা এখন ৯১৬। কেবল যুক্তরাজ্যেই আছেন দুই শতাধিক রোগী। এ ছাড়া স্পেন, পর্তুগালেও বেড়েছে আক্রান্তের সংখ্যা। নতুন এই রোগ থেকে বাঁচতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মহামারি করোনাভাইরাস থেকে অনেকটাই মুক্ত হচ্ছিল বিশ্ব। কমে আসে আক্রান্তের হার। কিন্তু এর মধ্যেই স্বাস্থ্য বিশেষজ্ঞদের নতুন করে ভাবিয়ে তুলছে ভাইরাসজনিত নতুন রোগ মাঙ্কিপক্স। খবর বিবিসির।  

প্রায় প্রতিদিনই নতুন নতুন আক্রান্তের খবর আসছে বিশ্বের নানা প্রান্ত থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবশেষ প্রতিবেদন বলছে, বর্তমানে মাঙ্কিপক্স আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় এক হাজার।

এরইমধ্যে বিশ্বের ৩০টির বেশি দেশে ছড়িয়েছে এই ভাইরাস। যার মধ্যে কিছুটা উদ্বেগজনক অবস্থায় আছে যুক্তরাজ্য। দেশটিতে এ পর্যন্ত দুই শতাধিক ব্যক্তির দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে, যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। এ ছাড়া স্পেন, পর্তুগাল ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকায় অন্তত ২৫ জনের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিভিন্ন দেশে মাঙ্কিপক্সে আক্রান্তদের অনেকেরই সম্প্রতি বিদেশ ভ্রমণের কোনো রেকর্ড নেই। স্থানীয়ভাবে সংক্রমণ ছড়াচ্ছে বলেও আশঙ্কা সংস্থাটির। এ অবস্থায় সবাইকে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। বর্তমানে সংক্রমণের গতি ধীর হলেও তা হঠাৎ বেড়ে যেতে পারে বলেও উদ্বেগ দেখা দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স বসন্তের একটি বিশেষ ধরণ। সংক্রামক হলেও রোগীর সংস্পর্শে না এলে এই রোগ ছড়ায় না। বিভিন্ন বানর জাতীয় প্রাণীর মাধ্যমে এটি ছড়ায়। এ ছাড়া শ্বাসনালি, শরীরে তৈরি হওয়া কোনো ক্ষত, নাক কিংবা চোখের মাধ্যমেও অন্যের শরীরে প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস।  

সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে এই ভাইরাস সম্পর্কে সবাইকে বিস্তারিত জানতে আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও। কীভাবে মাঙ্কিপক্স ছড়াচ্ছে তা চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নেয়ার বিষয়েও জোর দিয়েছে সংস্থাটি। এ ছাড়া ভাইরাসটির বিরুদ্ধে কার্যকর অ্যান্টিভাইরাল ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ